বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

তারানকোর হতাশা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৩
  • ৩৩৬ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ শেষ পর্যন্ত হতাশা ব্যক্ত করেই ফিরে গেলেন জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো। টানা ছয়দিন প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেত্রীসহ প্রধান রাজনৈতিক দলগুলোর সিনিয়র নেতৃবৃন্দ, প্রধান নির্বাচন কমিশনার, সুশীল সমাজ, বিদেশি রাষ্ট্রদূতদের সঙ্গে দফায় দফায় বৈঠক, ছুটোছুটি, শলাপরামর্শ করেও দশম জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সৃষ্ট সংকট কাটাতে পারেননি।
দেশব্যাপী টানা অবরোধ, হরতাল আর ব্যাপক সহিংসতা ও প্রাণহানির ঘটনার মধ্যেই প্রাণান্ত চেষ্টা করেছেন কিছু একটা করতে। সরকারি দল আর বিরোধী দলকে একমতে আনতে পারেননি। বহু প্রচেষ্টার পর কেবল দুই পক্ষকে মধ্যস্থতা করে আলোচনার টেবিলে বসিয়েছেন। কি করা যায় তা নিয়ে বার বার পরামর্শ করেছেন বিদেশি দূতদের সঙ্গে। শেষ পর্যন্ত তারানকো হতাশার কথাই বলে গেলেন। গতকাল বুধবার আওয়ামী লীগ ও বিএনপির ৮ নেতার সঙ্গে দ্বিতীয় বার সংলাপ শেষে দুপুরে ওয়েস্টিন হোটেলে বসেন প্রায় ২০ জন রাষ্ট্রদূতের সঙ্গে। সেখানে অবহিত করলেন সংলাপ আর সমঝোতার সর্বশেষ অবস্থা সম্পর্কে।
একটি সূত্র জানায়, রাষ্ট্রদূতদের তিনি বললেন, আপনারা জানেন আমার এই কয়দিনের কাজ সম্পর্কে। অনেক বলেছি, বুঝিয়েছি, চেষ্টা করেছি। দুই পক্ষকে একমতে আনতে পারলাম না। সামনাসামনি সংলাপে বসেও অনড় থেকে গেলেন দুই দলের নেতারা। টেবিলে একমত হলেও নিজ দলের শীর্ষ পর্যায় থেকে শেষ পর্যন্ত সম্মতি আনতে পারেন না। ইস্যুগুলো নিয়ে আলোচনায় একবার এগুলে আবার পিছিয়ে পড়েন।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন কূটনীতিক জানান, জাতিসংঘ দূতের বর্ণনা অনুযায়ী তার ঢাকা আসার আগে পরিস্থিতি যা ছিল এখন তাই রয়ে গেছে। এ অবস্থায় পরিস্থিতি অপরিবর্তিত। তারানকো বহুবার সে হতাশার কথাই জানালেন। ওয়েস্টিন হোটেলের বৈঠকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জার্মানী, অস্ট্রেলিয়া, স্পেন, নেদারল্যান্ডস, ডেনমার্ক, জাপান, ব্রাজিল, সুইডেন, রাশিয়া, ইতালি, সুইজারল্যান্ডসহ ২০টি দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারগণ যোগ দেন। এদিকে গতকাল সন্ধ্যায় হোটেল সোনারগাঁও ত্যাগ করার আগে চীনা রাষ্ট্রদূতের সঙ্গেও বৈঠক করেন তারানকো।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com