বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

পইলসহ কয়েক গ্রামের শতাধিক কৃষকের বিরুদ্ধে সাব ইজারাদারের মামলা ৫’শ একর জমি সেচে প্রতিবন্ধকতা ॥ কৃষকের প্রতিবাদ সভা

  • আপডেট টাইম মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৩
  • ৩৫৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর উপজেলার পইল গ্রামে কটিহারাডুবি মৌজার প্রায় ৯ একর ও নলডুব মৌজার ৬ একর আয়তনের দুটি গ্র“প জলমহাল ইজারা দেয়া নিয়ে শতশত কৃষকের সাথে বিরোধে জড়িয়ে পড়েছেন জল মহালের সাব ইজারাদার হবিগঞ্জ শহরের শায়েস্তানগর গ্রামের মৃত জবান উল্লাহর পুত্র মোস্তফা আলী। গ্রামবাসীর বিরুদ্ধে ইতিমধ্যে ২টি মামলা, কয়েকটি জিডিসহ বিভিন্ন অভিযোগ দায়ের করেছেন তিনি। মোস্তফা আলী গ্র“প জল মহালের কোনো লিজদারও নন। তেঘরিয়া ইউনিয়নের টঙ্গিরঘাট গ্রামের যুব ও মৎস্যজীবী কল্যাণ সংস্থার সভাপতি মর্তুজ আলী ও সাধারণ সম্পাদক উমর আলী গ্র“প জলমহালটি ৩ বছরের জন্য প্রতি বছর ১৬ হাজার ২১০ টাকা হারে লিজ গ্রহণ করেন। হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে লিজ গ্রহীতাদের করা চুক্তিনামার ৫ নম্বর শর্ত কলামে স্পষ্ট বলা হয়েছে “লিজ গ্রহীতা লিজকৃত জলমহাল কোনো অবস্থাতেই সাব লীজ দিতে পারবেন না। সাব লীজ বা অন্য কোনো ব্যক্তির কাছে লীজকৃত জলমহাল হস্তান্তর করলে তা তাৎক্ষনিক বাতিল বলে গন্য হবে”। লীজ গ্রহনের পর থেকে মর্তুজ আলী ও উমর আলী সেটি সাব লীজ দেন শায়েস্তানগরের মোস্তফা আলীর কাছে। সাব লিজ নিয়ে কৃষকের সাথে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন মোস্তফা আলী। মাত্র ১৫ একর জলমহাল ইজারা নিয়ে অসময়ে পানি সেচ করে মাছ আহরণ করায় পইল গ্রামের কয়েকশ কৃষকের অনুমান ৫শ একর বোরো ধান উৎপাদনে মারাত্বক ক্ষতি হচ্ছে। ১৫একর জলমহাল ইজারা দিয়ে সরকার রাজস্ব পাচ্ছে বছরে ১৬ হাজার ২১০ টাকা। অপর দিকে অনুমান ৫শ একর জমিতে সেচ কাজে বিঘœ হওয়ায় কৃষকের ক্ষতি হচ্ছে দেড় কোটি টাকারও বেশি। এদিকে একটি প্রভাবশালী মহলের ছত্রছায়ায় সাব লীজ গ্রহীতা মোস্তফা আলী পইল ইউনিয়নের লামা পইল, নোয়াহাটি, ডালিয়াহাটি, পশ্চিম পাড়া, নাজিরপুর গ্রামের শতাধিক কৃষকের বিরুদ্ধে চাদাবাজী, চুরি, অগ্নিসংযোগের মতো অভিযোগে একাধিক মামলা দায়ের করেছেন। সর্বশেষ গত সপ্তাহে আগুন দিয়ে সাব লীজ ইজারাদারের হুরা ঘর পুড়িয়ে দেয়ার অভিযোগে মামলা দায়ের করেন মোস্তফা আলী। মামলাটি থানায় দায়ের করার সাথে সাথে তা এফআইআর করা হয়।
গ্রামবাসীর দাবী, জলমহালের আশপাশে কোনো হুরা ঘরই নেই। পুলিশ কোনো প্রকার তদন্ত না করেই গ্রামবাসীর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। সার্বিক বিষয়ে গতকাল পইল বিপিন পাল পাঠাগারের সামনে কয়েক গ্রামের মানুষ এক প্রতিবাদ সভায় মিলিত হন। পইল ইউপি চেয়ারম্যান সাহেব আলীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক। বক্তব্য রাখেন- বিশিষ্ট মুরুব্বী হাজী আম্বর আলী, হাজী মোঃ সাহাব উদ্দিন, হাজী আব্দুর রহিম, হাজী আব্দুল মন্নান, হাজী রাশিদ উল্লাহ, সৈয়দ ইমামুল হক, মাষ্টার মোঃ শাহজাহান, সাহেব আলী, রজব আলী, ইউপি মেম্বার মোঃ ছন্দু মিয়া, ইউপি মেম্বার হাছন আলী, সাবেক ইউপি মেম্বার মর্তুজ আলী, সাবেক মেম্বার মোঃ নুর মিয়া, লিয়াকত আলী, মোঃ শাহ আলম প্রমূখ।
বক্তারা অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহার, সাব লীজ বাতিল, প্রকৃত লীজ গ্রহীতাকে লীজকৃত জলমহালের সীমানা নির্ধারণক্রমে মাছ আহরণ, সেচ কাজে কোনো প্রকার বাধা প্রদান না করা, ব্যক্তি মালিকানা জমি ও ডুবায় কোনো প্রকার বাধা প্রদান না করার দাবী জানান। সভায় অদৃশ্য শক্তির বলে সাব লীজ গ্রহীতার মিথ্যা মামলা গ্রহণ করে গ্রামবাসী ও সাধারণ কৃষককে হয়রানী করায় পুলিশের ভুমিকার তীব্র নিন্দা জানানো হয়। বিষয়টি আপোষ মিমাংসা করার জন্য তারিখ নির্ধারণ করা হলেও নির্ধারিত তারিখে সাব লীজ গ্রহীতার কেউ উপস্থিত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com