বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৫:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
সিগন্যাল অমান্য করে ক্রসিংয়ে প্রবেশ ॥ লস্করপুরে ট্রেনের ধাক্কায় সিএনজি যাত্রী নিহত বানিয়াচং হাসপাতালে সরকারি নিয়ম ভঙ্গ করে রোগীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় বাজেট অধিবেশনের বক্তব্যে এমপি আবু জাহির ॥ দেশের মানুষ এখন ‘গরীব বাঁচানোর বাজেট’ শ্লোগানে আনন্দ-উল্লাস করে শায়েস্তাগঞ্জে ৪ কেজি গাঁজাসহ যুবক গ্রেপ্তার জেলা ছাত্রদল সভাপতি রিংগনের মুক্তির দাবিতে নবীগঞ্জে তৌহিদ চৌধুরীর নেতৃত্বে বিক্ষোভ মিছিল চুনারুঘাটে ৬ বছরের ব্যবধানে দুই ভাইকে হত্যা ॥ গ্রেপ্তার ৩ বানিয়াচংয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়নে সেমিনার অনুষ্টিত এমপি আবু জাহির সিঙ্গাপুরে গেছেন নবীগঞ্জে হাওরে অভিযান চেক ডিজঅনার মামলায় কাউন্সিলর পান্না গ্রেপ্তার

আগাম বন্যা থেকে হবিগঞ্জের হাওর এলাকার কৃষকদের সুরক্ষায় জাপানী অর্থায়নে ৫ বছরের প্রকল্প গ্রহণ

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২
  • ২৪৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের হাওর এলাকার কৃষকদের আগাম বন্যা থেকে ফসল সুরক্ষার জন্য জাপানী অর্থায়নে ৫ বছরের জন্য নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাপানী উন্নয়ন সংস্থা জাইকার আর্থিক ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট আঞ্চলিক কার্যালয় হবিগঞ্জের কারিগরি সহায়তা নিয়ে ‘প্র্যাকটিস এন্ড ডিস্যামিনেশন অব ডিজাস্টার রেসিস্ট্যান্ট কাইমেট চেঞ্চ এ্যাডাপটিভ এগ্রিকালচার ইন হাওর এরিয়া’ শীর্ষক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। উন্নয়ন সংস্থা এসেড এর সভাপতি অ্যাডভোকেট মোঃ ইলিয়াছ মিয়ার সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান। বক্তব্য দেন জাইকার উপদেষ্টা কাটসুকি রাইয়ুচি, জাপানী উন্নয়ন সংস্থা গ্রীণ প্ল্যানেট প্রধান টেটসুয়ো সুটসুই, জাপানী উন্নয়ন বিশেষজ্ঞ ইয়ামী ইয়াহিশিতা, ব্রির বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রফিকুল ইসলাম, এসেড এর নির্বাহী পরিচালক জাফর ইকবাল চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণিপেশার লোকজন অংশ নেন।
এসেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা জাফর ইকবাল চৌধুরী জানান, হবিগঞ্জ সদর উপজেলার লস্করপুর ও বানিয়াচং উপজেলার পুকড়া ইউনিয়নে জাপানী সহায়তায় ৫ বছর মেয়াদী এই প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পের মূল উদ্দেশ্য হল জলবায়ূর ক্ষতিকর প্রভাব মোকবেলায় সক্ষম কৃষি ব্যবস্থার মাধ্যমে আগাম বন্যা থেকে কৃষকদে সুরক্ষা প্রদান। বিভিন্ন সংস্থার মাধ্যমে সমন্বয় সৃষ্টি ও ব্রির উদ্ভাবিত নতুন জাত সহজেই কৃষকের কাছে পৌঁছে দিয়ে ৩১ মার্চের পূর্বেই কিভাবে কৃষকরা বোরো ধান ঘরে তুলতে পারে এবং উৎপাদনও বেশী হয় এটিই এই প্রকল্পের প্রধান লক্ষ্য।
জাপানী উন্নয়ন বিশেষজ্ঞ টেটসুয়ো সুটসুই বলেন, হবিগঞ্জে এর আগেও এসেড এর সাথে ছোট ছোট প্রকল্প বাস্তবায়ন করে সফলতা অর্জন হওয়ায় এবার ৫ বছরের প্রকল্পে তারা সহায়তা দিচ্ছেন। ভবিষ্যতে এই এলাকার হাওরবাসীর উন্নয়নে জাপানী সরকারের আরও বেশী সহায়তা আসবে বলে তিনি প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান, জাপান প্রতিনিধিদেরকে ধন্যবাদ জানান হবিগঞ্জের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য এই প্রকল্পটি গ্রহণ করার জন্য। ভবিষ্যতে আরও বেশী প্রকল্পে জাপান সরকারের সহায়তা কামনা করেন তিনি।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com