বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
প্রাইমারী শিক্ষিকার লাশ উদ্ধারের ঘটনায় ৩ জনের বিরুদ্ধে মামলা দায়ের লাখাইয়ে উদ্ধারকৃত অজ্ঞাত মরদেহের পরিচয় মিলেছে শহরে ভুল চিকিৎসায় নারী মৃত্যুপথযাত্রী ॥ ডাঃ এসকে ঘোষসহ ৫ জনের বিরুদ্ধে মামলা নবীগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে সকল প্রার্থীর জন্য আইন সমান থাকবে-জেলা প্রশাসক জাপা নেতা বুলবুল চৌধুরী ব্যক্তিগত সফরে যুক্তরাজ্যে যাচ্ছেন নবীগঞ্জের ইনাতগঞ্জ ও দীঘলবাক ইউনিয়নে ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ তেঘরিয়ায় প্রতিপক্ষের হামলায় আহত ১০ বিগত দিনে আমার উপর অর্পিত দ্বায়িত্ব সততা ও নিষ্টার সঙ্গে পালন করেছি-সৈয়দ শাহজাহান বাহুবলে নির্বাচন উপলক্ষ্যে মতমিনিময় সভা অনুষ্ঠিত সপ্তাহব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে নবীগঞ্জে পুষ্টি সপ্তাহ উদযাপন

খোশ আমদেদ মাহে রমজান

  • আপডেট টাইম রবিবার, ৩১ মার্চ, ২০২৪
  • ১৮ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ আজ ২০ রমজান। আজ রমজানের মাগফিরাত দশকের শেষ দিন। আজ সূর্যাস্তের সঙ্গে সঙ্গে মাহে রমজানের শেষ ভাগের শুরু হবে। প্রিয়নবী সাল্লাল্লাহু আলায়হিওয়া সাল্লাম বলেছেন, আখিরুহু ইত্কুম মিনান্নার তার শেষাংশ হচ্ছে দোযখের আগুন থেকে মুক্তির।
প্রিয়নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম রমজানের শেষ দশকে মসজিদে নববীতে ইতিফাক করতেন এবং তাঁর স্ত্রীগণ যাঁর যাঁর হুজরা শরীফে ইতিকাফরত হতেন। হযরত আয়িশা সিদ্দিকা রাদি আল্লাহু তা’আলা আন্হা থেকে বর্ণিত আছে যে, আননান নাবীয়া সাল্লাল্লাহু আলায়ি ওয়াসাল্লাম কানা ইয়াতাকিফুল আশরা আওয়াখিরা মিন রমাদানা হাত্তা তাওয়াফ ফাহুল্লাহু ছুম্মা ইতাকাফা আযওয়া জুহু মিন বা’দিহি-নবী (সাঃ) রমজানের শেষ দশকে ইতিকাফ করতেন। তাঁর ওফাত পর্যন্ত এ নিয়মই ছিল। অতঃপর তাঁর স্ত্রীগণ তাঁর পরবর্তীকালেও ইতিকাফ করতেন। (বুখারী শরীফ)। প্রিয়নবী (সাঃ) যখন ইতিকাফ করতেন তখন হযরত জিবরাইল (আঃ) তাঁর কাছে বেশি করে আসতেন এবং তখন পর্যন্ত যতটুকু কোরান মজিদ নাযিল হতো তা শুনতেন এবং শোনাতেন।
সূফীয়ারে কেরাম ইতিকাফের উপর খাস গুরুত্বারোপ করেছেন। যুগশ্রেষ্ঠ সূফী কুত্বুল আলম হযরত মাওলানা শাহ্সূফী আলহাজ তোয়াজউদ্দীন আহ্মদ রহমাতুল্লাহি আলায়হি বলেছেন: ইতিকাফ হালতে শবেকদরকে একান্ত নিকট থেকে অবলোকন করা যায়। ২০ রমজানের সূর্যাস্ত যাবার সঙ্গে সঙ্গে ইতিকাফের সময় শুরু হয়। জামে মসজিদে ইতিকাফ করা উত্তম। শাওয়াল মাসের চাঁদ দেখা দিলে ইতিকাফের সময় শেষ হয়ে যায়। ইতিকাফ অবস্থায় সাংসারিক কাজ-কর্ম করা, হাট-বাজার করা, কেনা-কাটা প্রভৃতি করা যায় না। দুনিয়াবী কথাবার্তা বলা যায় না। প্রসাব-পায়খানার প্রয়োজনে এবং অপরিহার্য গোসল করার প্রয়োজনে অল্প সময়ের জন্য ইতিকাফ স্থল থেকে বাইরে যেয়ে দ্রুত কর্ম সম্পন্ন করে ত্বরিত ইতিকাফ স্থলে ফিরে আসতে হবে। মেয়েরা আপন গৃহে পর্দার ব্যবস্থা নিশ্চিত করে নির্জনবাসের পরিবেশ সৃষ্টি করে ইতিকাফ করতে পারেন। রমজান মাসের শেষ দশকে ইতিকাফ করা সুন্নতে মুয়াক্কাদা কিফায়া।
অতএব কোনো পাড়া বা মহল্লার মসজিদে ইতিকাফ না হলে সে মহল্লার অধিবাসীগণ গোনাহ্গার হয়ে যাবেন। আর সেই মহল্লার বা পাড়ার একজনও যদি ইতিকাফ করেন তাহলে সবাই তার সমান সওয়াব পেয়ে যাবেন। সিয়ামের রাতে স্ত্রী গমন বৈধ হলেও ইতিকাফ অবস্থায় রাতে স্ত্রী গমন করা নিষিদ্ধ।
ইতিকাফ যিক্র-আয্কার, মুবাকা-মুশাহাদা, কুরআন তিলাওয়াত, তওবা-ইসিতগ্ফার, দরুদ শরীফ ইত্যাদি করার মাধ্যমে দিন-রাত গুজরান করতে হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com