বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাড়ে ৫ বছরে \ হবিগঞ্জের সৈয়দ কায়সারসহ ১৯ যুদ্ধাপরাধীর বিচার সম্পন্ন

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০১৫
  • ৫৯৬ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক \ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের সাড়ে ৫ বছরের মধ্যে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত হবিগঞ্জের মাধবপুরের সৈয়দ মোঃ কায়সার সহ ১৯ যুদ্ধাপরাধীর বিচার সম্পন্ন করা হয়েছে।
দুটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এ পর্যন্ত ১৭ মামলায় ১৯ জনের বিরুদ্ধে রায় ঘোষিত হয়েছে। ট্রাইব্যুনাল-১ এ ৮টি ও ট্রাইব্যুনাল-২ এ ৯টি মামলার রায় দিয়েছেন।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর ঘোষিত ৮ রায় ঃ ট্রাইব্যুনাল-১ প্রথমে ২০১৩ সালের ২৮ ফেব্র“য়ারি জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীকে মৃত্যুদন্ড দেন। আপিলে সাঈদীর আমৃত্যু কারাদন্ড হয়। এরপর এই ট্রাইব্যুনাল থেকে জামায়াতের প্রাক্তন আমির গোলাম আযমের ৯০ বছর বা আজীবন কারাদন্ড হয়। গত বছরের ২৩ অক্টোবর মৃত্যু হওয়ায় তার আপিল পরিত্যক্ত ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মৃত্যুদন্ড হয় এই ট্রাইব্যুনাল থেকে। এছাড়া মৃত্যুদন্ড হয়েছে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর। গত বছরের ১৩ নভেম্বর ফরিদপুরের নগরকান্দার পৌর মেয়র পলাতক বিএনপি নেতা জাহিদ হোসেন খোকন রাজাকারকে ফাঁসির আদেশ দেন ট্রাইব্যুনাল।
এরপর গত বছরের ২৪ নভেম্বর ব্রাক্ষণবাড়িয়ার প্রাক্তন আওয়ামী লীগ নেতা মোবারক হোসেনকে মৃত্যুদন্ড দেওয়া হয়। ৩০ ডিসেম্বর এটিএম আজহারুল ইসলামকে মৃত্যুদন্ড দেন ট্রাইব্যুনাল। সাকা চৌধুরী, নিজামী, আজহারুল, মোবারক আপিল করলেও শুনানির দিন ধার্য হয়নি। সর্বশেষ চলতি বছরের ২৪ ফেব্র“য়ারি জাতীয় পার্টির পিরোজপুরের প্রাক্তন সংসদ সদস্য আবদুল জব্বারের আমৃত্যু কারাদন্ড হয়। পলাতক থাকায় তারা আপিল করতে পারেননি।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর ঘোষিত ৯ রায় ঃ ২০১৩ সালের ২১ জানুয়ারি ট্রাইব্যুনাল-২ প্রথম রায় ঘোষণা করেন। এই রায়ে জামায়াতে ইসলামীর প্রাক্তন রুকন আবুল কালাম আজাদ ওরফে বাচ্চু রাজাকারের মৃত্যুদন্ড হয়। বাচ্চু রাজাকার পলাতক থাকায় আপিল হয়নি। এখন গ্রেফতার হলেই রায় কার্যকর হবে।
পরবর্তীতে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল­ার যাবজ্জীবন কারাদন্ড হয়। আপিলে তার মৃত্যুদন্ড হয়।
২০১৩ সালের ১২ ডিসেম্বর রাত ১০টা ১ মিনিটে কাদের মোল­ার মৃত্যুদন্ড কার্যকর করা হয়। জামায়াতের অপর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামান ও সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে মৃত্যুদন্ড দেন ট্রাইব্যুনাল। কামারুজ্জামানের মৃত্যুদন্ড আপিল বিভাগও বহাল রেখেছেন। মৃত্যুদন্ডাদেশের বিরুদ্ধে কামারুজ্জামান রিভিউ পিটিশন দায়ের করেছেন। রিভিউ খারিজ হয়ে ১২ এপ্রিল মৃত্যুদন্ড কার্যকর করা হয়।
১৮ নভেম্বর বুধবার বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা মুজাহিদের আপিল রিভিউ খারিজ করেছে আদালত। এর ফলে উভয়ের ফাঁসিতে আর কোন বাধা রইলো না।
বিএনপি নেতা  প্রাক্তন মন্ত্রী আবদুল আলীমের আজীবন কারাদন্ড হয়। আপিল করলেও গত বছর ৩০ আগস্ট তার মৃত্যু হওয়ায় আপিল পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। এক মামলায় জামায়াতের প্রবাসী প্রাক্তন দুই নেতা চৌধুরী মুঈনুদ্দিনও আশরাফুজ্জামান খানের ফাঁসির আদেশ হয়েছে। তবে পলাতক থাকায় তাদের রায় কার্যকর হয়নি।
জামায়াতের নির্বাহী পরিষদের সদস্য মীর কাশেম আলীর মৃত্যুদন্ড হয়েছে। আসামি পক্ষ আপিল করেছে। গত বছরের ২৩ ডিসেম্বর জাতীয় পার্টির সৈয়দ মোঃ কায়সারের ফাঁসির দন্ড হয়। তিনি ১৯ জানুয়ারি খালাস চেয়ে আপিল করেছেন।
সর্বশেষ চলতি বছরের ১৮ ফেব্র“য়ারি জামায়াতের নায়েবে আমির আবদুস সুবহানকে ফাঁসির দন্ড দেন ট্রাইব্যুনাল। ১৮ মার্চ তিনি আপিল করেছেন। সব মিলিয়ে এই ট্রাইব্যুনাল ৯টি মামলায় রায় ঘোষণা করেন।
এ প্রসঙ্গে ট্রাইব্যুনালের প্রসিকিউটর এডঃ রানা দাশগুপ্ত বলেন, জাতীয় ও আন্তর্জাতিক চাপ এবং নিজেদের সীমাবদ্ধতা থাকা সত্তে¡ও গত পাঁচ বছরে ট্রাইব্যুনালের প্রসিকিউটর কার্যালয় অনেক অগ্রগতি সাধন করেছে। এর ফলে দুই ট্রাইব্যুনাল ১৭টি রায় দিয়েছেন। ভবিষ্যতে মানবতাবিরোধী অপরাধের মামলা যথারীতি চলবে।
প্রসঙ্গত, নবম সংসদের প্রথম অধিবেশনে যুদ্ধাপরাধীদের বিচারে সর্বসম্মত প্রস্তাব গৃহীত হয়। ২০১০ সালের ২৫ মার্চ ট্রাইব্যুনাল, তদন্তকারী সংস্থা ও প্রসিকিউশন টিম গঠন করা হয়। ২০১২ সালের ২২ মার্চ  ট্রাইব্যুনাল-২ গঠন করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com