বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ০২:৫০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
নিউজিল্যান্ডে মসজিদে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৯

নিউজিল্যান্ডে মসজিদে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৯

এক্সপ্রেস ডেস্ক ॥ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুর মসজিদ এবং লিনউড মসজিদে হামলার ঘটনায় অন্তত ৪৯ জনের মৃত্যু হয়েছে বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে। এ ঘটনায় চার ব্যক্তিকে আটক করা হয়েছে। স্থানীয় পুলিশ জানিয়েছে এ ঘটনার পেছনে আরও অনেক অপরাধীর জড়িত থাকার সম্ভাবনা রয়েছে। এ ঘটনায় প্রধানমন্ত্রী জেসিন্ডা আহডার্ন শোক প্রকাশ করে বলেছেন, ‘এটা নিউজিল্যান্ডের অন্যতম কালো দিন। আমরা বহুত্ববাদে বিশ্বাস করি এবং দয়ালু বলেই আমাদের লক্ষ্য বস্তু করা হয়েছে। আমরা একাধিক জায়গায় চলমান হামলার ঘটনা মোকাবেলা করছি।’ খবর বিবিসি। প্রতিবেদনে বরা হয়, ডিনস এভেতে অবস্থিত মসজিদ আল নুর এবং লিনউড এভের লিনউড মসজিদে হামলাকারীর এলোপাতাড়ি গোলাগুলির ঘটনায় এখন পর্যন্ত ৪৯ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে স্থানীয় গণমাধ্যমসহ বেশ কয়েকটি সূত্র।
কেন্দ্রীয় দুই মসজিদে দুইজন হামলাকারী হামলা চালিয়েছে। এদের মধ্যে একজন অস্ট্রেলিয়ান অধিবাসী বলে জানা গেছে। হামলাকারী লাইভে এসে নিজের পরিচয় দিয়ে হামলার ঘটনা ঘটায়। হামলার সময় লাইভে এসে তিনি বলেন, এটি একটি সন্ত্রাসী হামলা। ক্রাইস্টচার্চ হাসপাতালের বাইরেও গোলাগুলির ঘটনা ঘটেছে। একজন প্রত্যক্ষদর্শী জানান, প্রাণ বাঁচাতে আমি শুধু দৌড়েছি! কোনোদিকে দেখিনি! শুধু দৌড় দিয়েছি! এই সময় আমি অন্তত ৫০টি গুলির শব্দ শুনেছি।
ওকফোর্ড ক্লোজের বাসিন্দা রবার্ট ওয়েদারহেড নামের এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, হামলাকারীর গায়ের রং ফর্সা। তার বয়স আনুমানিক ৩০ থেকে ৪০ বছর হতে পারে। তার গায়ে একটি ইউনিফর্ম ছিল। কিন্তু এটা কীসের ইউনিফর্ম তা বোঝা যায়নি। তার পায়ের কাছে আরও অনেকগুলো ম্যাগজিন বাঁধা ছিল। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত সকল মসজিদের দরজা এবং শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে রাখতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। বাতিল করা হয়েছে ১৬ই মার্চ থেকে শুরু হতে যাওয?া বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট এ ঘটনাকে নিউজিল্যান্ডের ইতিহাসে একটি কালো অধ্যায় বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাকিন্দা আরডেরন। এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেন তিনি। তিনি জানান, চারজন অপরাধীকে চিহ্নিত করে হেফাজতে নেওয়া হয়েছে। বাকি অপরাধীদেরও খুব জলদি আটক করা হবে বলে জানান দেশটির প্রধানমন্ত্রী। প্রসঙ্গত, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজ আদায় করতে গেলে সেখানে মুসল্লিদের ওপর এলোপাতাড়ি হামলা চালায় এক বন্দুকধারী।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com