বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

পূজো এসে গেলো

  • আপডেট টাইম সোমবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৪
  • ৪৫৪ বা পড়া হয়েছে

এডভোকেট নির্মল ভট্টাচার্য্য রিংকু
পূজো এসে গেলো। আগামীকাল দুর্গাপূজার মহা ষষ্ঠি, দেবীর বোধন। কলাবউ স্নান আর ঢাকের মন মাতানো সুরে সাড়ম্বরে আরম্ভ হয়ে যাবে দুর্গাপূজা। সনাতন ধর্মাবলম্বী বাঙালিদের সর্বশ্রেষ্ঠ-সর্ববৃহৎ উৎসব। অবশ্য, গত মঙ্গলবার মহালয়ার ভোর থেকেই কার্যত শুরু হয়ে গিয়েছে দেবীপক্ষ, দেবীর মর্তে আগমন বার্তা ছড়িয়ে পড়েছে দেশের বিভিন্ন প্রান্তে, এমনকী সুদূর বিদেশেও। শুনেছি, বিদেশেও আমাদের দুর্গাপূজার চল নাকি আগের চেয়ে অনেক বেড়েছে এবং বেড়েই চলেছে। সেটাই স্বাভাবিক। কারণ, বিশ্বজুড়ে কর্মসূত্রে হোক, কী পড়াশোনার জন্য, কী বাণিজ্যের খাতিরে সনাতন ধর্মাবলম্বী বাঙালির ছড়িয়ে পড়ার পরিমাণ যে বাড়ছে। সেইসব প্রবাসী বাঙালি বিদেশের মাটিতে তাঁদের ধর্মীয় ও সাংস্কৃতিক ঐতিহ্য ধরে রাখার তাগিদে, সেখানকার মানুষজনকে তাঁদের সেই ঐতিহ্যে শামিল করতে ক্ষেত্রবিশেষ বাঙালির দুর্গাপূজার মতো মহামহিমাময় উৎসবটিকে বেছে নেবেন তাতে আর আশ্চর্য্য কী! তবে, তাদের পূজোয় আর আমাদের পুজোর আয়োজনে যে আশমান-জমিন ফারাক তা বলাই বাহুল্য। প্রতিমা থেকে পুজোর প্রয়োজনীয় উপচার সংগ্রহ এবং তার চেয়েও বড় কথা কর্মব্যস্থতার মধ্য থেকে সময় বের করা। বিদেশের মাটিতে খুবই কঠিন ব্যাপার। সেই কঠিন প্রতিকূলতা অগ্রাহ্য করেও যে প্রবাসী বাঙালিরা আজ পৃথিবীর বিভিন্ন প্রান্তে মা দুর্গার পূজোয় মেতে উঠেন তার জন্য তাঁদের বাড়তি প্রশংসা করতেই হয়।
হবিগঞ্জ জেলার সার্বজনীন পুজা মণ্ডপ, ব্যক্তি উদ্যোগে বাড়ির পূজামণ্ডপসহ সকল পূজা মণ্ডপ এখন প্রায় প্রস্তুত। হবিগঞ্জ পৌর এলাকার কোন কোন পূজামণ্ডপে প্রতিমা নির্মাণের জন্য ঢাকা থেকে কারিগর আনা হয়েছে। আবার কোন কোন পূজা মণ্ডপে লাইট, প্যান্ডেল, সাজ-সজ্জা কারিগরও ঢাকা থেকে আনা হয়েছে। সকল পূজা মণ্ডপের চুড়ান্ত প্রস্তুতি প্রায় শেষের দিকে।
বাঙালি হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এ যেন এক আনন্দের বন্যা। আনন্দের মহাভোজ সাজিয়ে বসে আছে গোটা বাংলা। সেই আনন্দ যজ্ঞে ধনি-দরিদ্র সকলের সমান নিয়ন্ত্রণ। প্রতি বছরের মতো সুখ-দুঃখ অভিমান ভুলে এবারও নিশ্চয়ই মন্ডপে মন্ডপে সকলে সামিল হবেন মা দুর্গার দর্শনে মহামায়ার আশির্বাদ নিতে।
হবিগঞ্জ শহরসহ জেলার সর্বত্র দুর্গাপূজার সময় দর্শনার্থীদের বিশেষ নিরাপত্তা দিতে এবং ধর্মীয় ভাবগাম্ভির্য্যরে মধ্য দিয়ে সুন্দর, সুষ্টু ও উৎসবমুখর পরিবেশে পূজা উদযাপনের জন্য জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদীন, পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্রসহ প্রশাসনের উচ্চ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ জেলা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দকে নিয়ে একাধিক বৈঠক করেন। শারদীয় দুর্গাপূজার প্রতিদিন প্রতিক্ষণ সবার জীবন আনন্দের বন্যায় ভেসে যাবে, মহামায়া দেবী দুর্গার আগমনে নেমে আসবে দেশ তথা সমাজের শান্তি-সমৃদ্ধি। আলোমালায় সাজানো মহামায়ার প্রতিমা ও মণ্ডপগুলি আরো উজ্জ্বল, আরো মহিমাময় হয়ে উঠবে। এই আশা নিয়েই সবাইকে আগাম শারদ শুভেচ্ছা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com