বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

টমটমে উঠানামার ভাড়া ৫ টাকা বহাল চান যাত্রীরা

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৫০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ এক সময়ের যানজটহীন হবিগঞ্জ শহরে এখন ভোগান্তির আরেক নাম হচ্ছে ‘যানজট’। এর প্রধান কারণ হলো, ‘অনিয়ন্ত্রিত’ ব্যাটারি চালিত টমটম আর অটোরিকশা। একটি শহর পরিকল্পনা মাফিক গড়ে উঠবে এটাই প্রত্যাশা করেন পৌরবাসী। অথচ শহরে অনিয়ন্ত্রিতহারে বেড়ে চলেছে তিন চাকার এ যানবাহন গুলো। ফলে হবিগঞ্জ শহরের অলিগলি, ব্যস্ততম সড়ক, গুরুত্বপূর্ণ মোড়ে যানজটের জাঁতাকলে পিষ্ট হচ্ছেন সাধারণ মানুষ। এক সময়ে চলাচলে সাশ্রয়ী ও পরিবেশবান্ধব হিসেবে টমটমের পরিচিতি থাকলেও এখন শহরবাসীর গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে! স্কুল-কলেজগামী শিক্ষার্থী থেকে শুরু করে অভিভাবক, কর্মজীবী-অফিসগামীসহ সাধারণ যাত্রীরা সবাই এসব চালকদের আচরণে ক্ষুব্ধ। বিশেষ করে ভাড়া নিয়ে।
হবিগঞ্জ পৌরসভা সুত্রে জানা যায়, পৌরসভায় অনুমোদন পাওয়া টমটমের সংখ্যা ১৩শ’টি। তবে বাস্তব পরিসংখ্যান বলছে বৈধ এবং অবৈধ মিলিয়ে এর সংখ্যা ৫/৭ হাজারের ওপরে। যার দুই তৃতিয়াংশই চলাচল করছে শহরের প্রধান ও বেকরোডসহ বিভিন্ন সড়কে। যদিও ইতোমধ্যে বৈধ এবং অবৈধ টমটম চিহ্নিত করতে হবিগঞ্জ পৌরসভা অনুমোদিত টমটম গুলোতে হলুদ রঙ করে দিয়েছে। কিন্তু নিয়মিত তদারকি না করার কারণে তা কাজে আসেনি। ইউনিয়নের টমটমগুলোও হলুদ রঙ করে শহরে চলাচল করছে। এছাড়া এসব যানবাহনের অর্ধেকের বেশি চালকদের কোনো ধরনের প্রশিক্ষণ নেই। যারা এক সময়ে রিকশা চালাতো তাদের বেশিরভাগই এখন টমটম চালাচ্ছে। ফলে যা ঘটার তাই-ই ঘটছে! যত্রতত্র যাত্রী ওঠানামা, পার্কিং, ট্রাফিক আইন ভঙ্গ, যানজট বৃদ্ধিসহ ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। এখন শহরের ব্যস্ততম সড়কের যেদিকেই চোখ যায় শুধু টমটম আর অটোরিকশার লম্বা লম্বা সারি দেখা যায়! সাধারণ মানুষ যানজটের ভয়ে গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম সড়ক কিছুটা এড়িয়ে ব্রেক রোডে চলার সিদ্ধান্ত নিলেও সেখান দিয়ে গিয়েও যানজটে নাকাল হতে হচ্ছে। অনুসন্ধানে জানা যায়, গত বছর করোনার কারণে এবং শহরের প্রধান সড়ক সংস্কারের অজুহাতে টমটমের কতিপয় চালক উঠানামার ভাড়া ১০ টাকা করে নেয়। এ নিয়ে প্রতিদিন শহরে যাত্রীদের সাথে হাতাহাতি, মারামারি, বাকবিতণ্ডা চলতে থাকে। স্থানীয় মিডিয়ায় এ নিয়ে সংবাদ হলে উদ্যোগ গ্রহণ করে পৌরসভা।
শহরজুড়ে মাইকিং করে জানানো হয়, শায়েস্তানগর বাজার পয়েন্ট ও পৌর বাস টার্মিনাল পয়েন্ট থেকে চৌধুরী বাজার পর্যন্ত গেলে একজন যাত্রীকে ১০ টাকা ভাড়া দিতে হবে। এ ছাড়া শহরের যেকোনো স্থানে উঠে নেমে গেলে পূর্বের ৫ টাকা ভাড়াই বহাল থাকবে। পৌরসভার মাইকিংয়ের পর অনেকদিন অতিবাহিত হলেও নতুন বছরের শুরুতে আবারও ভাড়া বাড়ানোর চেষ্টা করতে থাকে টমটম মালিক ও চালকরা। তারা উঠানামার ভাড়াও ৫ টাকা থেকে ১০ টাকা করতে চায়। যাত্রীসেবার কথা চিন্তা না করে উঠানামার ভাড়াও অনেক চালক ১০ টাকা করে নেয়া শুরু করে। অথচ পৌরসভার মাইকিং অনুযায়ী শায়েস্তানগর বাজার অথবা সিএনজি স্টেশন থেকে মোদক ফার্মেসি পর্যন্ত এবং বেবিস্ট্যন্ড থেকে পেছনের সড়ক দিয়ে বৃন্দাবন কলেজ হোস্টেল পর্যন্ত ৫ টাকা ভাড়া হবার কথা থাকলেও চালকরা নিজেদের মর্জিমতো ১০ টাকা করেই আদায় করে। নারী যাত্রীরা নিরূপায় হয়ে দিলেও পুরুষ যাত্রীদের সাথে শুরু হয় ফের বাকবিতণ্ডা, হাতাহাতির ঘটনা। কিন্তু এসব সমাধানে কেউ এগিয়ে আসেনি।
সর্বশেষ গতকাল সোমবার ২৭ ফেব্রুয়ারি যানজটমুক্ত শহর গড়ার প্রত্যয় নিয়ে হবিগঞ্জ পৌরসভা মাঠে সমাবেশের আয়োজন করে পৌর টমটম মালিক ঐক্যপরিষদ। এসময় তারা ৮টি দাবি তুলে ধরে। যার মধ্যে উঠানামার ভাড়া ৫ টাকার স্থলে ১০ টাকা করার দাবিও ছিল।
সাধারণ যাত্রীরা জানান, ৭-৮ বছর আগে যখন শায়েস্তানগর বাজার থেকে চৌধুরী বাজার পর্যন্ত ৫ টাকা করে নেয়া হতো তখন শহরে এতো টমটম ছিলো না। এখন সময়ের সাথে যন্ত্রাংশসহ সবকিছুর দাম যেহেতু বেড়েছে সেক্ষেত্রে চালক-মালিকদের কথা চিন্তা করে শায়েস্তানগর বাজার থেকে চৌধুরী বাজার পর্যন্ত ভাড়া ১০ টাকা করা হয়েছে গত করোনার সময়ে। আর শহরে নিয়মিত টমটমে যাতায়াত করা যাত্রীদের সুবিধার্থে উঠানামা ৫ টাকা বহাল রাখা হয়। কিন্তু নতুন বছরের শুরুতে এসে এটিও মানছে না চালকরা। যাত্রীদের কথা চিন্তা না করে তারা উঠানামার ভাড়াও ১০ টাকা করতে চাইছে।
মুহিদ মিয়া নামের এক যাত্রী জানান, ৫ টাকা থাকায় প্রধান সড়কের শায়েস্তানগর ট্রাফিক পয়েন্ট কিংবা সিএনজি স্টেশন থেকে উঠে জেলা প্রশাসক কার্যালয়ে চলে যাওয়া যেতো। উঠানামা ১০ টাকা করা হলে কি আর করা হেটেই চলতে হবে। তার মতে নানা প্রয়োজনে দিনে কয়েকবার শহরে যাতায়াত করতে হয়। পুরুষরা না হয় স্বল্পদূরত্বে ৫ টাকা বাঁচাতে হেটেই চলাচল করলো। কিন্তু পৌরসভার নারী বা শিশু শিক্ষার্থীদের কি হবে। মুর্শেদা নামে এক নারী গৃহিণী জানান, ঘাটিয়া ও চৌধুরী বাজারে প্রায়ই কাজ থাকে। শায়েস্তানগর বাজার থেকে চৌধুরী বাজার পর্যন্ত আমরা ১০টাকা ভাড়াই প্রদান করি। কিন্তু ইদানিং নারী যাত্রী দেখলেই শায়েস্তানগর থেকে রাজনগর কিংবা সরকারি বৃন্দাবন কলেজ পর্যন্ত চালকরা ১০ টাকা ছাড়া যেতে চায় না। তিনি বলেন, আমাদেরতো আর একস্ট্রা আয় নেই। দুইজন ছেলে মেয়েকে স্কুলে নিয়ে যেতে হলে আগে আসা যাওয়া করতে ৩০ টাকা হলেই হতো, এখন ৬০ টাকা খরচ হয়।
পলি নামের এক শিক্ষার্থী জানান, ডিগ্রি পরীক্ষা চলছে। সিএনজি স্টেশন থেকে টমটমে উঠলে ১০টাকা চাওয়া হয়। যাত্রী তোলা হয় ভেতরে ৪ জন আর সামনে ১ জন। স্বল্প দূরত্বে একবার গিয়েই একজন চালক ৫০ টাকা আয় করছে। এ ক্ষেত্রে উঠানামার ভাড়া ১০ টাকা করা কতটুকু যৌক্তিক তিনি সুশীল সমাজের কাছে প্রশ্ন রাখেন।
নিয়মিত টমটমে যাতায়াত করা এক সংবাদকর্মী বলেন, দায়িত্ব পালনের জন্য তিনকোনা পুকুর পাড় থেকে প্রতিদিন ৩ থেকে ৪ বার হাসপাতাল বা থানায় যাতায়াত করতে হয়। প্রতিবার আসা যাওয়া ১০ টাকা করে দিলে তিনবারে ৬০ টাকা খরচ হয়। যা কষ্টসাধ্য। বিষয়টি কর্তৃপক্ষের ভেবে দেখা উচিত।
সদর থানার সামন থেক মোদক ফার্মেসীতে ওষুধ কিনতে যাওয়া রফিকুল ইসলাম জানান, তুলনামূলক কম দামে ওষুধ কিনতে মোদক ফার্মেসিতে যাই। ওষুধ কিনে আনার পর ভাড়া হিসেব করে দেখি লাভ হয়নি। বরং থানার সামন থেকে ক্রয় করাই ভালো ছিলো।
শায়েস্তানগর সিএনজি স্টেশন থেকে রাজনগরে যাওয়া বেসরকারি হাসপাতালের এক নারী কর্মী জানান, নারী যাত্রী কেউ দেখলে ১০ টাকা ছাড়া চালকরা যাত্রী তুলে না। উঠানামা ৫টাকা বললে জানায়, তাহলে রিকশায় যান! চুনারুঘাট থেকে হবিগঞ্জ কোর্টে আসা মুন্না নামের এক বিচার প্রার্থী জানান, কথাবার্তায় উপজেলার টান থাকলেই চালকরা ১০ টাকা দাবি করে।
আজিজ আহমেদ নামের এক অভিভাবক জানান, মাসে বেতন পাই মাসে ৮ হাজার টাকা। সবকিছুর খরচ বেড়েছে। এখন আবার উঠানামার ভাড়াও বৃদ্ধি করা হয় তবে চলব কি করে? তিনি আক্ষেপ করে বলেন, সকাল ৯ টা থেকে রাত ১০ টা পর্যন্ত একজন টমটম চালক প্রতিদিন ১ হাজার ১২শ টাকা আয় করেন। মাসে ৩০/৩২ হাজার টাকা আয় করেও যদি তারা সংসার চালাতে না পারেন আমরা কিভাবে চালাবো? বিষয়টি সংশ্লিষ্ট কর্মকর্তাদের ভেবে দেখা উচিত বলে মনে করেন তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com