বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জিকে গউছ এর জন্ম দিন আজ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩
  • ২৩৮ বা পড়া হয়েছে

আশরাফুল ইসলাম কহিনুর :
একটি বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী হবিগঞ্জ পৌরসভার পদত্যাগকারী মেয়র আলহাজ্ব জি কে গউছের ৫৬তম জন্মদিন আজ। ১৯৬৮ সালের এই দিনে তিনি হবিগঞ্জ শহরের শায়েস্তানগর এলাকায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। তার পিতা বিশিষ্ট ব্যবসায়ী মরহুম আলহাজ্ব গোলাম মর্তুজা লাল মিয়া ও মাতা মরহুমা আলহাজ্ব মঞ্জিলা বেগম। ৫৪ বছরের জীবনে তিনি বিভিন্ন সময়ে ১৩শ ৬৩ দিন রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে কারাভোগ করেছেন।
হবিগঞ্জের বহু চড়াই-উৎড়াইয়ের সাথে এই নামটি সম্পৃক্ত। জনসেবা আর উন্নয়ন দিয়ে যে মানুষটি হবিগঞ্জবাসীর হৃদয়ের মনিকোটায় স্থান করে নিয়েছেন তার নাম জি কে গউছ। যার প্রমাণ ২০১৫ সালের ৩০ ডিসেম্বর হবিগঞ্জ পৌরবাসী দিয়েছেন। কারাগারে থেকেও নিজের যোগ্যতা ও গ্রহণ যোগ্যতার জানান দিতে তিনি সক্ষম হয়েছেন। পৌরবাসীর ভোটে টানা ৩ বার হবিগঞ্জ পৌরসভার মেয়র নির্বাচিত হয়েছেন।
সরকারী দল পরিচালনায় এবং বিরোধী দলে থেকে সরকার বিরোধী আন্দোলন সংগ্রামে রাজপথ সরব রেখে দলীয় ফোরামেও নিজের যোগ্যতা প্রমাণ করেছেন। দলের প্রতি আনুগত্য আর দলীয় হাইকমান্ডের সিদ্ধান্তের প্রতি সম্মান দেখাতে পৌর মেয়রের পদ ছাড়তেও তিনি দিধাবোধ করেননি।
২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে হবিগঞ্জ-৩ আসন থেকে তিনি ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এই নির্বাচনে অংশ নিতে তিনি পদত্যাগ করেন হবিগঞ্জ পৌরসভার মেয়রের পদ থেকে। এই নির্বাচনে রাষ্ট্রযন্ত্রের কাছে তিনি পরাজিত হলেও হবিগঞ্জ সদর, লাখাই ও শায়েস্তাগঞ্জের মানুষের হৃদয়ের মনিকোটায় তিনি ঠাই করে নিয়েছেন। মানুষের ভালবাসায় তিনি সিক্ত হয়েছেন। তিনি বিভিন্ন সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে উপস্থিত হলে মানুষ জড়িয়ে ধরে আবেগতারিত হয়ে চোখের পানি ফেলেন, আর দীর্ঘ নিঃশ্বাস ছেড়ে বুঝিয়ে দেন “তুমিই আমাদের প্রতিনিধি”।
রাজনীতির পাশাপাশি আলহাজ্ব জি কে গউছ “দৈনিক আজকের হবিগঞ্জ” এর সম্পাদক ও প্রকাশকের দায়িত্ব পালন করছেন। তিনি হবিগঞ্জ প্রেসক্লাবের আজীবন সদস্য।
১৯৮৪ সালে তিনি এসএসসি পাশ করে ভর্তি হন হবিগঞ্জ বৃন্দাবন সরকারী কলেজে। একই কলেজ থেকে তিনি বিএ পাশ করেন। কলেজে ভর্তি হওয়ার পরপরই তার উপর জাতীয়তাবাদী ছাত্রদল কলেজ শাখার সাধারণ সম্পাদকের দায়িত্ব অর্পিত হয়। পড়াশোনার পাশাপাশি তখন জি কে গউছের মধ্যে ফুটে উঠে বলিষ্ঠ নেতৃত্বের প্রতিভা। ১৯৮৭ সালে তিনি জাতীয়তাবাদী ছাত্রদল হবিগঞ্জ জেলা শাখার সভাপতি নির্বাচিত হন। টানা ৫ বছর তিনি ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯৯৪ সালে জি কে গউছ হবিগঞ্জ পৌর যুবদলের সভাপতির দায়িত্ব গ্রহণ করেন। ১৯৯৫ সালে জেলা যুবদলের সাধারণ সম্পাদক এবং ১৯৯৬ সালে যুবদলের কেন্দ্রীয় সদস্য নির্বাচিত হন। বলিষ্ট নেতৃত্বের মাধ্যমে তিনি হবিগঞ্জ জেলায় যুবদলকে সু-সংগঠিত করেন। এরই ফলশ্রুতিতে তিনি জেলা যুবদলের সভাপতি নির্বাচিত হন। ২০০৩ সালে তিনি যুবদলের কেন্দ্রীয় সহ-সমবায় সম্পাদক নির্বাচিত হন।
২০০৪ সালে বিএনপি’র তৎকালিন সিনিয়র যুগ্ম মহাসচিব তারেক রহমানের উপস্থিতিতে ঢাকাস্থ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে হবিগঞ্জ জেলার অধীনস্থ বিএনপির সকল থানা ও পৌর কমিটির সভাপতি/সাধারণ সম্পাদকের গোপন ভোটে জি কে গউছ হবিগঞ্জ জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক নির্বাচিত হন।
২০১১ সালে তিনি ২য় বারের মত হবিগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক মনোনীত হন। পরে তিনি বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হন। ২০১৬ সালে তিনি বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সমবায় বিষয়ক সম্পাদক মনোনীত হন। এর পর থেকে তিনি বিভিন্ন ঘাত প্রতিঘাতের মধ্য দিয়ে অত্যন্ত সফলতার সাথে এ দায়িত্ব পালন করে আসছেন। বিএনপি’র বর্ষিয়ান রাজনীতিবিদ ৫ বারের সফল অর্থমন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের সাথে ছিল আলহাজ্ব জি কে গউছের অত্যন্ত ঘনিষ্ট সম্পর্ক। ফলে রাজনীতির পাশাপাশি হবিগঞ্জ জেলার উন্নয়নে তিনি মনোনিবেশ করেন। তিনি হবিগঞ্জ পৌর চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পূর্বেই হবিগঞ্জ সদর হাসপাতালসহ হবিগঞ্জে ব্যাপক উন্নয়নমূলক কর্মকান্ড বাস্তবায়ন করেন।
২০০৪ সালে আলহাজ্ব জি কে গউছ হবিগঞ্জ পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। জীবনের প্রথম এই নির্বাচনে অংশ নিয়েই তিনি জনগণের প্রত্যক্ষ ভোটে হবিগঞ্জ পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। নির্বাচিত হওয়ার পর মাত্র ২ বছর ক্ষমতায় ছিল তার রাজনৈতিক দল বিএনপি। দুই বছরে হবিগঞ্জ পৌর এলাকায় যে উন্নয়ন হয়েছিল তা যে পূর্বের ২৫ বছরেও হয়নি সে কথা স্বীকার করেন তার চরম বিরোধীতাকারী লোকেরাও।
শহরের প্রধান সড়কে রোড ডিভাইডার করা ছিল কঠিনতর একটি কাজ। বগলা বাজার ও চৌধুরী বাজার এলাকায় রাস্তা প্রশস্তকরণ ছিল আরও বেশি কঠিন কাজ। যে এলাকার প্রতি ইঞ্চি জায়গার মূল্য লাখ টাকারও বেশি, তারপরও আলহাজ্ব জি কে গউছের অনুরোধে সেখানকার ব্যবসায়ীরা নিজেদের দোকান ভিটা ভেঙ্গে দিয়েছেন রাস্তা প্রশস্তকরনের জন্য। যারা আলহাজ্ব জি কে গউছকে নির্বাচিত করতে প্রকাশ্যে বলিষ্ট ভূমিকা রেখেছেন তাদের দোকান ভাঙ্গা হয়েছে সবার আগে। তাতে আলহাজ্ব জি কে গউছের নিরপেক্ষতা, স্বচ্ছতা এবং ভালো কোনো কিছু করার জন্য সদিচ্ছাই যতেষ্ট, তারই প্রতিফলন ঘটে।
চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর দলমত ও ধর্ম বর্ণ নির্বিশেষে সকল সম্প্রদায়ের উন্নয়ন ছিল তার চোখে পড়ার মতো। ৫ বছর পর আওয়ামীলীগ সরকারের আমলে মেয়র নির্বাচনে ভোটাররাও এর প্রতিদান দিয়েছেন। যেখানে বিএনপি সমর্থিত প্রার্থীরা কোনো ভোট আশাও করেন না, ঠিক সেখানে জি কে গউছ ভোট পেয়েছেন আওয়ামীলীগ প্রার্থীর চেয়ে দ্বিগুন।
২০১১ সালের ১৮ জানুয়ারী ২য় বারের মত মেয়র নির্বাচিত হন আলহাজ্ব জি কে গউছ। শত প্রতিকুলতার মধ্যেও বিপুল ভোটে তিনি মেয়র নির্বাচিত হয়ে জনগণের সেবায় নিজেকে উৎস্বর্গ করেন। দীর্ঘ দিনের অবহেলিত এবং পায়জামা শহর হিসেবে খ্যাত হবিগঞ্জ পৌরসভাকে একটি মডেল পৌরসভায় রূপান্তর করতে তিনি দিন রাত কাজ করেন। ব্যাপক উন্নয়ন কর্মকান্ডের মাধ্যমে তিনি হবিগঞ্জ শহরের চেহারা পাল্টিয়ে দেন।
জি কে গউছের প্রচেষ্টায় খোয়াই নদীর মাছুলিয়ায় এম সাইফুর রহমান ব্রীজ, শহরের কামড়াপুর থেকে নছরতপুর পর্যন্ত রেলটেকের উপর বাইপাস সড়ক নির্মাণ, নতুন বাস টার্মিনাল নির্মাণ, খোয়াই নদীর উপর জেনারেল এম এ রব ব্রীজ, শাহ এএমএস কিবরিয়া ব্রীজ, শহরের প্রধান সড়কে রোড ডিভাইডার স্থাপন, এম সাইফুর রহমান টাইন হল, বেবীস্ট্যান্ড এলাকায় পানির ২য় ট্রিটম্যান্ট প্লান স্থাপন, শহরের উত্তরে এবং দক্ষিণে প্রতিমা বিষর্জনের জন্য খোয়াই নদীতে ঘাটলা নির্মাণ, শহরে অসংখ্য ড্রেন ও রাস্তা নির্মাণ উল্লেখযোগ্য। ফলে হবিগঞ্জ পৌরবাসী এখন উন্নত নাগরিক সুযোগ সুবিধা ভোগ করছেন।
পৌরসভায় দায়িত্ব পালনে জি কে গউছ কোন ধর্মীয় গন্ডির মধ্যে সীমাবদ্ধ থাকেননি। তিনি সকল ধর্মের সেবায় নিজেকে নিয়োজিত করেন। মেয়রের দায়িত্ব পালনকালে তিনি সরকারিভাবে ইতালী, ফ্রান্স, গ্রীষ, সুইজারল্যান্ড, পুর্তগাল, ভিয়েতনাম, থাইল্যান্ড, তুরস্ক, বাহরাইন, ওমান, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া ও ফিলিপাইন সফর করেন। এসব দেশ সফরকালে তিনি স্থানীয় সরকারের সাথে কেন্দ্রীয় সরকারের সম্পর্ক, তাদের উন্নয়মূলক কর্মকান্ড, শিক্ষাক্ষেত্রে অগ্রগতি, যোগাযোগ, স্বাস্থ্য, চিকিৎসা, বাসস্থানসহ নানাবিদ বিষয়ে অভিজ্ঞতা অর্জন করেন। এই অভিজ্ঞতার অংশ হিসেবেই তিনি হবিগঞ্জ পৌরসভায় নাগরিক সেবার মান বৃদ্ধির জন্য বাংলাদেশের পৌরসভা সমুহের মধ্যে হবিগঞ্জ পৌরসভায় ওয়ানস্টপ সার্ভিস চালু করেন।
তিনি পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকেই নিজের সম্মানী ভাতার টাকা কন্যাদায়গ্রস্থ পরিবারের সাহায্যার্থে দান করেছেন। তিনি পৌরসভার তহবিল থেকে ব্যক্তিগত খরচের জন্য কোন অর্থ নেননি। তিনিই একমাত্র পৌরসভার মেয়র, দায়িত্ব নেয়ার পর প্রতি বছর পৌরসভার পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধণা প্রদান, পবিত্র হজ্ব ও ওমরা বিষয়ক প্রশিক্ষণ প্রদান, কৃতি ছাত্র ছাত্রী ও তাদের অভিভাবকদের সংবর্ধণা প্রদান, বৈশাখী মেলা, বই মেলা, কর মেলা, পিঠা উৎসব, সুন্নতে খৎনা ও গণবিয়ের আয়োজন করেন। হবিগঞ্জ পৌর এলাকার সকল মসজিদের খতিব, ইমাম ও মোয়াজ্জিনদেরকে প্রতি ঈদে সম্মানী প্রদান করেছেন।
আলহাজ্ব জি কে গউছ অত্যন্ত সাহসিকতার সাথে প্রতি বছর সরাসরি প্রশ্নোত্তর বিষয়ক পৌরবাসীর মুখোমুখি অনুষ্ঠানের আয়োজন করেছেন। এসব ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের মাধ্যমে তিনি স্থানীয় সরকার বিভাগে আলোড়ন সৃষ্টি করেন। ফলশ্রুতিতে তিনি ২ বার বাংলাদেশ সরকার কর্তৃক গোল্ড মেডেল অর্জন করেন। তৎকালীন স্থানীয় সরকার মন্ত্রী আব্দুল মান্নান ভুইয়া, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও এডিবি’র সদর দপ্তর ফিলিপাইন থেকে আলহাজ্ব জি কে গউছ এই গোল্ড মেডেল গ্রহন করেন।
২০১৫ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবিগঞ্জ পৌরসভা নির্বাচনে কারাগার থেকে অংশ গ্রহন করেন বিএনপির এই সংগ্রামী নেতা। এই নির্বাচনে অনেকটা অভিভাবকহীন অবস্থায় প্রতিদ্বন্দ্বিতা করেন তিনি। কিন্তু জনগণের ভালবাসার কাছে সকল রক্তচক্ষু ধুলিস্যাৎ হয়ে যায়। নির্বাচিত হন টানা ৩য় বারের মত মেয়র। পরে তিনি মিউনিসিপ্যাল এসোসিয়েশন অব বাংলাদেশ ম্যাব এর কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম মহাসচিব নির্বাচিত হন।
১/১১ এর সময় আলহাজ্ব জি কে গউছকে মিথ্যা ও ষড়যন্ত্রমুলকভাবে গ্রেফতার করা হয়। দেয়া হয় বিভিন্ন মিথ্যা মামলা। দীর্ঘ সাড়ে ১৯ মাস কারাভোগের পর তিনি মুক্তি পান। পরে আওয়ামীলীগ সরকারের আমলেই ১/১১ এর সময় দায়ের করা সকল মামলা থেকে তিনি বেখসুর খালস পান।
ব্যক্তিগত জীবনে আলহাজ্ব জি কে গউছ ১৯৯৩ সালে সাবেক সংসদ সদস্য মরহুম এডভোকেট মোঃ আতিক উল্লাহ’র দ্বিতীয় কন্যা আলহাজ্ব ফারহানা হ্যাপীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তিনি দুই পুত্র সন্তানের জনক।
প্রথম পুত্র আলহাজ্ব মোঃ মঞ্জুরুল কিবরিয়া প্রিতম কানাডায় লীগাল টেকনোলজি জায়েন্ট ভিলেক্স এর সাথে কাজ করছেন। এর আগে তিনি ৬ বছর লন্ডনে অবস্থান করে ডিপ্লোমা ইন “ল” (ইউনিভার্সিটি অফ লন্ডন), এলএলবি অনার্স (ব্যাচেলার’স অফ “ল”) (ইউনিভার্সিটি অফ সেন্ট্রাল ল্যান্কাশায়াড়), এলএলএম ইন কমার্শিয়াল “ল” (বিপিপি ইউনিভার্সিটি লন্ডন), বার প্রফেশানাস ট্রেইনিং কোর্স (বিপিপি ইউনিভার্সিটি লন্ডন) এবং ২০২২ সালে কানাডার সেনেকায় পিজিডিপ (“ল”) সমপন্ন করেছেন।
দ্বিতীয় পুত্র আলহাজ্ব মোঃ মাজহারুল কিবরিয়া পুলক ব্যাচেলার’স ইন কম্পিউটার সায়েন্স (সি.ই) (মিনেসোটা স্টেট ইউনিভর্সিটি) এবং মাস্টার্স ইন কম্পিউটার সায়েন্স (কেলিফর্নিয়া স্টেট ইউনিভর্সিটি) সমপন্ন করেছেন। বর্তমানে তিনি বিভিন্ন জন সেবামূলক কাজের সাথে জড়িত আছেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com