বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

চিকিৎসকরা ব্যস্ত ধর্মঘট আর মারামারিতে

  • আপডেট টাইম বুধবার, ২৩ এপ্রিল, ২০১৪
  • ৪৫৮ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্নি চিকিৎসকদের হাতে সাংবাদিকদের আহত হওয়ার ঘটনায় আন্তরিকভাবে অত্যন্ত দুঃখ প্রকাশ করছি। এসব ঘটনায় যারা জড়িত তাদের উপযুক্ত শাস্তি দেওয়া হবে। আমি মন্ত্রী হিসেবে বলছি, ভবিষ্যতে এরকম ঘটনা আর ঘটবে না। কেউ আর দুঃখ পাবে না, কষ্ট পাবে না। সে চিকিৎসক হোক, সাংবাদিক হোক কিংবা একজন সাধারণ নাগরিকই হোক। রাজশাহী, মিটফোর্ড ও বারডেম হাসপতালের ঘটনায় পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটিতে সাংবাদিক ও বিএমএ-এর প্রতিনিধিরা থাকবেন। এ কমিটি আগামী সাত কর্মদিবসের মধ্যে তাদের রিপোর্ট জমা দেবে। ওই রিপোর্টের ভিত্তিতে দোষীদের শাস্তি দেওয়া হবে। গতকাল বিকালে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিক ও চিকিৎসক নেতাদের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।
বৈঠকে সাংবাদিক নেতাদের মধ্যে ইকবাল সোবহান চৌধুরী, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, নউজ টুডের সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদ, বাসসের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনজুরুল আহসান বুলবুল, মহাসচিব আবদুল জলিল ভূইয়া, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আলতাফ মাহমুদ, সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদসহ আরও অনেকে এবং বিএমএ-এর পক্ষে সংগঠনের সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান ও সাধারণ সম্পাদক ডা. ইকবাল আর্সনাল প্রমুখ উপস্থিত ছিলেন।
মোহাম্মদ নাসিম বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি এসব ঘটনায় যেসব সাংবাদিক বন্ধু আহত হয়েছেন তাদের চিকিৎসার ব্যয়ভার মন্ত্রণালয় থেকে বহন করব। বিএমএ এতে সহযোগিতা করতে প্রতিশ্র“তি দিয়েছে। এ ছাড়া যে কটি ক্যামেরা ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলোর ক্ষতিপূরণ দেওয়া হবে।
তিনি চিকিৎসকদের উদ্দেশে বলেন, আপনারা সংবেদনশীল হোন। একটি ঘটনা ঘটতে পারে। মানুষের ভুল হতে পারে। তাই বলে আইন হাতে তুলে নিতে হবে কেন। এ জন্য আমরা আইনানুগ ব্যবস্থা নিতে পারি। একই সঙ্গে চিৎিসকরা যদি ক্ষতিগ্রস্ত হন কিংবা হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয় তাহলেও আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য একটি আইনের খসড়া আমরা তৈরি করছি। এ আইনের মাধ্যমে চিকিৎসক, রোগী সবার সুরক্ষা করা হবে।
মনজুুরুল আহসান বুলবুল বলেন, স্বাস্থ্যমন্ত্রীর সিদ্ধান্তের সঙ্গে আমরা একমত। ডা. ইকবাল আর্সনাল বলেন, আমাদের মধ্যে সুষ্ঠু আলোচনা হয়েছে। আমরা সবাই একমত হয়েছি ভবিষ্যতে যাতে এরকম ঘটনা না ঘটে সেদিকে নজর দেওয়া হবে। আর চিকিৎসকরাও যাতে ভবিষ্যতে এরকম ধর্মঘটে না যান তাও বলা হয়েছে।
এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ঘটনায় মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আনোয়ার হোসেনকে সভাপতি করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। একইভাবে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের ঘটনায় মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব সৈয়দা আনোয়ারা বেগমকে সভাপতি করে পাঁচ সদস্যের একটি কমিটি এবং বারডেম হাসপাতালের ঘটনায় মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব গৌতম আইচ সরকারকে আহ্বায়ক করে পৃথক আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ তিনটি কমিটিই গঠন করা হয়েছে সোমবার। আগামী সাত কর্মদিবসের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। সব সরকারি হাসপাতালে তথ্য কেন্দ্র।
এদিকে, সব সরকারি হাসপাতালে তথ্য কেন্দ্র স্থাপন করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, প্রতিটি সরকারি হাসপাতালে সাংবাদিকদের তথ্য সরবরাহে তথ্য কেন্দ্র খোলা হচ্ছে। সেখানে থাকছেন মুখপাত্রও। এ ছাড়া হাসপাতালগুলোয় চিকিৎসক বা রোগীর স্বজনরা যাতে ক্ষতিগ্রস্ত না হন সে জন্য একটি আইন করতে হচ্ছে, যা খসড়া পর্যায়ে রয়েছে। সাংবাদিক ও চিকিৎসক নেতাদের সঙ্গে বৈঠকের পর মন্ত্রী এ তথ্য জানান।
সলিমুল্লাহ মেডিকেলের চিকিৎসকদের কর্মবিরতিঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, সাংবাদিক পেটানোর অভিযোগে হাসপাতালের পরিচালকসহ অজ্ঞাত ১৫ জনের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবিতে কর্মবিরতি পালন করছেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের চিকিৎসকরা। এ ঘটনায় চরম ভোগান্তিতে পড়েন সাধারণ রোগীরা। গতকাল ঢাকা সিএমএম আদালতে হাসপাতালের ১৫ জনের বিরুদ্ধে করা মামলার প্রতিবাদে এ কর্মসূচি পালন করেন তারা। এদিকে উদ্বুদ্ধ পরিস্থিতিতে ইন্টার্নি ও নিয়মিত চিকিৎসক এবং হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে জরুরি বৈঠক করেছেন স্থানীয় সংসদ সদস্য হাজী সেলিম। এ সময় মামলা প্রত্যাহারের দাবিতে চিকিৎসকদের কালো ব্যাজও ধারণ করতে দেখা যায়। সন্ধ্যায় হাসপাতাল কর্তৃপক্ষের এক বৈঠকে পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। এই ঘোষণার পরপরই কর্মবিরতি স্থগিতের ঘোষণা দেন চিকিৎসকরা। তদন্ত কমিটি গঠন শেষে চিকিৎসকরা জানান, অন্যায়ভাবে মামলা করার প্রতিবাদে আমরা কর্মবিরতি পালন করেছি। তদন্ত কমিটি হওয়ায় আমরা আপাতত কর্মসূচি স্থগিত করছি। এ বিষয়ে কোতোয়ালি থানার ওসি খান মুহাম্মদ ফিরোজ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সকালের দিকে ডাক্তাররা কিছু কর্মসূচি পালন করেছিল। এখন পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। এর আগে গত সোমবার সাংবাদিক পেটানোর অভিযোগে ঢাকার সিএমএম আদালতে হাসপাতালের পরিচালকসহ অজ্ঞাত ১৫ জনের বিরুদ্ধে মামলা করেন বেসরকারি টেলিভিশন ইটিভির পরিচালক জাহিদুল ইসলাম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com