শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জ-মার্কুলী সড়কে সিএনজির মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ১ সদর হাসপাতালে ডাক্তার থাকে ঘুমে ॥ চিকিৎসা করে ইর্ন্টানীরা হবিগঞ্জ শহরে পকেটমারের অভিযোগে আওয়াল আটক মাধবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী সৈয়দ মোঃ শাহজাহানের গণসংযোগ লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন

খোশ আমদেদ মাহে রমজান

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
  • ১৭ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ আজ ৮ রমজান। মাহে রমজান মাসে অধীনস্থদের কাজের বোঝা লাঘব করে দেবার নির্দেশ রয়েছে। প্রিয় নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম রমজানের মাহাত্ম সম্পর্কে বলতে গিয়ে বলেছেন ঃ যে ব্যক্তি এই মাসে দয়া পরবশ হয়ে চাকর বাকর তথা কর্মচারীদের কাজের বোঝা হালকা করবে আল্লাহ তা’য়ালা তার প্রতি দয়া পরবশ হয়ে তার গুণাহ ক্ষমা করে দেবেন। এবং তাকে দোযখ হতে মুক্তি দেবেন (ইবনে মাজাহ)। ইসলাম শ্রমের মর্যাদার পাশাপাশি শ্রমিকের মর্যাদা প্রদান করেছে। প্রিয় নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা যাদেরকে চাকর বাকর বল আসলে তো তারা তোমাদের ভাই। আল্লাহ তাদেরকে তোমাদের অধীনে এনে দিয়েছেন। অতএব যার ভাই তার অধীনস্থ হয় সে যেন তাই-ই তাকে খেতে দেয় যা সে নিজে খায়। তাই-ই যেন তাকে পরিধান করতে দেয়। যা সে নিজে পরিধান করে। এবং তাকে যেন এমন কোন কাজের ভার প্রদান না করে যা তার জন্য অসহনীয় হয় (বুখারী শরীফ, মুসলিম শরীফ, আবুদাউদ শরীফ)।
ইসলাম প্রতিটি মানুষের অধিকার সুনিশ্চিত করেছে। শ্রমিক নিজের দেহের ঘাম ঝড়িয়ে কঠিন পরিশ্রমের মাধ্যমে কাজ করবে অথচ ন্যায্য মজুরি পাবে না এটা ইসলাম সমর্থন করেনা। প্রিয় নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম বলেছেন, শ্রমিকের ঘাম শুকিয়ে যাবার পূর্বেই তার ন্যায্য মজুরি দিয়ে দাও (ইবনে মাজাহ)। রমজান মাসের সিয়াম মানুষকে পারস্পরিক মায়া মমতা সহানুভূতি দায়িত্ববোধ ও কর্তব্যবোধের প্রত্যক্ষ প্রশিক্ষণ প্রদান করে। মানুষকে আল্লাহ তা’য়ালা পরিশ্রমের মাধ্যমে জীবিকা অর্জনের তাগিদ দিয়েছেন।
মানুষের পরিশ্রমের ব্যবহার সম বন্টন নীতির আলোকে হওয়ার নির্দেশনে ইসলামে রয়েছে। প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম এর পৃথিবীতে আবির্ভাবের পূর্বে গোটা পৃথিবীটা অজ্ঞতা, অন্ধ বিশ্বাস, কুসংস্কার, বহুত্ববাদ, সামন্তবাদ, শিরক, কুফর সহ সকল প্রকারের অন্যায়, অবিচার, পাপাচারের দরিয়ায় হাবুডুুবু খাচ্ছিল। ক্রীতদাশ প্রথা মানবতাকে ভূলন্ঠিত করে রেখেছিল। খেটে খাওয়া মেহনতি মানুষ স্বপ্নেও সুখের কথা ভাবতে পারতো না। সেই করুণ হাল থেকে মানবতাকে উদ্ধার করলেন প্রিয় নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম। তিনি ছিলেন বৈষম্যহীন সমাজ ব্যবস্থার সুরম্যসড়ক। রমজানের সিয়াম সাধনার মধ্যেও সেই চেতনার অনুসরণ সুস্পষ্ট হয়ে উঠে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com