শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আগুয়া গ্রামে ৩ খুনের ঘটনায় ১শ জনকে অভিযুক্ত করে মামলা শহরে পুলিশ সুপারের নেতৃত্বে অবৈধ মোটর সাইকেলের বিরুদ্ধে অভিযান ॥ জরিমানা আদায় হবিগঞ্জ গভঃ হাই স্কুল এলামনাই এসোসিয়েশন গঠন কল্পে আহবায়ক কমিটির যুগ্ম আহ্বায়কদের পরামর্শ সভা নবীগঞ্জের কালিয়ারভাঙ্গা ইউনিয়নে ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ হবিগঞ্জ পৌরসভার প্রধানদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় সভা জাতীয় ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতায় সারা দেশে তৃতীয় হয়েছে হবিগঞ্জ আহ্ছানীয়া মিশন হাফিজিয়া মাদ্রাসার ছাত্র জনসেবাকে ইবাদত হিসাবেই গ্রহন করেছি-সৈয়দ মোঃ শাহজাহান শিক্ষিকা আত্মহত্যার প্ররোচনায় মামলা হলেও ২৪ ঘন্টাও গ্রেফতার নেই আসামি শহরের উত্তর শ্যামলীতে কুকুর নিয়ে সংঘর্ষের ঘটনায় মামলা ॥ আটক ১ প্রাইমারী শিক্ষিকার লাশ উদ্ধারের ঘটনায় ৩ জনের বিরুদ্ধে মামলা দায়ের

শ্রীমঙ্গলে ‘যক্ষা রোগ প্রতিরোধে সংবাদকর্মীদের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্টিত

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০
  • ২৯১ বা পড়া হয়েছে

কাউছার আহমেদ রিয়ন, শ্রীমঙ্গল থেকে ॥ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ‘যক্ষা রোগ প্রতিরোধে সংবাদকর্মীদের ভূমিকা’ র্শীষক এক মতবনিমিয় সভা অনুষ্টিত হয়েছে। গতকাল বুধবার বাংলাদেশ জাতীয় যক্ষা নিরোধ সমিতি (নাটাব) শ্রীমঙ্গল শাখার আয়োজনে শহরের একটি রেষ্টুরেন্টে এই মতবনিমিয় সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া এবং অনলাইন এবং ফ্রিল্যান্সসহ ৩০ জন সংবাদকর্মী উপস্থিত ছিলেন। নাটাব শ্রীমঙ্গল শাখার কোষাধ্যক্ষ মোঃ কাওছার ইকবাল’র সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাক্তন সিলেট বিভাগীয় স্বাস্থ্য পরিচালক এবং বিএমএ ও নাটাব শ্রীমঙ্গল শাখার সভাপতি ডা. হরিপদ রায়, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সভাপতি বিশ্বজোতি চৌধুরী ও দৈনিক খোলা চিঠির সম্পাদক মো. সরফরাজ আলী বাবুল।
সভায় অতিথিরা তাদের বক্তব্যে যক্ষা রোগ প্রতিরোধ ও নিরাময়ে করণীয় বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনা তুলে ধরে বলেন, শুধুমাত্র সচেতনতার মাধ্যমেই এই রোগটি নির্মূল করা সম্ভব। আর এক্ষেত্রে সংবাদকর্মীরা তাদের লেখনির মাধ্যমে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করে যক্ষা নির্মূলে বিশেষ ভূমিকা রাখতে পারেন। মতবিনিময় সভায় উপস্থাপন করা তথ্য থেকে জানা যায়, ২০১৯ সালের জুন মাস থেকে ২০২০ সালের জুন পর্যন্ত এ উপজেলায় ৯৪০১ জনকে পরিক্ষা করে ১৩০১ জন যক্ষা রোগী পাওয়া গেছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ৯২০ জন। চিকিৎসাধীন আছেন ৩৮১ জন। এর মধ্য দুই জন রোগীর রোগের পর্যায় এমডিআর পর্যন্ত গড়ানোয় রোগী মহাখালি বক্ষব্যাধি হাসপাতারের তত্বাবধানে চিকিৎসাধীন রয়েছেন।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী বলেন, এই করোনাকালে সাংবাদিকরা যেভাবে স্বাস্থ্য বিভাগকে তথ্য দিয়ে সহায়তা করেছেন তাতে আমাদের করোনা অভিঘাত মোকাবেলায় বিরাট ভূমিকা রাখছে। লেপ্রোসি ও টিবি নিরোধেও তৃণমূলের মানুষের খবর আমাদেরকে জানালে আমরা সাথে সাথেই ব্যবস্থা নেব।
বিএমএ ও নাটাব শ্রীমঙ্গল শাখার সভাপতি ডা. হরিপদ রায় বলেন, যক্ষা নির্মুলে আমাদের সবাইকে কাজ করে যেতে হবে যাতে বাংলাদেশ পোলিও নির্মুলের মতো সফলতা অর্জন করতে পারে। সমাজে এখনো লুকায়িত রোগ হিসেবে একটা ধারনা ও দৃষ্টিভঙ্গি রয়েছে। সাংবাদিকরা ও স্বাস্থ্যকর্মীরা মানুষকে সচেতন করে তুলতে পারলে আমরা অচিরেই যক্ষামুক্ত হতে পারব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com