বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:৪৬ পূর্বাহ্ন

সাকা ও মুজাহিদের রায় কার্যকর হতে পারে শনিবারের পরে

  • আপডেট টাইম শুক্রবার, ২০ নভেম্বর, ২০১৫
  • ৪০৮ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতের সেক্রেটারী জেনারেল আলী আহসান মুহম্মদ মুজাহিদের ফাঁিসর রায় কার্যকর হতে পারে শনিবারের পর যে কোন দিন। সকল আনুষ্ঠানিকতা শেষ করার জন্য সরকার প্রক্রিয়া শুরু করবে রায়ের কপি পাওয়ার পর। এই তথ্য জানা গেছে সরকারের নীতি নির্ধারক মহলের এক মন্ত্রীর কাছ থেকে।
তিনি বলেছেন, প্রধান বিচারপতি আজই লিখিত রায় দিতে পারেন। সেটা দিলে আজই কপি কারা কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। সেটা পাঠানোর পর প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা করা হবে।
এই ব্যাপারে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, আদালত কি রায় দেন সেটার জন্য অপেক্ষা করতে হচ্ছে। রায় আজ হয়তো হতে পারে। সেটা হলে হয়তো আজই রায় কারা কর্তৃপক্ষের কাছে যাবে। সেটা গেলেও আজ রায় কার্যকর হবে না। কারণ শুক্রবার ফাঁিসর রায় কার্যকর করা যায় না। এই কারণে শুক্রবারে ফাঁিসর রায় কার্যকর হবে না।
শনিবার কার্যকর হতে পারে কিনা জানতে চাইলে তিনি বলেন, রায়ের কপি যাওয়ার পর এই ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিবেন কখন রায় কার্যকর করবে। সেই হিসাবে কার্যকর হবে। তবে শনিবারই হবে এটা বলতে পারছি না। এই ব্যাপারে সংশ্লিষ্টরা বলতে পারবেন। রায়ের কপি পৌঁছানোর পর শনিবার কিংবা এরপরে রায় কার্যকর করতে কোন বাঁধা নেই।
তিনি বলেন, একটু অপেক্ষা করতে হবে। অপেক্ষা করলেই সবাই সব কিছু জানতে পারবেন। সরকার এনিয়ে কোন তাড়াহুড়া করতে চাইছে না। সব কিছুই আদালতের আদেশে রয়েছে। যথেষ্ট সময় দেওয়া হয়েছে এক্ষেত্রেও একই নিয়ম মানা হয়েছে।
ঠিক কয়দিনের মধ্যে রায় কার্যকর হবে বলে আপনি মনে করছেন, তিনি বলেন, আসলে এখানে সুনির্দিষ্ট দিনক্ষণ বলতে পারছি না এই জন্য যে রায়ের কপিতে আদালত কি লিখবেন সেটাতো জানি না। রায়ের কপিতে কি লেখা হয় সেটার জন্য অপেক্ষা করতে হবে। রায়ের কপি পাওয়ার পরই সব স্পষ্ট হয়ে যাবে। আর সরকারেরও সিদ্ধান্ত নেওয়া সহজ হবে। আদালত রায় কার্যকর করার জন্য কোন আদেশ দিলে সেই হিসাবে কার্যকর করা হবে।
রায়ে কি ভিন্ন রকম কিছু থাকতে পারে কিনা জানতে চাইলে তিনি বলেন, আদেশতো মৌখিকভাবে হয়ে গেছে। এই কারণে ভিন্ন কিছু হবে মনে হচ্ছে না। কারণ আদালততো আদেশ দিয়েছেন। এখন লিখিত রায়েতো বিস্তারিত লিখতে পারেন সেটা লেখার জন্য সরকার অপেক্ষা করছে। সেখানে আদালত যা লিখবেন ও যেভাবে লিখবেন সেই ভাবে রায় কার্যকর করা হবে।
এদিকে আইনশৃঙ্খলা পরিস্থিতি এই রায় কার্যকর করাকে কেন্দ্র করে অবনতি হতে পারে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, সেই রকম কোন সম্ভাবনা দেখছি না। তারা চেষ্টা করতে পারে। তবে সেই চেষ্টা যাতে সফল না হয় এই জন্য সরকার থেকে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com