রবিবার, ১২ মে ২০২৪, ০৬:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আগুয়া গ্রামে ৩ মার্ডার মামলার প্রধান আসামী বদির ব্রাহ্মবাড়িয়া থেকে গ্রেপ্তার ॥ ঘটনাস্থল থেকে হত্যায় ব্যবহৃত দেশীয় অস্ত্র উদ্ধার মুরাদপুর এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয় ॥ শিক্ষক রিপন দাস ও নিম্নমান সহকারী রুমেন চৌধুুরী বরখাস্ত দাবা প্রতিযোগিতার উদ্বোধন করলেন এমপি আবু জাহির সদর থানা পুলিশের অভিযানে ৩ পরোয়ানাভুক্ত আসামি আটক ব্যবসায়ী আলহাজ্ব গোলাম মর্তুজা লাল মিয়ার মৃত্যুবার্ষিকী পালিত নবীগঞ্জে হ্যামট্রামেক সিটির কাউন্সিলর মুহিত মাহমুদকে নাগরিক সংবর্ধনা নবীগঞ্জের গজনাইপুর ও দেবপাড়ায় ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তারকে সুরবিতানের সংবর্ধনা ভাইস চেয়ারম্যান প্রার্থী মুক্তিযোদ্ধা সন্তান নুরুল হক টিপুকে সমর্থন ও সহযোগিতার আহ্বান ॥ ১৮ মে শনিবার হবিগঞ্জ মুক্তিযোদ্ধা ভবনে বীর মুক্তিযোদ্ধা ও সন্তানদের সমাবেশ আগুয়া গ্রামে সংঘর্ষে আহতদের সদর হাসপাতালে দেখতে গেলেন এমপি রুয়েল ও সাংবাদিক পাবেল

বৃটেনের প্রথম মসজিদ আব্দুল্লাহ কুইলিয়ামের পক্ষে স্কটিশ পার্লামেন্টের এম.পি ফয়সল চৌধুরীকে সবংর্ধনা

  • আপডেট টাইম বুধবার, ২ আগস্ট, ২০২৩
  • ১১৩ বা পড়া হয়েছে

ফখরুল আলম, বিশেষ প্রতিনিধি ॥ স্কটল্যান্ডের পার্লামেন্টে প্রথমবারের মতো বাংলাদেশী বংশোদ্ভূত এমপি নির্বাচিত হওয়ায় ফয়সল চৌধুরীকে বৃটেনের প্রথম মসজিদ আব্দুল্লাহ কুইলিয়াম এর পক্ষ থেকে এক সবংর্ধনা প্রদান করা হয়েছে। এসময় ফয়ছর চৌধুরীকে ফুল দিয়ে বরন করে নেন আব্দুল্লাহ কুইলিয়াম সোসাইটির নেতৃবৃন্দ।
ভিক্টরিয়ান যুগের এই মসজিদটির বিভিন্ন স্থাপনা ঘুরে দেখে তিনি মুগ্ধ হয়েছেন। এরকম একটি প্রাচীন মসজিদে হাজারো মুসল্লিদের সাথে নামাজ পড়তে পেরেও এমপি ফয়সল চৌধুরী খুব আনন্দিত হন।
আব্দুল্লাহ কুইলিয়াম সোসাইটি সি.ই.ও মুনিম খাঁন এর প্রাণবন্ত উপস্থাপনায় এবং সোসাইটির সভাপতি গালিব খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, মিডিয়া ব্যক্তিত্ব ফারহান মাসুদ খান, কাউন্সিলার নাজমুল হাসান, মুজাহিদ খাঁন, শেখ ছুরত মিয়া আছাব, কয়ছর মিয়া, সৈয়দ বেলাল আহমেদ, আজগর আলী, খায়রুল ইসলাম, আবুল হাসেম ভুইয়া কামাল, সিপার মিয়া, আলতাব সাঈদ প্রমুখ।
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন লিভারপুর বাংলা প্রেসক্লাবের সভাপতি ফখরুল আলম, সম্পাদক আবু সাঈদ চৌধুরী সাদি, সহ সভাপতি কবি সবুর হোসেন, ম. আজাদ সহ কমিউনিটির বিভিন্ন শ্রেনী পেশার গুণিজনেরা।
সভায় এম.পি ফয়সল চৌধুরী এম.বি.ই এর কর্মময় জীবনের উপর আলোচনা করা হয়। সভায় বক্তারা বলেন, স্কটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশী বংশোদ্ভুত এমপি নির্বাচিত ফয়ছল আহমেদ চৌধুরী এমবিই স্কটিশ পার্লামেন্টকে বাংলার আলোয় আলোকিত করে গড়ে তোলেছেন। প্রতিভাদীপ্ত এই মানুষটির কারণেই মূলত: বৃটিশ বাঙালি নতুন প্রজম্নদের সামনের দিকে এগিয়ে যেতে অনুপ্রেরণা যোগাবে। আর তাঁর দেখানো পথ ধরেই আগামীতে হাঁটবে আমাদের এই প্রজম্ন এমনটা প্রত্যাশা করছেন কমিউনিটির গুণিজনেরা।
উল্লেখ্য, এম.পি ফয়সল চৌধুরী এর গ্রামের বাড়ী হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার ৯নং বাউশা ইউনিয়নের বদরদি গ্রামে। তাঁর পিতা ছিলেন আলহাজ¦ গোলাম রব্বানী চৌধুরী আর মাতা রোকেয়া রব্বানী চৌধুরী। ২ ভাই আর ৫ বোনের মধ্যে বড় ফয়ছল চৌধুরী এমবিই এর শৈশবকাল কেটেছে হবিগঞ্জ শহরে। তিনি হবিগঞ্জ শহরের রামচরণ সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাইমারী শিক্ষা জীবন শেষে হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়ে ৮ম শ্রেণীতে অধ্যয়নরত অবস্থায় বাবা-মায়ের সাথে বিলেত পাড়ি জমান। সেই থেকে বিলেতের মাটিতে তাঁর শিক্ষা জীবন শুরু হয়।
অনুষ্ঠান শেষে এম.পি ফয়সল চৌধুরী এম.বি.ই এর হাতে আব্দুল্লাহ কুইলিয়ার এর কর্মময় জীবনের উপর লেখা বই ও উপহার সামগ্র তোলে দেন আব্দুল্লাহ কুইলিয়াম সোসাইটির নেতৃবৃন্দ। সভায় লিভারপুল, উইরাল, ম্যানচেষ্টার, নর্থওয়েলস সহ নর্থ ইংল্যান্ডের বিভিন্ন শহরের প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com