শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

হবিগঞ্জ আদালত পাড়ায় স্ট্যাম্প ও কোর্ট ফি সংকটের অজুহাতে অতিরিক্ত টাকা অর্থ আদায়

  • আপডেট টাইম মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১
  • ১৯৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ আদালত পাড়ায় স্ট্যাম্প ও কোর্ট ফি সংকটের অজুহাতে অতিরিক্ত টাকা আদায় করছে কতিপয় অসাধু ভেন্ডাররা। এতে আইনজীবি, তাদের সহকারী ও বিচারপ্রার্থীরা নানা ভোগান্তির শিকার হচ্ছেন। আর এতে করে আদালতে এসে বিচার প্রার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে আদালতের স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হচ্ছে। ভোগান্তির শিকার হতে হচ্ছে দূরদুরান্ত থেকে আসা বিচার প্রার্থীদের। স্ট্যাম্প ভেন্ডারদের অভিযোগ, জেলা প্রশাসনের ট্রেজারি শাখায় চাহিদা মতো কার্টিজ পেপার, স্ট্যাম্প ও কোর্ট ফি পাওয়া যাচ্ছে না। আবার সেখান থেকে এগুলো সংগ্রহ করতেও তাদের ভোগান্তির শিকার হতে হচ্ছে এমনকি কতিপয় অসাধু কর্মচারীদেরকে কমিশনও দিতে হচ্ছে। এর ফলে তারা সরকারি ফি’র চেয়ে একটু বেশি দামে বিক্রি করছেন। আইনজীবী ও স্ট্যাম্প ভেন্ডারদের সঙ্গে কথা বলে জানা গেছে, জজ আদালতে মামলা দায়েরের ক্ষেত্রে এবং আসামিদের জামিন আবেদনের ক্ষেত্রে কার্টিজ পেপার, স্ট্যাম্প ও কোর্ট ফির প্রয়োজন হয়। যে কারণে জেলায় প্রতিদিন কয়েক সহস্রাধিক কার্টিজ পেপার, স্ট্যাম্প ও কোর্ট ফির চাহিদা রয়েছে। এসব কাগজ আইনজীবিরা সংগ্রহ করেন নির্ধারিত ভেন্ডারদের কাছ থেকে। আর ভেন্ডাররা সংগ্রহ করেন জেলা প্রশাসনের ট্রেজারি শাখা থেকে।
খবর নিয়ে জানা গেছে, গত কয়েক বছর ধরে হবিগঞ্জের আদালত প্রাঙ্গণে এসব পণ্যের সংকট সৃষ্টি হয়েছে। করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন আদালত বন্ধ ছিল। খোলার পর বিভিন্ন মামলার অগ্রগতি হচ্ছে। এতে চাহিদা বেড়েছে কার্টিজ পেপার, স্ট্যাম্প ও কোর্ট ফির। যে কারণে এখন সংকট আগের তুলনায় তীব্র হয়েছে। কয়েকজন বিচারপ্রার্থী জানান, স্ট্যাম্প ভেন্ডারের কাছে গিয়ে কোর্ট ফি না পেয়ে ১০ টাকার কোর্ট ফি ২০ টাকায় আনতে হচ্ছে। এরকম প্রতিদিনই বিচার প্রার্থী ও আইনজীবি সহকারি স্টাম্প ভেন্ডারদের কাছ থেকে কোর্ট ফি ও কার্টিজ পেপার সংগ্রহ করে মামলার কাজে ব্যবহার করছেন। স্ট্যাম্প ভেন্ডার সমিতির সভাপতি মো. আতাউর রহমান বলেন, ‘আমার প্রতি মাসে অন্তত ৭০০ কার্টিজ পেপার দরকার। কিন্তু আমরা পাই না ২০০ পেপারও। এক মাসে কার্টিজ পেপারের জন্য আবেদন করলে আরেক মাসেও পাওয়া যায় না। এ ছাড়া স্ট্যাম্প ও কোর্ট ফির প্রচুর সংকট। যে কারণে নানা সমস্যায় পড়তে হচ্ছে আমাদের, বিচারপ্রার্থী এবং আইনজীবিদের। গতকাল সরেজমিনে গিয়ে ফৌজদারী কোর্টে দেখা গেছে, কোনো স্টাম্প ভেন্ডারের কাছে কোর্ট ফি নেই। তবে নির্ধারিত মূল্যের চেয়ে দ্বিগুণ দাম দিলে ব্যবস্থা করে দেয়া হয়। এমন পরিস্থিতি জজকোর্টেও দেখা যায়। এদিকে সচেতন মহল মনে করেন এরকম করে চলতে থাকলে বিচারপ্রার্থীরা মারাত্মক ক্ষতিগ্রস্ত হবেন। অতিবিলম্বে এর সমাধানের দাবি জানান তারা। এ বিষয়ে ট্রেজারী শাখার দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক মন্ডল জানান, কোর্ট ফি স্ট্যাম্প পর্যাপ্ত পরিমাণে দেয়া হচ্ছে। এরকম সমস্যা দেখা দিলে স্টাম্প ভেন্ডারদের সাথে কথা বলে ব্যবস্থা নেয়ার আশ^াস দেন তিনি।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com