বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

দিনের প্রায় এক তৃতীয়াংশ সময় বিদ্যুতহীন হবিগঞ্জ জরাজির্ণ তার, অপ্রতুল ট্রান্সফরমারের কারণে ঠিকমতো বিদ্যুৎ সরবরাহ করা যাচ্ছেনা-নির্বাহী প্রকৌশলী

  • আপডেট টাইম শুক্রবার, ২৫ এপ্রিল, ২০১৪
  • ৪১৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে পর্যাপ্ত বিদ্যুৎ পাওয়া সত্ত্বেও অবৈধ সংযোগের কারণে দিনের প্রায় এক তৃতীয়াংশ সময় প্রতিদিনই লোডশেডিং করা হয়। জেলা সদরে কয়েকশ’ ব্যাটারি চালিত টমটম গ্যারেজে অবৈধ বিদ্যুৎ সংযোগ দেয়ার ফলে লোডশেডিংয়ের মাত্রা বেড়েছে বলে দাবি করেন গ্রাহকরা। এছাড়া অধিকাংশ ট্রান্সফরমারই জোরাতালি দিয়ে চালানো হচ্ছে। জরাজির্ণ হয়ে পড়েছে বৈদ্যুতিক তারগুলোও। মাত্রাতিরিক্ত লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে উঠছে জনজীবন।
হবিগঞ্জ পৌর এলাকাসহ আশপাশের কয়েকটি গ্রামে পিডিবি ১৭ হাজার ৭শ’ ২৯ জন বৈধ গ্রাহকের মধ্যে বিদ্যুৎ সরবরাহ করছে। অবৈধ গ্রাহকের সংখ্যাও কম নয়। বিভিন্ন সূত্রের তথ্য মতে সহস্রাধিক অবৈধ সংযোগ রয়েছে। মাঝে মাঝে পিডিবি কর্তৃপক্ষসহ ভ্রাম্যমান আদালত বিক্ষিপ্ত অভিযান চালিয়ে কিছু সংযোগ বিচ্ছিন্ন করে। কিন্তু তারা চলে যাওয়ার মাত্র কয়েক ঘন্টার মধ্যেই কতিপয় ইলেক্ট্রিশিয়ান বাড়তি অর্থ পেয়ে পূণরায় সংযোগ দিয়ে দেয়। যারা সংযোগ নিচ্ছে তাদের অধিকাংশই রাজনৈতিক দলগুলোর নাম ভাঙ্গিয়ে প্রভাব খাটিয়ে চলছে। এদিকে লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে বিভিন্ন সময় ক্ষুব্ধ গ্রাহকরা পিডিবি অফিসে হামলা পর্যন্ত চালিয়েছে। তার পরও এ ব্যাপারে কর্তৃপক্ষের কোন পদক্ষেপই কাজে আসছেনা। নাম প্রকাশে অনিচ্ছুক জনৈক এক কর্মকর্তা জানান, বিদ্যুৎ সংযোগ নিতে জমির বৈধ কাগজ পত্রের প্রয়োজন হলেও অনেকেই খালি জায়গা ভাড়া নিয়ে ভূয়া কাগজ জমা দিয়ে নামে-বেনামে সংযোগ নিচ্ছে। ফলে তাদের বিলও ঠিকমতো উত্তোলন করা যাচ্ছেনা। অনেকেই বিল জমিয়ে স্থান পরিবর্তন করে। এ অবস্থায় ভূয়া কাগজের কারণে প্রকৃত মালিকের বিরুদ্ধে ব্যবস্থাও নেয়া যাচ্ছেনা। আবার যারা সরকারী খাস জায়গায় বসবাস করে বিদ্যুৎ ব্যবহার করছে তাদের কারও কারও বিল পাওয়া গেলেও অনেকেই বিল পরিশোধ করছেনা। সাধারণ গ্রাহকরা জানান, আগে যেখানে দৈনিক একঘন্টা লোডশেডিং করা হতো সেখানে বর্তমানে ঘন্টার পর ঘন্টা লোডশেডিং করা হয়। পর্যাপ্ত সরবরাহ থাকা সত্ত্বেও গ্রাহকরা বিদ্যুতের সুবিধা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে।
হবিগঞ্জ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান বলেন, এখানে ১৩ মেঘাওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে। সেটুকু পাওয়াও যাচ্ছে। কিন্তু জরাজির্ণ তার, অপ্রতুল ট্রান্সফরমারের কারণে ঠিকমতো বিদ্যুৎ সরবরাহ করা যাচ্ছেনা। অচিরেই সেগুলো সমাধান করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন। অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করতে তিনি সকলের সহযোগিতা চান। পিডিবির অধীনে ১২ কোটি ৫৬ লাখ ৪৪ হাজার ১৪ টাকা বকেয়া বিল রয়েছে বলে তিনি জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com