মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

অন্য চোখে…… ভেজালের আগ্রাসন

  • আপডেট টাইম শুক্রবার, ২২ এপ্রিল, ২০১৬
  • ৩৯০ বা পড়া হয়েছে

“আঘাতে আঘাতে পুড়ে গেছে মন, তাইতো এখন আর ভাল লাগেনা জীবন” বিশিষ্ট সংগীত শিল্পী আসিফ আকবরের গানের কলি দিয়ে শুরু করা যাক।
শাক-সবজি ফলমূল মাছ মাংসে ভেজালের ছড়াছড়ি। এমনই পর্যায় পৌছেছে যে, ভেজাল ছাড়া এখন মানুষের জীবন অচল। তাইতো আসিফ আকবরের গানের কলির সাথে তাল মিলিয়ে বলা অশুভ হবে না যে “ভেজালে ভেজালে পুড়ে যাচ্ছে দেহ মন, তাইতো এখন আর ভালে লাগেনা এ জীবন”।
হাটবাজার সহ সর্বত্রই যেখানে যে প্রয়োজনীয় দ্রব্যই কিনতে যান ভেজাল। চাল, ডাল, ডিমে ভেজাল, শাক-সবজি মাছে ভেজাল, দুধেও ভেজাল। ভেজালের তালিকা করতে গেলে সংক্ষিপ্ত এ লেখায় সংকুলান হবে না। ভেজাল কোথায় নেই সে তালিকাই সহজতর হবে। মধুমাস আসার আগেই মধু মাস শুরু হয়ে গেছে। বৈশাখের শুরুতেই বাজারে আম কাঠালের আগমন শুরু হয়ে গেছে। পাকা আম আর কাঠালের ছড়াছড়ি। তবে কাঁচা নেই। সবই পাকা। পাকার মাহিত্য বুঝা বড়ই দায়। বিক্রেতা থেকে সরবরাহকারী সবারই এক সুর। সবই গাছে পাকা। ক্রেতারও অভাব নেই।
ইদানিং হরেক রঙ্গের তরমুজ আসছে বাজারে। তরমুজও নাকি ভেজালমুক্ত নয়। একসময়ে ডাবের ভেতরের পানি সিরিঞ্জ দিয়ে বের করে টিউবওয়েলের পানি ভরে ডাব বিক্রি করা হত। এ প্রক্রিয়া এখনো চলে আসছে নাকি তা জানা নেই। সবরী, চাপা কলা সহ বিভিন্ন জাতের কলার সমাহার এখন সর্বত্র দেখা যায় না। তবে যা পাওয়া যায় এর ছড়ার আগা থেকে গোড়া পর্যন্ত একই রং এবং একই ভাবে পাকা। কিভাবে সম্ভব ? সম্ভব এইভাবে যে, শায়েস্তানগর বাজারে বেশ কয়েকটি মাংস বিক্রি দোকান আছে। সহজভাবে বলতে গেলে কসাইখানা। এসমস্ত কসাইখানা থেকে প্রতিদিন প্রচুর পরিমাণ মাংস বিক্রি হয়ে থাকে। সকল ক্রেতাই গরুর মাংস কিনে থাকেন। বলদ, ষাড়, গাভী সবই গরু, কিন্তু বলদ বা ষাড়ের মাংস পাওয়া মুসকিল। তবে দুয়েকটি দোকান ছাড়া অধিকাংশ কসাইখানায়ই রোগা গাভী, বাছুর জবাই করা হয়ে থাকে। পৌরসভার স্বাস্থ্য কর্মকর্তার পশু দেখে অনুমতি দেওয়ার কথা। সেখানে এবিষয়টি আদৌ আছে কিনা এর অস্থিত্ব নেই। মানুষ নিজের প্রয়োজনে বা আমিষের ঘাটতী পূরণের প্রয়োজনে মাছ, মাংস কিনতে গিয়ে বাচবিচার না করেই কিনে নিয়ে আসেন। নির্ধারিত দামের কোনো তোয়াক্কা যেমন, ক্রেতাগণ করেন না, তেমনি মাছ, মাংস বিক্রেতারা ইচ্ছামত দাম আদায় করে থাকেন। বাজার নিয়ন্ত্রন আইন আছে, কিন্তু বাস্তবে এর কোন আলামত নেই। এক সময়ে মহিষ জবাই করে গরুর মাংস বলে চালিয়ে দিত কসাইরা। এখন গরুর দামের চেয়ে মহিষের দাম বেশি এবং পর্যাপ্ত পাওয়া যায় না। অনেকেরই অভিমত গরুর মাংসের চেয়ে মহিষের মাংস ভাল। মহিষের মাংস ঠান্ডা, এলার্জি ডিস্টার্ব করে না, পাইলস্ রোগীদের জন্য উপকারী। তবে একথা বিজ্ঞান সম্মত কোনো ভিত্তি আছে কিনা বলা যাচ্ছে না। তবে গাভী ও রোগা গরুর চেয়ে যে, ভাল তা বলার অপেক্ষা রাখে না। শায়েস্তাগনরসহ শহরের বিভিন্ন হাট বাজার থেকে গরুর মাংস কিনতে গিয়ে কিসের মাংস কিনছেন ক্রেতাদের তা ভাবা দরকার। আর একটি বিষয় হচ্ছে, মাছ চাষ, গবাদি পশু পালন, হাস মোরগীর খামারে অধিকাংশই নাকি হাইব্রিড খাবার ব্যবহার করা হয়। এতে মাছ সহ সবকিছুরই ভাল ফলন এবং সহসা ওজন বৃদ্ধি হয়ে থাকে। কম সময়ে অধিক লাভের আশায় খামারী বা ব্যবসায়ীরা এ পথ বেচে নিয়েছেন।
ব্যবসায়ী, সরবরাহকারী ও উৎপাদনকারীরা একবারও ভাবেননি মানুষের জীবন ধ্বংস করে নিজেরা লাভবান হচ্ছেন-তা কতটুকু মানবিক বা মানুষ হিসেবে কতটুকু দায়ভার মুক্ত। বর্তমানে নানা রকম জটিল, কঠিন এবং অজানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। হাসপাতাল সহ শহরের আনাচে কানাচে গড়ে উঠা ক্লিনিক ডায়াগনষ্টিক সেন্টার ও হাসপাতালগুলোতে পীড়িত মানুষের ভীড়। যেকোন চিকিৎসকের কাছে গেলেই প্রয়োজন-অপ্রয়োজনে এন্তার পরীক্ষা-নিরীক্ষা দেয়া হয়ে থাকে। চিকিৎসার নামে চলছে অসহায় পীড়িত মানুষের পকেট কর্তন। এসব থেকে উত্তোরণের উপায় কী? মাঝে মধ্যে ভেজাল শাক-সবজী মাছ, মাংস ও হোটেল রেস্তোরায় ভেজাল অভিযান চলে। জেল জরিমানার মত ঘটনাও আছে।
তারপরও থেমে নেই ভেজালের আগ্রাসন। পৌরসভার স্বাস্থ্যবিভাগ শায়েস্তানগর বাজার সহ শহরের বিভিন্ন কসাইখানায় জবাই করার আগে পশুগুলো পরখ করে দেখে ছাড়পত্র দিলে হয়তো বা মরা, রোগা সহ গাভী ও বাছুর জবাই করে বিক্রি কিছুটা হলেও রোধ হবে। আর কাক ডাকা ভোরে পশু জবাই বন্ধ করতে হবে। লোকচক্ষুর আড়ালে কি ধরণের পশু জবাই করা হয় তা ক্রেতা সাধারণ জানেনা। জবাইকৃত পশু মরা, রোগা না চোরাই পশু তা সনাক্ত করা যায় না। ভেজালের বিরুদ্ধে কঠোর অভিযান প্রয়োজন। পাশাপাশি ক্রেতা সাধারণের ও সর্তক এবং সচেতন হওয়া প্রয়োজন। স্বাস্থ্য সুরক্ষা ও রসনা বিলাস ভাল, তবে বিপত্তিও ডেকে আনে। তাই সকলকেই সাবধান হওয়া দরকার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com