শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

স্লুইচ গেইটের রাস্তা, রেগুলেটর ও বাঁধ ভেঙে পানি ডুকছে \ নবীগঞ্জে শতাধিক গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ পানিবন্দি

  • আপডেট টাইম সোমবার, ২০ জুন, ২০২২
  • ২১২ বা পড়া হয়েছে

এটিএম সালাম/মোঃ আলমগীর মিয়া/ ছনি চৌধুরী \ গত কয়েকদিনের উজানের পাহাড়ি ঢল ও মুষলধারায় বৃষ্টির ফলে কুশিয়ারা-কালনী-বিবিয়ানা নদীর পানি বৃদ্ধি পেয়ে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নের শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। সুইচ গেইটের রাস্তা, রেগুলেটর ও বাঁধ ভেঙে প্রবল বেগে পানি ডুকছে লোকালয়ে। ফলে শতাধিক গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ পানিবন্দি অবস্থায় জীবনযাপন করছে।
জানা যায়- গত কয়েকদিনের টানা উজানের পাহাড়ি ঢল ও মুষলধারায় বৃষ্টির ফলে নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় দীঘলবাক ইউনিয়নে কুশিয়ারা নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ উপচে বন্যার পানি প্রবেশ করছে। বন্যার পানিতে ইনাতগঞ্জ ইউনিয়নের মধ্যসমতপশ্চিম, নয়াপাড়া মধ্যসমত, মধ্যসমতপুর্ব, ইছবপুর, মুনসুরপুর, ইনাতগঞ্জবাজার, উমরপুর, বাউরকাপন, চন্ডিপুর, রাজনগর, রমজানপু, দিঘীরপাড়, বানিউন, দরবেশপুর , মোকামপাড়া, লতিবপুর , তপতিবাগ, মোস্তফাপুর, নোয়াহাটি, দনিগ্রাম, লালাপুর, পৃজাতপুর, কৈখাই, বক্তারপুর, নাদামপুর, কাকুড়া, মল্লিকপুর, বুরহানপুর, শাহবাজপুর, শ্যামলী আদর্শ, দীঘলবাক ইউনিয়নের কসবা, কসবা বাজার, রাধাপুর, ফাদুল্লাহ, দুর্গাপুর, মথুরাপুর, হোসেনপুর, মাধবপুর, পশ্চিম মাধবপুর, গালিমপুর, আউশকান্দি ইউনিয়নের পাহাড়পুর, পারকুল, উমরপুর, দীঘর ব্রাহ্মণগ্রাম, করগাঁও ইউনিয়নের শেরপুর, পাঞ্জারাই, গুমগুমিয়া, সর্দারপুর, বড় ভাকৈর (পশ্চিম) ইউনিয়নের সোনাপুর , চরগাঁওসহ হলিমপুর, সোনাপুরসহ ৯টি ওয়ার্ডের ১১টি গ্রাম, বড় ভাকৈর (পূর্ব) ইউনিয়নের ৯টি ওয়ার্ডের শৈলা, রামপুর, কামড়া খাই, হরিনগর, বাগাউড়া, কাজিরগাঁও, ছোট ভাকৈর, বড় ভাকৈর গ্রাম প্লাবিত হয়েছে।
এরমধ্যে বড় ভাকৈর (পশ্চিম) ইউনিয়নের হলিমপুর বিবিয়ানা নদীর পানি বৃদ্ধি পেয়ে সুইচ গেইটের রাস্তা, রেগুলেটর ও বাঁধ ভেঙে ওই ইউনিয়নের ৯টি ওয়ার্ডসহ বড় ভাকৈর (পূর্ব) ইউনিয়ন ও করগাঁও ইউনিয়নে প্রবল বেগে পানি প্রবেশ করছে। সময় যত যাচ্ছে পানি তীব্রতা ততই বৃদ্ধি পাচ্ছে। তবে কুশিয়ারা নদী ঘেঁষা দীঘলবাক, ইনাতগঞ্জ, আউশকান্দি ইউনিয়নের বন্যার পানি বর্তমানে স্থিতিশীল রয়েছে।
ভাকৈর (পশ্চিম), বড় ভাকৈর (পূর্ব) ও করগাঁও ইউনিয়নে দ্রæতগতিতে পানি বৃদ্ধি পাওয়ায় ভয়াবহ রূপ আকার ধারণ করছে বন্যা। মানবেতর জীবনযাপন করছেন সাধারণ মানুষ। দিশেহারা অসহায় মানুষজন গবাদিপশু ও শিশু সন্তান নিয়ে ছুটছেন নিরাপদ আশ্রয়ের খোঁজে। চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে বানভাসী মানুষদের। প্রশাসনের পক্ষ থেকে ১৬ টি শিক্ষা প্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্র ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যে ১৬টি আশ্রয় কেন্দ্রে ৫ শতাধিক পরিবার আশ্রয় নিয়েছেন। আশ্রয় কেন্দ্রে সরকারি খাদ্য সহায়তা দেয়া হলেও তা অপ্রতুল বলছেন স্থানীয়রা।
উপজেলার পাকাসড়কসহ ১৫-২০ টি সড়ক পানির নিচে তলিয়ে গেছে। ইনাতগঞ্জ ইউনিয়নের বান্দেরবাজার-কসবা সড়ক ডুবে পানি প্রবেশ করায় ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে ইনাতগঞ্জ অবস্থিত এশিয়া মহাদেশের অন্যতম গ্যাসক্ষেত্র বিবিয়ানা ও পারকুলে অবস্থিত কুশিয়ারা নদী ঘেঁষা বিবিয়ানা ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে। বিবিয়ানা গ্যাসক্ষেত্র হতে ৫-৬ ফুট নিচে বর্তমান পানি রয়েছে। তবে পানি বৃদ্ধি পেলে গ্যাসক্ষেত্রে পানি প্রবেশের আশঙ্কা করছেন স্থানীয়রা।
ইনাতগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান নোমান হোসেন বলেন- বন্যার পানি ইনাতগঞ্জের প্রতিটি গ্রামে প্রবেশ করেছে। পানিবন্দি মানুষ মানবেতর জীবনযাপন করছেন। তিনি বলেন- যে হারে পানি প্রবেশ করছে এবং পানি বৃদ্ধি পাচ্ছে এতে বিবিয়ানা গ্যাসক্ষেত্রে পানি প্রবেশের সম্ভবনা রয়েছে।
শেভরন বাংলাদেশের মুখপাত্র শেখ জাহিদুর রহমান বলেন- বিবিয়ানা গ্যাসক্ষেত্র সুরক্ষিত রাখতে এবং যাতে ভিতরে পানি প্রবেশ করতে না পারে এজন্য আমাদের টিম কাজ করছে। আশা করছি গ্যাসক্ষেত্রের ভিতরে পানি প্রবেশ করবেনা।
আউশকান্দি ইউনিয়নের চেয়ারম্যান দিলাওর হোসেন বলেন- পানি বর্তমানে স্থিতিশীল রয়েছে, যদি পানি বাড়ে এবং বাঁধ ভেঙে যায় তাহলে বিবিয়ানা ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে পানি প্রবেশ করতে পারে।
নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ মহি উদ্দিন জানান, উপজেলার ছয়টি ইউনিয়নের প্রায় শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। ইতোমধ্যে প্রায় ১৩টি আশ্রয়কেন্দ্রে কয়েক শতাধিক পরিবার অবস্থান নিয়েছে। তাদের জন্য শুকনো খাবারসহ প্রয়োজনীয় ঔষুধপত্রের ব্যবস্থা করা হয়েছে। বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়াতে তিনি সবার প্রতি আহŸান জানান।
হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মিনহাজ আহমেদ শোভন বলেন, নবীগঞ্জের বড় ভাকৈর (পশ্চিম) ইউনিয়নের হলিমপুর বিবিয়ানা নদীর পানি বৃদ্ধি পেয়ে সুইচ গেইটের রেগুলেটর ভেঙে পানি প্রবেশ করছে ফলে ভাকৈর (পূর্ব) ও করগাঁও ইউনিয়নে পানি বৃদ্ধি পাচ্ছে। ‘টানা বৃষ্টি ও উজানের ঢলে কুশিয়ারা, কালনী, খোয়াই ও বিবিয়ানা নদী পানির রোববার ভোর পর্যন্ত বাড়ছিল। তবে সকাল থেকে বৃষ্টি না হওয়ায় দীঘলবাক, ইনাতগঞ্জ, আউশকান্দি ইউনিয়নের বন্যার পানি বর্তমানে স্থিতিশীল রয়েছে পানি বাড়েনি।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com