শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

আগাম বন্যা থেকে হবিগঞ্জের হাওর এলাকার কৃষকদের সুরক্ষায় জাপানী অর্থায়নে ৫ বছরের প্রকল্প গ্রহণ

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২
  • ২৩৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের হাওর এলাকার কৃষকদের আগাম বন্যা থেকে ফসল সুরক্ষার জন্য জাপানী অর্থায়নে ৫ বছরের জন্য নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাপানী উন্নয়ন সংস্থা জাইকার আর্থিক ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট আঞ্চলিক কার্যালয় হবিগঞ্জের কারিগরি সহায়তা নিয়ে ‘প্র্যাকটিস এন্ড ডিস্যামিনেশন অব ডিজাস্টার রেসিস্ট্যান্ট কাইমেট চেঞ্চ এ্যাডাপটিভ এগ্রিকালচার ইন হাওর এরিয়া’ শীর্ষক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। উন্নয়ন সংস্থা এসেড এর সভাপতি অ্যাডভোকেট মোঃ ইলিয়াছ মিয়ার সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান। বক্তব্য দেন জাইকার উপদেষ্টা কাটসুকি রাইয়ুচি, জাপানী উন্নয়ন সংস্থা গ্রীণ প্ল্যানেট প্রধান টেটসুয়ো সুটসুই, জাপানী উন্নয়ন বিশেষজ্ঞ ইয়ামী ইয়াহিশিতা, ব্রির বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রফিকুল ইসলাম, এসেড এর নির্বাহী পরিচালক জাফর ইকবাল চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণিপেশার লোকজন অংশ নেন।
এসেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা জাফর ইকবাল চৌধুরী জানান, হবিগঞ্জ সদর উপজেলার লস্করপুর ও বানিয়াচং উপজেলার পুকড়া ইউনিয়নে জাপানী সহায়তায় ৫ বছর মেয়াদী এই প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পের মূল উদ্দেশ্য হল জলবায়ূর ক্ষতিকর প্রভাব মোকবেলায় সক্ষম কৃষি ব্যবস্থার মাধ্যমে আগাম বন্যা থেকে কৃষকদে সুরক্ষা প্রদান। বিভিন্ন সংস্থার মাধ্যমে সমন্বয় সৃষ্টি ও ব্রির উদ্ভাবিত নতুন জাত সহজেই কৃষকের কাছে পৌঁছে দিয়ে ৩১ মার্চের পূর্বেই কিভাবে কৃষকরা বোরো ধান ঘরে তুলতে পারে এবং উৎপাদনও বেশী হয় এটিই এই প্রকল্পের প্রধান লক্ষ্য।
জাপানী উন্নয়ন বিশেষজ্ঞ টেটসুয়ো সুটসুই বলেন, হবিগঞ্জে এর আগেও এসেড এর সাথে ছোট ছোট প্রকল্প বাস্তবায়ন করে সফলতা অর্জন হওয়ায় এবার ৫ বছরের প্রকল্পে তারা সহায়তা দিচ্ছেন। ভবিষ্যতে এই এলাকার হাওরবাসীর উন্নয়নে জাপানী সরকারের আরও বেশী সহায়তা আসবে বলে তিনি প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান, জাপান প্রতিনিধিদেরকে ধন্যবাদ জানান হবিগঞ্জের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য এই প্রকল্পটি গ্রহণ করার জন্য। ভবিষ্যতে আরও বেশী প্রকল্পে জাপান সরকারের সহায়তা কামনা করেন তিনি।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com