বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

হবিগঞ্জে পোকা দমনে পার্চিং পদ্ধতি জনপ্রিয় হয়ে উঠছে

  • আপডেট টাইম রবিবার, ২৯ মার্চ, ২০১৫
  • ৪৫১ বা পড়া হয়েছে

আবু ছালেহ মোঃ নুরুজ্জামান চৌধুরী শওকত ॥ হবিগঞ্জ জেলায় বোরো মৌসুমে ধানের জমিতে বাঁশের খুটি বা গাছের ডাল মাটিতে পুতে রাখা হয়। এই পদ্ধতিকে পার্চিং পদ্ধতি বলে। পার্চিং পদ্ধতির ব্যবহার দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। পার্র্চিং পদ্ধতি ব্যবহার করে পোকা দমন করা হয়। এ বিশেষ পদ্ধতি কৃষকরা ব্যবহার করায় কীটনাশকের ব্যবহার দিনদিন কমে আসছে। ফলে কৃষকরা ফসল উৎপাদনে লাভবান হচ্ছেন। অন্যদিকে এ পদ্ধতি অবলম্বনে পরিবেশ ধূষনের কোন ভয় নেই। কৃষকরা দিন দিন পার্চিং পদ্ধতির দিকে ঝুঁকছেন।
হবিগঞ্জ জেলার ৮টি উপজেলায় এবার বোরো মৌসুমে ধান চাষে পার্চিং পদ্ধতি ব্যাপক হারে জনপ্রিয়তা লাভ করেছে। জেলায় ১,২২,৯৫০ হেক্টর জমিতে এবছর বোরে ধান চাষাবাদ করা হয়েছে। এর মধ্যে ৭৫ ভাগ কৃষক  বোরো ধানের জমিতে বাঁশের খুটি বা গাছের ডাল মাটিতে পুঁতে রাখেন। এতে বিভিন্ন জাতের পাখি গাছের ডাল বা খুঁটিতে বসে পোকা মাকড় খেয়ে ধানকে পোকার আক্রমন থেকে রক্ষা করে। ফলে কৃষককে বাড়তি কীটনাশক প্রয়োগ করতে হয় না। এতে কৃষকের অনেক টাকা সাশ্রয় হয়। অপর দিকে কীটনাশক ব্যবহার না করায় পরিবেশ দূষন থেকে মুক্ত থাকে এবং বিষমূক্ত ধান উৎপাদন হয়। এবার জেলার সদর উপজেলা ও লাখাই উপজেলা শতভাগ পার্চিং পদ্ধতি ব্যবহার করেছে কৃষকরা। লাখাই উপজেলার সহকারী কৃষি অফিসার অমিত ভট্রাচার্য জানান, লাখাই উপজেলার শতভাগ কৃষক এ পদ্ধতি অবলম্বন করছে আসছে। সদর উপজেলার সহকারী কৃষি অফিসার অলক কুমার চন্দ জানান, সদর উপজেলার নুরপুর ব্লকসহ সদরের সব কৃষক এ পদ্ধতিতে চাষ করে কৃষকরা কীটনাশক থেকে মুখ ফিরে আনছেন। কৃষি বিভাগের উপ-পরিচালক মোঃ শাহ আলম জানান, জেলার ৮টি উপজেলায় কৃষি বিভাগের তথ্য অনুযায়ী ৭৫ভাগ জমিতে কৃষক পার্চিং পদ্ধতি প্রয়োগ অনুসরণ বা ব্যবহার করেছে আসছে। তিনি আরও জানান, কীটনাশকের খরচ না হওয়ায় এবং সুফল পাওয়ায় দিন দিন এ পদ্ধতির দিকে ঝুঁকছে কৃষকরা। এ পদ্ধতি পরিবেশ দূষনমুক্ত রাখে ও পরিবেশ বান্ধব বলে ফসলের মাটির উরর্বতার ক্ষেত্রে এর কোন বিরূপ প্রভাব ফেলে না। তাই পার্চিং পদ্ধতি কৃষকদেরকে আগ্রহী করতে কৃষি কর্মীরা মাঠ পর্যায়ে পরামর্শ প্রদান করে যাচ্ছেন। আগামীতে জেলায় শতভাগ পাচির্ং পদ্ধতি সফল করার লক্ষ্যে কাজ করছে কৃষি বিভাগ। কৃষকরা জানান, পার্চিং পদ্ধতি অবলম্বন করার ফলে তারা কীটনাশকের উপর হতে অনেকটা মুখ ফিরিয়ে আনতে ফেরেছেন। পাশাপাশি ফসলের উৎপাদন খরচ কম হচ্ছে। তারা আরো জানান, কৃষি বিভাগ মাঠ পর্যায়ে কৃষকদের সার্বিক পরামর্শ দিলে তারা আরো পার্চিং পদ্ধতিতে আগ্রহী উঠবেন এবং কীটনাশকের উপর নির্ভরশীলতা অনেকাংশে হ্রাস পাবে। সেই সাথে পরিবেশ হবে দুষণমুক্ত।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com