মঙ্গলবার, ১৪ Jul ২০২০, ০২:৪৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম ::
সুজাতপুর ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে রাস্তা সংস্কারের টাকা আত্মসাতের অভিযোগ বানিয়াচংয়ে নিহত ছাত্রলীগ নেতার ময়না তদন্ত সম্পন্ন ॥ ঘটনার রহস্য উদঘাটনে পুলিশের একাধিক টীম মাঠে শ্রমিকদের দাবি আদায়ে বিনা অপরাধে কারাভোগ ভারতে মিলাদ গাজী এমপি’র মেয়ের সফল অস্ত্রপচার ॥ দোয়া কামনা নবীগঞ্জে গলায় ফাঁস দিয়ে নারীর আত্মাহত্যা শহরের বগলা বাজার এলাকার বাদল বণিকের পরলোকগমন আজমিরীগঞ্জে উজানের ঢলে নদীর পানি বৃদ্ধি ঃ বিভিন্ন স্থান প্লাবিত নবীগঞ্জ পৌরসভার প্যানল মেয়র-১ এটিএম সালাম অসুস্থ্য ॥ দোয়া কামনা যমুনা গ্রুপ চেয়ারম্যানের মৃত্যুতে হবিগঞ্জ প্রেসক্লাবের শোক প্রকাশ চুনারুঘাটে খুনের ঘটনায় ৮ জনের বিরুদ্ধে হত্যা মামলা
হবিগঞ্জ শহরে দু’টি বাচ্চাসহ বিপন্ন প্রাণী গন্ধগোকুল আটক সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত

হবিগঞ্জ শহরে দু’টি বাচ্চাসহ বিপন্ন প্রাণী গন্ধগোকুল আটক সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহরের বানিজ্যিক এলাকার চিড়াকান্দি সড়কে আটক বাচ্চাসহ বিপন্ন প্রাণী গন্ধগোকুলকে চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে। গতকাল দুপুরে বন বিভাগের নিকট এ প্রাণীগুলোকে হস্তান্তর করা হলে বন বিভাগ গতকাল বিকেলে সাতছড়ি উদ্যাণে অবমুক্ত করে।
প্রকাশ, হবিগঞ্জ শহরের বানিজ্যিক এলাকার চিড়াকান্দি সড়কে পাহারাদার সৈয়দ আলী, লিটন মিয়া ও আব্দুন নুর ১৪ জুন সন্ধ্যায় একটি গন্ধগোকুল এর বাচ্চা পান এবং পরদিন ১৫ জুন সকালে অপর একটি বাচ্চা পান তারা। দু’টি বাচ্চা আটকের পর গাড়ির গ্যারেজে একটি লোহার পিঞ্জিরা দিয়ে মা গন্ধগোকুলকে ধরার জন্য ফাঁদ পাতে। রাত ১০ টার দিকে বাচ্চার খুজে মা গন্ধগোকুল আসলে পাতা ফাদে আটকা পড়ে। এ সময় এটিকে ধরতে গিয়ে পাহারাদার লিটন আহত হয়। পরে এলাকার মোঃ আমিনুর রহমান তানিম এর সহযোগিতায় লোহার পিঞ্জিরায় বাচ্চাসহ মা গন্ধগোকুলকে আটকে রাখেন। পরে প্রশাসনের সহযোগিতায় বন বিভাগকে খবর দিলে তারা ছুটে আসেন। পরে হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম গতকাল দুপুরে বন বিভাগের ফরেস্ট রেঞ্জার, বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ হবিগঞ্জ এর রেহান মাহমুদ এর নিকট দু’বাচ্চাসহ মা গন্ধগোকুলকে হস্তান্তর করেন। এ সময় উপস্থিত ছিলেন হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক হবিগঞ্জ এক্সপ্রেস পত্রিকার সম্পাদক মোঃ ফজলুর রহমান, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক আমেরিকা প্রবাসী সেলিম আজাদ, বাপা হবিগঞ্জের সেক্রেটারি তোফাজ্জল সোহেল, শায়েস্তাগঞ্জ জহুরচান বিবি মহিলা কলেজের অধ্যক্ষ জালাল উদ্দিন রুমি, মোঃ আমিনুর রহমান তানিম প্রমুখ।
আইইউসিএন এই প্রাণীটিকে বিপন্ন প্রাণী হিসেবে চিহ্নিত করেছে। প্রাকৃতিক পরিবেশ বজায় রাখার জন্য এই গুলোকে সংরক্ষন খুব জরুরী। বন-জঙ্গল উজার হয়ে যাচ্ছে বিধায় খাবারের খুঁজে এগুলো লোকালয়ে চলে এসেছে।
এদিকে বন বিভাগ গতকাল বিকেলে বাচ্চাসহ মা গন্ধগোকুলকে চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করেছে। অবমুক্তকালে উপস্থিত ছিলেন সহকারি বন সংরক্ষক রেহান মাহমুদ, সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি আলহাজ্ব শামছুন্নাহার, সহ-সভাপতি আবুল কালাম আজাদ, সাতছড়ি রেঞ্জ কর্মকর্তা মাহমুমদ, বিট কর্মকর্তা রুমি সামসুদ্দিনসহ নেতৃবৃন্দ।
এ ব্যাপারে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক প্রাণীবিদ ড. মোহাম্মদ ফারুক মিয়া বলেন, ছবি এবং বাহ্যিক আকৃতি দেখে মনে হচ্ছে- এগুলো স্তন্যপায়ী ও মাংসাশী জাতীয় প্রাণী গন্ধগোকুল। এটি বাংলাদেশের একটি বিপন্ন প্রজাতির প্রাণী। আইইউসিএন এই প্রাণীটিকে বিপন্ন ঘোষণা করেছে। প্রাণীটি সাধারণত ইদুর এবং মৃত মুরগী খেয়ে আমাদের পরিবেশকে রক্ষা করে।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com