শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

হযরত শাহ তাজ উদ্দিন কোরেশী (রঃ)’র ওরস ও আলহাজ্ব আব্দুল হাকিম চৌধুরী হাফিজিয়া মাদ্রাসার পাগড়ি প্রদান অনুষ্টিত

  • আপডেট টাইম শুক্রবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৪৪ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ গত বুধ ও বৃহস্পতিবার ছিল নবীগঞ্জ চৌকি বিলপাড়ে হযরত শাহ জালাল (রঃ) এর সঙ্গী, ৩৬০ আওলিয়ার অন্যতম ও তরফ বিজয়ী হযরত শাহ তাজ উদ্দিন কোরেশী (রঃ) এর ২দিন ব্যাপী ওয়াজ ও ওরুছ মোবারক। গত বুধবার ওয়াজ ও ওরুছের প্রথম দিন মাজার সংলগ্ন তাহার বংশধর সাকির মোহাম্মদ লাখেরাজ খানেবাড়ীতে অবস্থিত বিলপাড় আলহাজ্ব আব্দুল হাকিম চৌধুরী হাফিজিয়া মাদ্রাসা প্রাঙ্গণে পবিত্র কোরআন তেলোয়াতের মাধ্যমে ওয়াজ ও ওরুছের কার্যক্রম শুরু হয়। বাদ জোহর পবিত্র মাজার শরীফে মাজারের মোতাওয়াল্লী জনাব আব্দুল বারী চৌধুরীর পক্ষে গিলাফ ছড়ান মাজার পরিচালনা কমিটির সদস্যবৃন্দ এবং গজল পরিবেশন করেন ফরিদ মিয়া ও অত্র মাদ্রাসার সাবেক ছাত্র হাফেজ আলামিন মিয়া। বাদ আছর থেকে মধ্যরাত পর্যন্ত ওয়াজ ফরমান হযরত মাওলানা এডভোকেট হাফেজ মুফতি নুর মোহাম্মদ আল ক্বাদেরী, হযরত মাওলানা ইলিয়াস উদ্দিন ভূইয়া, হযরত মাওলানা মুফতি লিয়াকত আলী তালুকদার, হযরত মাওলানা হাফেজ মকদ্দুছ আলী, হযরত মাওলানা হাফেজ এখলাছুর রহমান খান, হযরত মাওলানা ক্বারী আব্দুন নূর, হযরত মাওলানা ক্বারী মুজিবুর রহমান তাউস, হাফেজ ক্বারী মিজানুর রহমান প্রমূখ।
উল্লেখ্য আলহাজ্ব আব্দুল হাকিম চৌধুরী হাফিজিয়া মাদ্রাসার ছাত্র চান পুর নির্বাসি আব্দুল আওয়াল সাহেবের ছেলে আবু সায়েম পবিত্র কোরআন হিফজ করায় তাহাকে পাগড়ী পরিয়ে দেন বিশেষ অতিথি নুর মোহাম্মদ আল ক্বাদেরী সাহেব। বক্তারা ওলি আওলিয়ার শান ও মান উল্লেখ করে বলেন এই এলাকা ছিল সিলেটের শেষ হিন্দু রাজা গৌড় গোবিন্দের শেষ দক্ষিন সিমানা, সিমান্ত চৌকি এবং এই এলাকার সীমান্ত শাসক বা নিরাপত্তা রক্ষির নাম ছিল সিং রাজা। হযরত শাহ জালাল (রঃ) এবং উনার সঙ্গীরা এখানে অবস্থান কালে সুপ্রিয় পানির প্রয়োজনে হযরত শাহ তাজ উদ্দিন কোরেশী (রঃ) তাহার হাতের আশা ছুঁড়ে (বাল্লা) মারেন, যে স্থানে আশাটি পতিত হয় ঐ স্থান হইতে আল্লাহর কুদরতে পানি উটে জলাশয়ের সৃষ্টি হয়ে বিলে পরিনত হয়, তাই ইহা বাল্লা বিল এবং তীর বিলপাড় নাম খ্যাতি অর্জন করে। এখনো বাল্লা বিল কালের সাক্ষি হয়ে আছে। ওলির এই কেরামতি দেখে গৌড় গোবিন্দের সীমান্ত শাসক সিং রাজা পালিয়ে যায় এবং হযরত শাহ জালাল (রঃ) এর নির্দেশে হযরত শাহ তাজ উদ্দিন কোরেশী (রঃ) সিং রাজার বাড়ীতে বসতি স্থাপন করে ইসলামের দাওয়াত দিতে শুরু করেন এবং অমুসলিম দলে দলে মুসলিম হয়। তৎকালিন শাসক ওলির কেরামতি দেখে ওলির সম্মানে অত্র এলাকা লাখেরাজ (নিষ্কর) করে দেন। গতকাল বৃহস্পতিবার ওরুছের সমাপনি দিন সকাল থেকে মাজার মসজিদে পবিত্র কোরআন খতম, বাদ জোহর মাজার যিয়ারত, বাদ আছর মাজার মসজিদে মিলাদ মাহফিল ও মোতাওয়াল্লী পরিবারের পক্ষে শিন্নি বিতরন করা হয়। ওয়াজ ও ওরছে বাংলাদেশসহ বিশ্ব মুসলমানের জন্য দোয়া করা হয়। ওয়াজ ও ওরুছ সুষ্ট ভাবে শেষ হওয়ায় মাজারের মোতাওয়াল্লী আলহাজ্ব আব্দুল বারী চৌধুরী শহীদ, মাদ্রাসার পরিচালক মাসুদ রেজা চৌধুরী, মাজার পরিচালনা কমিটির সভাপতি মাতাব উদ্দিন ও মাজার সেক্রেটারি, মাজার মসজিদের ইমাম ও আলহাজ্ব আব্দুল হাকিম চৌধুরী হাফিজিয়া মাদ্রাসার শিক্ষক হাফেজ গিয়াস উদ্দিন তালুকদার এলাকাবাসী, জনপ্রতিনিধি ও প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com