বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

পুরাতন খোয়াই নীদতে ২ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে “খোয়াই রিভার সিস্টেম”

  • আপডেট টাইম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯
  • ৪৯৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ জেলা শহরকে বন্যার কবল থেকে রক্ষা করতে ১৯৭৬ সাল থেকে দুই দফায় খোয়াই নদীকে মাছুলিয়া থেকে কামড়াপুর পর্যন্ত নদীর গতিপথ পরিবর্তন করা হয়। ১৯৭৬-৭৭ সালে মাছুলিয়া থেকে রামপুর পর্যন্ত ৩ কি.মি. এবং ১৯৭৮-৭৯ সালে রামপুর থেকে কামড়াপুর গরুর বাজার পর্যন্ত আরও ২ কিলোমিটার গতিপথ পরিবর্তন করা হয়। এরপর থেকে নদীর পুরোনো অংশটি পরিত্যক্ত হয়ে পড়ে। বিভিন্ন সময় রাজনৈতিক নেতা, সরকারি চাকুরিজীবী, ব্যবসায়ী, আইনজীবীসহ নানা পেশার মানুষ নদীর পুরোনো অংশটি দখলে নিতে থাকেন। এক সময় নদী অস্তিত্ব হারিয়ে সেটি কোথাও খাল, আবার কোথাও ড্রেনে পরিণত হয়। এক সময় শহরের পানি নিষ্কাশনের একটি বিশাল জলাধার ছিল এটি। কিন্তু বর্তমানে নদীটি দখল হয়ে যাওয়ায় শহরে মারাত্মকভাবে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। নদীটি উদ্ধারের দাবিতে বিভিন্ন সময় আন্দোলন সংগ্রাম হয়েছে। এতে একাত্মতা প্রকাশ করেছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মোহিত, অ্যাডঃ সুলতানা কামাল, সৈয়দ আবুল মকসুদ, সৈয়দা রেজওয়ানা হাসানসহ অনেকেই। অবশেষে সম্প্রতি জেলা প্রশাসন নদীটি উদ্ধারের উদ্যোগ নেয়। তারা শুধু মাপঝোকেই থেমে থাকেননি। আজ সোমবার থেকে নদীটি উচ্ছেদ অভিযান শুরুর প্রস্তুতি নিয়েছেন। এদিকে উচ্ছেদের খবর পেয়ে অনেক স্থানে নিজেরাই স্থাপনা সরিয়ে নিচ্ছেন দখলদাররা। অপরদিকে উচ্ছেদ অভিযান সম্পর্কে অবহিত করতে রোববার বিকেলে সংবাদ সম্মেলন করেন জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ।
জেলা প্রশাসন সূত্র জানায়, ২ হাজার কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হবে “খোয়াই রিভার সিস্টেম উন্নয়ন প্রকল্প”। ইতোমধ্যে প্রধানমন্ত্রী এ প্রকল্প বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী হবিগঞ্জ জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড প্রকল্প বাস্তবায়নের স্ক্যাচম্যাপ তৈরি করেছেন। প্রাথমিক পর্যায়ে সদর হাসপাতাল থেকে নাতিরাবাদ পর্যন্ত ২ কিলোমিটার ৩১৫ মিটার পুরাতন খোয়াই নদীকে সংস্কার করে নান্দনিক করা হবে। অনেকটা ঢাকার হাতিরঝিল প্রকল্পের আদলে এটি করা হবে। নদীর দু’পাড় উচু করে বাঁধ নির্মাণ, দুই তীরে রাস্তা, ৫টি ব্রিজ নির্মাণ ও গাছ লাগানো হবে। পরবর্তীতে হবিগঞ্জ পৌরসভা সেখানে পার্ক ও শিশুদের বিনোদনের ব্যবস্থা করবে। এ প্রকল্পের আওতায় পুরাতন খোয়াই নদীর দু’ধারে প্রশস্ত ওয়াকওয়ে, ওয়াটার পিউরিফিকেশন পাম্প স্থাপন, পর্যটকদের জন্য বোটিং ব্যবস্থা, এলইডি সড়ক বাতি স্থাপন ও শিশুদের জন্য কিডস কর্ণার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com