বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

ট্রেনে ছিনতাইকারীদের শক্তিশালী নেটওয়ার্ক ॥ ঈদকে সামনে রেখে বেড়েছে তৎপরতা

  • আপডেট টাইম সোমবার, ১৩ জুলাই, ২০১৫
  • ৩৭৩ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী ॥ ট্রেনে ছিনতাইকারীদের শক্তিশালী নেটওয়ার্ক গড়ে উঠেছে। প্রায় প্রতি দিনই কোন না কোন ছিনতাইয়ের ঘটনা ঘটছে। ঈদকে সামনে রেখে বেড়েছে তৎপরতা। তবে এ বিষয়টি নিয়ে নিরব রয়েছে প্রশাসন। ছিনতাইকারী নেটওয়ার্কের সাথে ট্রেনগুলোতে কর্মরত কর্মকর্তা-কর্মচারিরাও জড়িত বলে অভিযোগ করেন যাত্রীরা। সিলেটগামী ও সিলেট থেকে ছেড়ে যাওয়া আন্তঃনগর ট্রেনগুলোতে ছিনতাইকারীদের শক্তিশালী নেটওয়ার্ক গড়ে ওঠেছে। এমন কোনো দিন নেই যে ট্রেনে ছিনতাইয়ের ঘটনা ঘটেনি। এতে যাত্রীরা চরম নিরাপত্তাহীনতা নিয়েই ভ্রমণ করছেন।
হবিগঞ্জ জেলা শহরের বাসিন্দা মনির হোসেন তিনি ব্যবসার কাজে নিয়মিত শায়েস্তাগঞ্জ স্টেশন থেকে ট্রেন যোগে ঢাকা আসা-যাওয়া করেন। তিনি জানান, সড়ক পথে দুর্ঘটনা, ভাঙ্গা রাস্তা আর যানজটের কারনে ট্রেনে ভ্রমণ অনেকটাই নিরাপদ মনে করতাম। কিন্তু এখন ট্রেনে নিরাপদের পরিবর্তে বিপদই বেশী। সিলেটগামী পারাবত ট্রেনে বি-বাড়িয়া থেকে সিলেট যাচ্ছিলেন সরকারী এক কর্মকর্তা। তিনি জানান, ইদানিং সিলেট, ঢাকা, চট্রগ্রাম অভিমুখী আন্তঃনগর ট্রেনগুলোতে ছিনতাইকারীদের দৌড়াত্ম বেড়ে গেছে। দিন নেই রাত নেই  ছিনতাইকারীরা সুযোগ বুঝে মহিলাদের গলা থেকে চেইন, কানের দুল, মানিব্যাগ, এমনকি হাত থেকে ব্যাগ ও মোবাইল ফোন ছিনিয়ে পলকের আগেই চলন্ত ট্রেন থেকে নেমে পড়ছে। এ দৃশ্য যাত্রীরা অবাক হয়ে চেয়ে থাকা ছাড়া আর কোনো কিছু করার উপায় থাকে না। নাম প্রকাশ না করার শর্তে জয়ন্তিকা ট্রেনের এক এটেন্ডেন্ট জানান, ঢাকাগামী রাতের উপবন ট্রেন আশুগঞ্জ স্টেশনে থামলে প্রতিনিয়তিই যাত্রীর ব্যাগ ছিনতাইয়ের ঘটনা ঘটে। নোয়াপাড়া স্টেশনের যাত্রী নিরোধ পাল জানান, জয়েন্তিকা ট্রেনে ঢাকা যাচ্ছিলেন। তিনি জানান- ট্রেনটি আশুগঞ্জ রেল স্টেশন ছাড়ার পর ভৈরব স্টেশনের কাছে গেলে ট্রেনের এক্সটা-১ বগির দরজা পাশের সিটে বসা বাসন্তি পালের গলা থেকে স্বর্ণের চেইন ছিনিয়ে চলন্ত ট্রেন থেকে নেমে পড়ে ছিনতাইকারীরা। এই অবাককরা দৃশ্যটি দেখে যাত্রীদের মধ্যে এক আতংক ছড়িয়ে পড়ে। ১০ মিনিট পর ট্রেনে কর্তব্যরত ১জন নিরাপত্তা বাহিনীর সদস্য, ৩ জন আনসার সদস্য আসলে তারা শুধু ঘটনাটি শুনেই গেলেন। তবে কর্তব্যরত এটেন্ডেন্ট জানান, ট্রেনে ১৮টি বগি থাকা সত্যেও এটেন্ডেন্ট আছে মাত্র ৭জন। যা ১৮বগির যাত্রীদের সেবা দেয়া কষ্টকর হয়ে পড়ে। লোকবল সংকটের কারনে ট্রেনে প্রতিনিয়তই ঘটছে চুরি-ছিনতাই এর মতো নানা ঘটনা।
এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ স্টেশন মাষ্টার জাহাঙ্গীর আলম জানান, ছিনতাইয়ে আমাদের কিছু করার নেই, ছিনতাইকারীরা ছিনতাই করছে, আমরাতো আর করছিনা! তবে আইনশৃংখলা বাহিনী তৎপর রয়েছে। এছাড়াও জিআরপি পুলিশ প্রতিনিয়ত ট্রেন শুলোতে টহল দিচ্ছে। ট্রেনের কর্মকর্তা-কর্মচারিরা জড়িত থাকার বিষটি অস্বিকার করে বলেন, এমন কোন প্রমান পাওয়া গেলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ব্যাপারে শ্রীমঙ্গল রেলওয়ে থানার অফিসার ইনচার্জ ইখতিয়ার উদ্দিন চৌধুরী জানান, চুরি ছিনতাইরোধে আমরা কাজ করে যাচ্ছি। আমার সীমানা হরষপুর থেকে মৌলভীবাজারের লংলা এলাকা পর্যন্ত পর্যাপ্ত পরিমানের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ইতোমধ্যে আমরা এক পকেটমারকে আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এক মাসের কারাদন্ড ও এক ছিনতাইকারীকে আটক করে তিন মাসে কারাদন্ড প্রদান করা হয়েছে। এ ব্যাপরে রেলওয়ে পুলিশের ইনচার্জ (আইআরপি) নাসিরুল ইসলাম মজুমদার জানান, ছিনতাইকারীদের গ্রেফতারে রেলওয়ে পুলিশের পাশাপাশি বিভিন্ন আইনশৃংখলা বাহীনি কাজ করছে। সিলেট থেকে ছেড়ে যাওয়া ও ঢাকা থেকে ছেড়ে আসা প্রত্যেকটি ট্রেনেই নিরাপত্তা জোরদার করা হয়েছে। ইদানিংকালে কোন চুরি, ছিনতাইয় বা পকেট মারের মতো ঘটনা ঘটেনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com