শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আগুয়া গ্রামে ৩ খুনের ঘটনায় ১শ জনকে অভিযুক্ত করে মামলা শহরে পুলিশ সুপারের নেতৃত্বে অবৈধ মোটর সাইকেলের বিরুদ্ধে অভিযান ॥ জরিমানা আদায় হবিগঞ্জ গভঃ হাই স্কুল এলামনাই এসোসিয়েশন গঠন কল্পে আহবায়ক কমিটির যুগ্ম আহ্বায়কদের পরামর্শ সভা নবীগঞ্জের কালিয়ারভাঙ্গা ইউনিয়নে ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ হবিগঞ্জ পৌরসভার প্রধানদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় সভা জাতীয় ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতায় সারা দেশে তৃতীয় হয়েছে হবিগঞ্জ আহ্ছানীয়া মিশন হাফিজিয়া মাদ্রাসার ছাত্র জনসেবাকে ইবাদত হিসাবেই গ্রহন করেছি-সৈয়দ মোঃ শাহজাহান শিক্ষিকা আত্মহত্যার প্ররোচনায় মামলা হলেও ২৪ ঘন্টাও গ্রেফতার নেই আসামি শহরের উত্তর শ্যামলীতে কুকুর নিয়ে সংঘর্ষের ঘটনায় মামলা ॥ আটক ১ প্রাইমারী শিক্ষিকার লাশ উদ্ধারের ঘটনায় ৩ জনের বিরুদ্ধে মামলা দায়ের

কাদের মোল্লার মৃত্যু পরোয়ানা জেলে ফাঁসির প্রস্তুতি

  • আপডেট টাইম মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৩
  • ৪২৩ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার মৃত্যুপরোয়ানা ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল-২ গতকাল রবিবার বিকালে লাল কাপড়ে মোড়ানো এই পরোয়ানা কারাগার ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকার জেলা ম্যাজিস্ট্রেটের কাছে পাঠিয়েছে। এদিকে কারাগার কর্তৃপক্ষ কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকরের প্রস্তুতি শুরু করে দিয়েছে। তাকে রিভিউর আবেদনের সুযোগ দেয়া না হলে ১৪ ডিসেম্বরের পর যেকোন মুহূর্তে ফাঁসি কার্যকর করতে পারবে জেল কর্তৃপক্ষ। ইতিমধ্যে যোদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রধান সমন্বয়ক ও অতিরিক্ত এটর্নি জেনারেল এমকে রহমান জানিয়েছেন, রিভিউর আবেদনের কোন সুযোগ নেই। তবে তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করতে পারবেন। জেল কোডের ৯৯১ এর বিধান অনুযায়ী প্রাণভিক্ষার জন্য ৭দিনের সময় পাবেন কাদের মোল্লা। ইতিপূর্বে কাদের মোল্লার বড় ছেলে হাসান জামিল জানিয়েছিলেন, তার পিতা প্রাণভিক্ষার কোন আবেদন করবেন না। তথাপিও আইন বিশেষজ্ঞরা মনে করেন, প্রাণভিক্ষার জন্য নির্ধারিত ৭দিনের আগে ফাঁসি কার্যকর করা যাবে না। সেই হিসাবে ১৪ ডিসেম্বর রাত ১২টা ১ মিনিটের পর যেকোন মুহূর্তে ফাঁসি কার্যকর করা যাবে। অন্যদিকে আসামি পক্ষের আইনজীবীরা দাবি করেছেন, রিভিউর আবেদনের শুনানির সুযোগ না দিয়ে ফাঁসি দেয়া হলে তা হবে একটি জুডিশিয়াল কিলিং। দেশে জরুরি অবস্থা জারির ক্ষেত্র তৈরি করার জন্য এ ধরনের অগণতান্ত্রিক ও অসাংবিধানিক পদক্ষেপ গ্রহণ করা হতে পারে বলে তারা আশংকা প্রকাশ করেছেন।
সুপ্রিম কোর্টের আপিল বিভাগ গত বৃহস্পতিবার কাদের মোল্লার মৃত্যুদণ্ডাদেশ সংক্রান্ত পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে এ রায়ের অনুলিপি ট্রাইব্যুনালে পাঠায় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার দফতর। ট্রাইব্যুনাল ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইজি প্রিজন, ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট, কনডেম প্রিজনার (আসামি) ও রাষ্ট্রপক্ষকে এ অনুলিপি দেয়া হয়। আপিল বিভাগের রায়ের অনুলিপি পাওয়ার পরেই যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান, সদস্য বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও মো. শাহিনূর ইসলাম মৃত্যুপরোয়ানা জারি করেন। এ প্রসঙ্গে রেজিস্ট্রার একেএম নাসির উদ্দিন মাহমুদ সাংবাদিকদের বলেন, আপিল বিভাগের রায় অনুযায়ী তাতে লেখা আছে যে, তার (কাদের মোল্লার) মৃত্যু নিশ্চিত না হওয়া পর্যন্ত তাকে ফাঁসির কাষ্ঠে ঝুলিয়ে রাখার নির্দেশনা রয়েছে।
ট্রাইব্যুনালের ৩ বিচারপতির স্বাক্ষরের পর ওই নির্দেশনা ২ পৃষ্ঠার একটি পরোয়ানা খামে করে এবং ৭’শ ৯০ পৃষ্ঠার নথিসহ রায়ের কপি লাল কাপড়ে মুড়িয়ে দিয়ে ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার অরুনাভ চক্রবর্তী কারাগারে নিয়ে যান। মৃত্যুপরোয়ানা পাওয়ার পরই ফাঁসি কার্যকরের কার্যক্রম শুরু করেছে কারা কর্তৃপক্ষ।
প্রচলিত আইনে ফৌজদারি কার্যবিধি ও জেল কোডের বিধান অনুযায়ী ফাঁসি কার্যকর করা হয়। জেল কোডের বিধান অনুযায়ী মৃত্যুদণ্ডের রায়ের কপি পাওয়ার পর রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার জন্য আসামিকে ৭দিনের সময় দেয়া হয়। এই ৭দিন সময় অতিবাহিত হওয়ার পর রাষ্ট্রপতি যদি ফাঁসি কার্যকরের ওপর স্থগিতাদেশ বা দণ্ড মওকুফ বা হ্রাস না করেন তাহলে কারা কর্তৃপক্ষকে ২১ থেকে ২৮ দিনের মধ্যে ফাঁসি কার্যকর করতে হয়।
জামায়াতের সহকারী সেক্রেটারী জেনারেল আব্দুল কাদের মোল্লার মৃত্যু পরোয়ানা জারির পর নির্দলীয় সরকারের দাবিতে আগামীকাল সোমবার সারাদেশে হরতাল ডেকেছে ক্ষুব্ধ জামায়াতে ইসলামী।
রবিবার জামায়াত নেতা শফিকুর রহমান এক বিবৃতিতে চলমান অবরোধের মধ্যে এই কর্মসূচি ঘোষণা করেন।
এদিকে সরকারের ‘পরিকল্পিত রাজনৈতিক হত্যাকাণ্ডের ষড়যন্ত্রের’ প্রতিবাদে এই কর্মসূচি ডাকা হয়েছে বলে বিবৃতিতে বলা হয়। এতে দাবি করা হয়, সরকার বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লাকে হত্যার উদ্দেশ্যে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনে তাঁর বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করে। বিচারের পুরো প্রক্রিয়ার কঠোর সমালোচনা করে জামায়াত বলেছে, ইতিমধ্যেই কাদের মোল্লার বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করা হয়েছে। বিবৃতিতে অভিযোগ করা হয়, সরকার আবদুল কাদের মোল্লাকে ‘পরিকল্পিতভাবে হত্যা’ করে, তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে চলমান আন্দোলন থেকে জনগণের দৃষ্টি ভিন্ন খাতে প্রবাহিত করে রাজনৈতিক ফায়দা নিতে চায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com