শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

আজমিরীগঞ্জে পৌর পানি ভবন ও পাম্প হাউজ স্থাপন অন্যত্র স্থানান্তরের দাবি এলাকাবাসীর

  • আপডেট টাইম বুধবার, ১৭ মে, ২০২৩
  • ১৫১ বা পড়া হয়েছে

শেখ আমির হামজা, আজমিরীগঞ্জ থেকে ॥ আজমিরীগঞ্জ পৌরসভাধীন সরাপনগর (গঞ্জেরহাটি) গ্রাম সংলগ্ন এলাকায় পৌর পানি ভবন স্থাপন ও পাম্প হাউজ স্থাপনের কাজ তড়িগড়ি করে শুরু করেছে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান। এলাকাবাসীর দাবী ওই পানি ভবন ও পাম্প হাউজ এবং সেন্টারটি চালু হলে ভূ-গর্ভস্থ পানির স্তরে চাপ সৃষ্টি হবে, বাজার সহ আশপাশের কয়েকটি গ্রামে স্থাপিত অগভীর ও গভীর নলকূপ সমূহে দেখা দেবে পানি শূন্যতা। শত শত নলকূপ অকেজো হয়ে যাবে। এতে করে এলাকার হাজারো বাসিন্দাকে পড়তে হবে চরম ভোগান্তিতে। তাই সেন্টারটি অন্যত্র স্থানান্তরের দাবি জানিয়েছে তারা। তাই পৌরসভাধীন বিজয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন নির্ধারিত স্থানে নির্মাণ কাজ বন্ধ রেখে জনবসতি এলাকার বাইরে পৌর পানি ভবন ও পাম্প হাউজ স্থাপনের দাবি জানিয়েছেন এলাকাবাসী। জানা যায়, আজমিরীগঞ্জ পৌরসভায় পানির চাহিদা মেটাতে দেশের ২৩ টি পৌরসভার সহিত সমন্বয় করে পৌর পানি ভবন ও পাম্প হাউজ স্থাপনের একটি মেঘা প্রকল্প হাতে নিয়েছে সরকার। এরই প্রেক্ষিতে ওই কাজ বাস্তবায়নে পৃথক পৃথক প্যাকেজে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেয় বাংলাদেশ ২৩টি পৌরসভায় পানি সরবরাহ স্যানিটেশন প্রকল্প (জিওবি-আইডিবি) ১ম সংশোধিত। কাজের দ্বায়িত্ব পায় গোপালগঞ্জের মেসার্স মনির ইঞ্জিনিয়ারিং নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। তদারকির দ্বায়িত্ব পায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। এরই ধারাবাহিকতায়, রাস্তা কুড়াকুড়ি করে পানি সরবরাহের পাইপ স্থাপনের কাজ শুরু করে গত কয়েক মাস পূর্বে। এ পর্যন্ত পৌর এলাকায় ১২ কিলোমিটার পর্যন্ত ভূ-গর্ভস্থ পাইপ স্থাপনের কাজ সম্পন্ন করা হয়েছে। এ ছাড়া স্থাপন করার কথা রয়েছে দুটি পানি ভবন ও পাম্প হাউজ। একটি স্থাপন করা হবে মাছ বাজারের নীচে অর্থাৎ মাল্টিপারপাস সেড সংলগ্ন স্থানে। এ ছাড়া অপরটি সরাপনগর গ্রামের অদূরে অর্থাৎ বিজয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অতিরিক্ত ভবন সংলগ্ন স্থানে। নিয়মানুযায়ী ভূ-গর্ভস্থ পানি উত্তোলনের জন্য পানি ভবন ও পাম্প হাউজ নির্মাণ লোকালয় থেকে দূরে স্থাপনের কথা। কিন্তু গড়াগড়ি করে পৌরসভাধীন সরাপনগর (গঞ্জেরহাটি) গ্রামের অদূরে বিজয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অতিরিক্ত ভবন সংলগ্ন স্থানে পানি ভবন ও পাম্প হাউজ স্থাপনের জায়গা নির্ধারণ করা হয়। এ ছাড়া নির্ধারিত জায়গায় রাতারাতি মাটিভরাট করে একই স্থানে সাবেক উপজেলা নির্বাহী অফিসার সুলতানা সালেহা সুমির নামে নামফলক স্থাপন করা হয়।
স্থাপনা সংলগ্ন এলাকায় স্তুপকৃত করে রাখা হয় পানি উত্তোলনের প্রশস্ত পাইপ। এদিকে এলাকার লোকজন কোন কিছু বুঝে উঠার আগেই পানি ভবন ও পাম্প হাউজ স্থাপনের কাজ শুরু করে সংশ্লিষ্ট ঠিকাদার। এরই প্রক্ষিতে গত দুইদিন ধরে শুরু করা হয় নির্মাণ কাজ।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com