বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

নবীগঞ্জের চন্ডিপুর সালেহা জামে মসজিদের জায়গা নিয়ে বিরোধ চূড়ান্ত নিষ্পত্তির আবেদন

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১
  • ২৯৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জের ইনাতগঞ্জ ইউনিয়নের চন্ডিপুর গ্রামে সালেহা জামে মসজিদের জায়গার ভিত্তিহীন কাগজ তৈরির অভিযোগ এনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং এ সংক্রান্ত বিরোধ চূড়ান্ত নিষ্পত্তির জন্য আবেদন করা হয়েছে। গত ২১ মার্চ মসজিদ কমিটির সাধারণ সম্পাদক আমিনুর রহমান নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত আবেদন করেন।
আবেদনে তিনি উল্লেখ করেন, ইনাতগঞ্জ বাজারে ১৩১৭ বাংলা সনে একটি মসজিদ স্থাপন করা হয়। ৪০ বছর পূর্বে ৬০/৭০ লক্ষ টাকা ব্যয়ে মসজিদের সংস্কার হয়। ওই সময় এলাকার গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে রেজুলেশনের মাধ্যমে সালেহা জামে মসজিদ নামকরণ করা হয়। এরপর থেকে পরিচালনা কমিটির মাধ্যমে মসজিদ পরিচালিত হচ্ছে। মুসল্লীগণও নিয়মিত নামাজ আদায় করছেন। মসজিদের আওতাভুক্ত স্বত্ত্ব দখলীয় ভূমি এস.এ ৩০, ৩১, ৩২ ও ৩৪ দাগের ভূমি। উক্ত ভূমি ওয়াব উল্লার পিতা জনান উল্লা নামীয়। তন্মধ্যে বিগত ১৮/০৩/১৯৬৭ইং তারিখে ওয়াব উল্লা ৩২ দাগের ৭ শতক ভুমি মসজিদ কমিটির বরাবরে হস্তান্তর করেন। ওয়াব উল্লা ১ পুত্র ওয়ারিশ রেখে মারা যান। পরে তার পুত্র ইব্রাহিম উল্লা ৩১ দাগে ৭ শতক এবং ৩০ দাগে ১১ শতক ভূমি মসজিদ কমিটি বরাবরে রেজিস্ট্রারি ৩৩/৮৯ দলিল মূলে হস্তান্তর করেন।
উল্লেখ্য, ৩১ দাগে মোট ভূমির পরিমাণ ২১ শতক এবং ৩২ দাগের মোট ভূমির পরিমাণ ৭ শতক অবশিষ্ট থাকলেও ইব্রাহিম উল্লা মিথ্যা তথ্য দিয়ে ৩১ দাগের ১৪ শতকের স্থলে ২১ শতক লিলে ১৪৮১/৯০ইং নং দলিল মূলে ৩০ শতক ভূমি মতিউর রহমানের নিকট হস্তান্তর দেখিয়েছেন। উক্ত ৩১ দাগের ১৪ শতক ভূমিতে মতিউর রহমান দখল পান। পরবর্তীতে মতিউর রহমান ৩০ দাগের ৯ শতক ও ৩১ দাগের ১৪ শতক ভূমি মসজিদকে দান করেন। এর পর থেকে ওই ভূমি মসজিদ কমিটির দখলে রয়েছে। ইতিমধ্যে ইব্রাহিম উল্লা মৃত্যুবরণ করলে তার ছেলে আসাহিদ আলী উক্ত মসজিদ কমিটির বিরুদ্ধে সহকারি জজ আদালতে স্বত্ব ১১৮/২০০৬ইং মোকদ্দমায় মসজিদ কমিটির পক্ষে রায় হয়। বর্তমান রেকর্ডে এস.এ ৩৪ আর.এস ১১৩ হিসেবে ১ শতাংশ, আর.এস ১১৪ দাগ হিসেবে ৪ শতাংশ, এস.এ ৪১ দাগ আর.এস ১২২ দাগ হিসেবে ১ শতাংশ, আর.এস ১১০ দাগ হিসেবে ১৪ শতাংশ, এস.এ ৩০, ৩১ দাগ, আর.এ ১১১ দাগ হিসেবে ৭ শতাংশ, এস.এ ৩০, ৩১ দাগ, আর.এস ১১২ দাগ হিসেবে ১৬ শতাংশ, এস.এ ৩০, ৩১ দাগ, আর.এস ১১৩ দাগ হিসেবে ১২ শতাংশ মসজিদ কমিটির নামে রেকর্ড হয়। আর.এস ১১৩ দাগে ৩ শতাংশ ও আর.এস ১১৪ দাগে ১৪ শতাংশ ভূমি মসজিদ কমিটির পক্ষে রেকর্ড হওয়ার স্থল থাকা স্বত্বেও তা ১ নং খতিয়ানে বাংলাদেশ সরকারের পক্ষে জেলা প্রশাসক এর নামে রেকর্ড হয়। শ্রেণী কলামে মসজিদ উল্লেখ রয়েছে। ইব্রাহিম উল্লা ও তার পিতা ওয়াব উল্লা এস.এ ৩৪ দাগ ও ৩১ দাগের সাকুল্যে ভূমি হস্তান্তর করার পরও ইব্রাহিম উল্লার পুত্র আসাহীদ আলী ৭২৮ নং খতিয়ানে আর.এস ১১৩ দাগ হিসেবে ১৩ শতাংশ ভূমি নিজ নামে রেকর্ড করেছেন। উক্ত ১১৩ দাগের ভূমি মাঠ জরিপে বুজারত ৫নং খতিয়ানে ১২ শতাংশ এবং বুজারত ৭ খতিয়ানে ১ শতাংশ মসজিদ কমিটির নামে রেকর্ড ছিল। মসজিদ কমিটির পক্ষ থেকে ওই ভূমি ঈদগাহ নিমিত্তে ১৯৮৫ইং সনে মাটি ভরাট করা হয়। এদিকে জামাল আহমেদ বাদী হয়ে জামাল আহমেদের মা কাছতুলা বিবির নামে একটি বন্দোবস্ত দেখানো হয়। মসজিদ কমিটি উক্ত বন্দোবস্ত দলিল বাতিলের জন্য জেলা প্রশাসকের নিকট আবেদন করেন। যা বর্তমানে ভূমি আপিল বোর্ড ঢাকায় বিচারাধীন আছে।
আবেদনে বলা হয়, তাদের নামে বন্দোবস্ত দলিল থাকলেও তারা ওই ভূমিতে কখনও দখল পাননি এবং বর্তমানেও দখলে নেই। আবেদনের বিষয়ে জানতে চাইলে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি দেখবেন বলে জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com