শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০২:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় হবিগঞ্জের যুবকসহ নিহত ৪ শায়েস্তাগঞ্জে র‌্যাবের অভিযান ৩ মাদক কারবারি গ্রেফতার নবীগঞ্জের বৈঠাখালে একটি পরিবারকে সমাজচ্যুৎ ॥ ইউএনও এর নিকট লিখিত অভিযোগ কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে মাধবপুরের দলগাাঁও প্রাথমিক বিদ্যালয়ের ভবন উদ্বোধন লাখাই সড়কে মোটর সাইকেল ভ্যানের মুখোমুখি সংঘর্ষে আহত ৫ আশুগঞ্জে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার মাধবপুরে মাদকাসক্ত যুবকের নিজের গলা কেটে আত্মহত্যা চুনারুঘাটে গাঁজা পাচারকালে দুই মাদক ব্যবসায়ী আটক হবিগঞ্জ উন্নয়ন সংস্থার উদ্যোগে বন্যায় ক্ষতিগ্রস্থদের ঋণ বিতরণ ও স্বাস্থ্য সেবা প্রদান

নাজিরপুরে কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি’র উদ্যোগে ”নারীর ক্ষমতায়ন ও সক্ষমতা বৃদ্ধির প্রশিক্ষন” প্রদান

  • আপডেট টাইম শুক্রবার, ১৪ জুন, ২০২৪
  • ৪২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি’র উদ্যোগে “নারীর ক্ষমতায়ন ও সক্ষমতা বৃদ্ধি প্রশিক্ষণ” অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১৩ জুন বৃহস্পতিবার ২০২৪ ইং তারিখে হবিগঞ্জ জেলার ৪নং পৈল ইউনিয়নের নাজিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে (সিআইএস) এর উদ্যোগে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে প্রাকৃতিক দুর্যোগ এবং দুর্যোগকালীন সময়ে নারীর গুরুত্বপূর্ন ভুমিকা সম্পর্কে আলোচনা করা হয়। প্রশিক্ষনে অংশগ্রহনকারীরা বাস্তব প্রশিক্ষণের মাধ্যমে জনসাধারনের মাঝে দুর্যোগের সচেতনতা বৃদ্ধির জন্য কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এর প্রশংসা করেন। প্রশিক্ষণ কর্মসূচীতে অংশগ্রহন করে নাজিরপুর গ্রামের বিভিন্ন পেশার মহিলাদের দুর্যোগকালীন সময়ে নিজের সক্ষমতাকে কাজে লাগিয়ে কিভাবে নিজের ও পরিবারের সুরক্ষা নিশ্চিত করা যায় সেই বিষয়ে প্রশিক্ষন গ্রহণ করেন। উক্ত প্রশিক্ষণ কর্মসূচীটি পরিচালনা করেন কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এর প্রকল্প কর্মকর্তা দীপাংশু চাকমা। এছাড়াও সার্বিক সহযোগিতায় সিআইএস হবিগঞ্জ এর মাঠ পর্যায়ের কর্মীগণ। প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা জানান, এ ধরনের প্রশিক্ষণ মহিলাদের আত্মবিশ্বাস বাড়াতে এবং দুর্যোগ মোকাবিলায় তাদের দক্ষতা বৃদ্ধি করতে সহায়ক হবে। সিআইএস এর এই উদ্যোগ মহিলাদের সমাজে নিজেদের প্রতিষ্ঠিত করতে এবং দুর্যোগকালীন সময়ে তাদের ভূমিকা গুরুত্বের সাথে পালন করতে উৎসাহিত করবে।
উল্লেখ্য, কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) একটি স্বল্প আয় ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য অলাভজনক, সামাজিক অর্থনৈতিক উন্নয়ন, দূর্যোগ ব্যবস্থাপনা এবং জরুরী স্বাস্থ্যসেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানেটি প্রতিষ্ঠার শুরু থেকে বিভিন্ন প্রকার দুর্যোগ ব্যবস্থাপনা ও জরুরী স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনা করে আসছে। বর্তমানে কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনার জন্য “স্ট্রেংথেনিং ক্যাপাসিটি ফর সাসটেইনেবল ডিজাস্টার ম্যানেজমেন্ট নেটওয়ার্ক বাই ইনভলবিং মাল্টিসেক্টরাল প্লাটফর্ম” নামে একটি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com