শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

রাজাকার বড় মিয়া-আঙ্গুর ও লিয়াকতের অপকর্মের খোঁেজ হবিগঞ্জে ট্রাইব্যুনাল

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৭ নভেম্বর, ২০১৪
  • ৪৬৪ বা পড়া হয়েছে

রফিকুল হাসান চৌধুরী তুহিন ॥ ৭১’সালে পাকবাহিনীর সহায়তায় একাধিক মুক্তিযোদ্ধা হত্যা, মুক্তিযুদ্ধের উপ-সর্বাধিনায়ক মরহু মেজর জেনারেল এম এ রবের বাড়ীতে অগ্নিসংযোগ ও লুটতরাজের অভিযোগে দায়েরকৃত মামলায় অভিযুক্ত বানিয়াচঙ্গের কুমুরশামা গ্রামের বাসিন্দা ও খাগাউড়া ইউপির সাবেক চেয়ারম্যান বিএনপি নেতা রাজাকার মহিবুর রহমান ওরফে বড় মিয়া, তার ভাই বর্তমান ইউপি চেয়ারম্যান আঙ্গুর মিয়াসহ তার লোকজনের অপকর্মের সন্ধ্যানে বুধবার সকালে হবিগঞ্জে এসেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আইজি সানাউল হকের নেতৃত্বাধীন একটি টীম। সেই সঙ্গে ৭১’ সালে মুক্তিযুদ্ধ চলাকালে লাখাইয়ের মুড়াকড়ি ইউনিয়নের বাসিন্দা ও উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি লিয়াকত আলী ও তার সাঙ্গপাঙ্গদের দ্বারা সংঘঠিত মানবতা বিরোধী অপকর্মের সন্ধ্যানও করবেন এই টীম। এদিন সকাল ১০ টায় হবিগঞ্জ জেলা সার্কিট হাউজ সভা কক্ষে জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদীন, পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র, অন্যান্য সরকারী কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, সাক্ষী, ভিকটিম সুরক্ষা কমিটির সদস্য এডভোকেট মোহাম্মদ আলী পাঠান, সাংবাদিক রফিকুল হাসান চৌধুরী তুহিন, গৌর প্রসাদ রায়সহ সংশ্লিষ্ঠ স্বাক্ষীদের সাথে এক মত-বিনিময় সভায় মিলিত হন। হবিগঞ্জে অবস্থানকালে তারা লাখাই উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি লিয়াকত আলী, বানিয়াচঙ্গের সাবেক ইউপি চেয়ারম্যান বড় মিয়া, আঙ্গুর মিয়াসহ অভিযুক্ত অন্যান্য আসামীদের বিরুদ্ধে আনিত মানবতা বিরোধী অপকর্মের সন্ধ্যানেও বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন করবেন তদন্ত সংস্থার এই টীম।
জানা গেছে, আগামী ২/৩ দিন তদন্ত সংস্থার সদস্যরা হবিগঞ্জে অবস্থান করবেন।
উল্লেখ্য, ৭১’সালের ১১ নভেম্বর জেলার বানিয়াচঙ্গের ওই এলাকায় পাকবাহিনীর সহায়তায় মহিবুর রহমান ও তার ভাই আঙ্গুর মিয়ার নেতৃত্বে রাজাকার বাহিনী গঠন করে ক্যাম্প গড়ে তোলে। এ সময় পাকবাহিনীর সহায়তায় অভিযুক্তরা পাকিস্তান রক্ষার নামে এলাকার মুক্তিযোদ্ধা ও তাদের সমর্থকদের বাড়ী-ঘরে হানা দিয়ে অগ্নিসংযোগ ও লুটতরাজে মেতে উঠে। এমনকি পাকি সৈন্যদের নারী সরবরাহ করতেও দ্বিধা করেনি অভিযুক্তরা। এ সময় ভারতে নেয়া সশস্ত্র যুদ্ধের ট্রেনিং প্রাপ্ত ও স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহনকারী এই এলাকার বাসিন্দা মুক্তিযোদ্ধা আকল মিয়া ও রজব আলীর বাড়ী ঘেরাও করে অভিযুক্তরা। এ সময় রজব আলী ঘরে থাকায় অন্যত্র সরে যাওয়ার চেষ্টা করেন। এক পর্যায়ে গুলি করে রজব আলীকে হত্যা করে। একই সময় বড় মিয়ার নির্দেশে তার ভাই আঙ্গুর মিয়া মুক্তিযোদ্ধা আকল মিয়াকে ধরে নিয়ে তার চোখ বেধে নিয়ে যায় স্থানীয় ক্যাম্পে। পরে তাকেও হত্যা করে লাশ গুমে ফেলে। পাকবাহিনীর মাধ্যমে সকল অভিযুক্তরা মুক্তিযুদ্ধের উপ-সর্বাধিনায়ক মেজর জেনারেল এম এ রবের বাড়ীতে অগ্নিসংযোগ করে এমন সব অভিযোগ এনে নিহত আকল মিয়ার স্ত্রী ভিংরাজ বিবি বিগত ২০০৯ সালে হবিগঞ্জ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট কগনিজেন্স-৪ এর আদালতে একটি মামলা দায়ের করেন। মামলা নং-২৭০/০৯ (বানিয়াচঙ্গ)। এ সময় বিজ্ঞ বিচারক রাজিব কুমার বিশ্বাস মামলাটি আমলে নিয়ে ২৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য সংশ্লিষ্ঠ থানা পুলিশকে নির্দেশ দেন। এদিকে তদন্ত প্রতিবেদন দাখিলের পর মামলাটি প্রেরন করা হয় আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালে।
এদিকে অভিযুক্ত ব্যক্তিদের বক্তব্য নেয়ার চেষ্টা করেও তা সম্ভব হয়নি। তবে বুধবার রাতে বড় মিয়ার নিকট এক আত্মীয় এ প্রতিনিধিকে বলেন, তিনি ৭১’সালে মুক্তিযোদ্ধাদেরকে সহযোগিতা করেছেন। তার প্রতিপক্ষ ব্যক্তিগত স্বার্থ হাসিলের জন্য এরকম একটি মিথ্যে বানোয়াট অভিযোগ এনে কোর্টে মামলা করেছিলেন। এদিকে ৭১’সালে মানবতা বিরোধী অপরাধের সাথে সম্পৃক্ততা থাকার অভিযোগ এনে অপর একটি দায়েরকৃত মামলায় রাজাকার হিসেবে অভিযুক্ত লাখাই উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ইউপি চেয়ারম্যান লিয়াকত আলী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com