মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৩৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

মাধবপুরে হাজার বছর পুরানো তিন গম্বুজ দেওগাঁ জামে মসজিদ ॥ প্রত্নতাত্ত্বিক নিদর্শন ও পর্যটনের নতুন সম্ভাবনা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২
  • ১৯৮ বা পড়া হয়েছে

মাধবপুর প্রতিনিধি ॥ মাধবপুর উপজেলার বহরা ইউনিয়নের দেওগাঁ গ্রামে প্রাচীন মসজিদের সন্ধান পাওয়া গেছে। মসজিসটির নির্মাণ শৈলী এবং স্থাপত্য কলা অবলোকন করতে ইদানিং সেখানে দর্শনার্থীর ভিড় বাড়ছে। এই মসজিদের একটি ফলকে এর সংস্কার কাল মোঘল সম্রাট আকবরের শাসনামলে বলে উল্লেখ আছে। তবে এর নির্মাণ এর অনেক আগে বলে ইতিহাস গবেষকদের ধারনা। এই মসজিদের সামনে রয়েছে একটি প্রাচীন দিঘিসহ একটি পুরনো মাজার রয়েছে যাকে স্থানীয়রা হযরত বদরুদ্দিন শাহ (রহঃ) মাজার বলে উল্লেখ করেন। জঙ্গল-বাশঝাড় ঘেরা উচু উচু টিলা এবং ঘনবৃক্ষের অন্য রকম পরিবেশের কারণে এলাকাটি অত্যন্ত রহস্যময় হওয়াতে দর্শনার্থীদের আগ্রহ বাড়ছে দিন দিন।
ঐতিহাসিক তথ্যসূত্রে জানা যায়, বাংলাদেশ পাঠানদের অধীনে থাকা কালীন তাদের দ্বারা মাঝে মধ্যেই ত্রিপুরায় আক্রমন হতো এই এলাকা তৎকালীন ত্রিপুরার অংশ ছিল। এক যুদ্ধে পাঠান বাহিনীর সেনাধিনায়ক কাশিম খাঁ ও দাউদ খাঁ নামক বিশেষ বীরত্ব প্রদর্শনপূর্বক এ অঞ্চলের বিজয় লাভ করেন। তারা এখানে থাকার ইচ্ছা প্রকাশ করলে সম্রাট তাদেরকে এখানকার কিছু ভূমি দান করেন। তন্মধ্যে কাসিম খাঁ দিনাদহ নামক এলাকা প্রাপ্ত হন। দিনাদহ তখন থেকে কাসিম খাঁর নামানুসারে কাশিমনগর হিসেবে নাম আসে। পরবর্তীতে দীর্ঘ এলাকা নিয়ে কাশিমনগর পরগণা প্রতিষ্ঠিত হয়। এই দিনাদহেরই একাংশ ছিল দেওগাঁ। কাশিম খাঁর বসতি স্থাপনের পর থেকে এখানে আস্তে আস্তে মুসলিম জনগন বাড়াতে থাকে। এরই ধারাবাহিকতায় এই মসজিদ হতে পারে মনে করেন অনেকে। অথবা মসজিদকে কেন্দ্র করে তৈরি হয় এই মুসলিম জনপদ।
প্রাচীন এই মসজিদটি ইট সুরকি নির্মিত ৩ গম্বুজ বিশিষ্ট একটি দ্বিতল ভবন। এর আয়তন উত্তর-দক্ষিণে দৈর্ঘ ৩৭ ফুট এবং পূর্ব-পশ্চিমে প্রস্থ ৩৩ ফুট। দুইভাগে বিভক্ত ভবনের পশ্চিমাংশ অর্থাৎ মূল ভবন দ্বিতল বিশিষ্ট। প্রস্থ ১৬ ফুট ৬ ইঞ্চি করে ২ অংশের অভ্যন্তর ভাগ ৪ ফুট প্রস্থের দেয়াল দ্বারা বিভক্ত। পশ্চিমাংশের মূল ভবন তিনটি কক্ষে বিভক্ত। তন্মধ্যে মধ্যের কক্ষের অভ্যন্তর ভাগ বর্গাকার ১০ ফুট আয়তন বিশিষ্ট। উভয় পাশের কক্ষ প্রতিটির আয়তন ১০ ফুট ও ৮ফুট ৬ ইঞ্চি পরিমাণ। কক্ষ তিনটির প্রতিটির সামনে ও পেছনে একটি করে দরজা রয়েছে।
এই মসজিদের বর্তমান মোয়াজ্জিন ও স্থানীয় বিজ্ঞ বাসিন্দা আফজাল চৌধুরী জানান, এ মসজিদের অভ্যন্তরে একটি ফলক রয়েছে যেখানে ফারসি ভাষায় লিখিত আছে এই মসজিদ আকবরের আমলে সংস্কার করা হয়েছে। এর নির্মাণ অনেক আগে। দিল্লি সালতানাতের আমলেও হতে পারে। মসজিদের নিচতলায় অনেকগুলো বসতি রুম রয়েছে। যেগুলোয় মুসাফির সাধু-সন্ন্যাসীরা থাকতো বলে মনে হয়। নৃত্তাত্ত্বিক গবেষণা পরিচালনা করলে আরো অনেক কিছু বেরিয়ে আসতো।
স্থানীয় ইউপি সদস্য শাহজাহান মিয়া জানান, প্রাচীন এই মসজিদটি সংস্কারের জন্য বিভিন্ন দপ্তরে দৌড়াদৌড়ি করলেও তিনি তেমন ফল পাইনি। আমরা স্থানীয় বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী মহোদয় এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তরের দৃষ্টি আকর্ষণ করছি।
বহরা ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আলাউদ্দীন জানান, প্রাচীন এই জামে মসজিদ আমাদের ইউনিয়ন তথা উপজেলার গর্ব। দিন দিন এর দর্শনার্থীর সংখ্যা বাড়ছে। এটি সংস্কার, গবেষনা, প্রচারের জন্য সংশ্লিষ্ট দপ্তরের সুদৃষ্টি কামনা করছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com