শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

বিদ্যুত ও তেল ব্যবহার ছাড়া শুধুমাত্র পাইপ বসিয়ে হবিগঞ্জে বছরে কোটি টাকার ধান উৎপাদন

  • আপডেট টাইম শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৩
  • ৪৭৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বিদ্যুত ও তেল ব্যবহার ছাড়া পরিবেশ বান্ধব নলকুপ বসিয়ে হবিগঞ্জে বছরে কোটি টাকার ধান উৎপাদন হচ্ছে। এ জন্য কৃষকদের দিতে হচ্ছে না কোন রকম অর্থ এমনকি মাসে মাসেও কোন বিল-ভাউচারের প্রয়োজন হচ্ছে না। সরকারি খরচেই কৃষকরা স্থানীয় বিএডিসি’র মাধ্যমে এ সুবিধা পাচ্ছে। গভীর অথবা অগভীর কুপ বা টিউবওয়েল দিয়ে নয় শুধুমাত্র কয়েকটি পাইপ বসিয়ে হবিগঞ্জ জেলায় বছরে ২৮০ মেট্রিক টন ধান উৎপাদন হচ্ছে।
বিএডিসি সূত্র জানায়, ২০১২ সালে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের অর্থায়নে ও তত্ত্বাবধানে স্বল্প খরচে পানি সেচের সুবিধার্থে ফসল উৎপাদন বৃদ্ধির উদ্যোগ নেয়। এ জন্য বিএডিসি আর্টিশিয়ান নলকুপ ব্যবহার করে সেচ সম্প্রসারণের জন্য একটি প্রকল্প হাতে নেয়। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন মাটি পরীক্ষা করে ওই এলাকার কৃষকদের জন্য বিনা খরচে শুধুমাত্র কয়েকটি পাইপ বসিয়ে দেয়। তারপর ওই পাইপ দিয়ে অনবরত পানি সরবরাহ হতে থাকে। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন আরও জানায় জেলার যেসব এলাকায় বছরের অধিকাংশ সময় কোন টিউবওয়েল বা কুপ ছাড়াই পাইপ বসিয়ে দিলে অনবরত পানি পড়তে থাকে, সেইসব এলাকায় এ প্রকল্প চালু করা হচ্ছে। তবে স্থানীয় কৃষকরা একে ঘাই প্রকল্প বলে অভিহিত করে। এ প্রকল্পের অধিনে হবিগঞ্জ সদর, চুনারুঘাট ও মাধবপুর উপজেলারর ৭০টি স্থানে ৭০টি আর্টিশিয়ান কুপ বসানো হয়েছে। ২০১৪ সাল পর্যন্ত জেলায় ১২০টি আর্টিশিয়ান কুপ বসানো হবে। এতে ১টি কুপ বসাতে বিএডিসি’র খরচ হবে সর্বমোট ৫০ হাজার টাকা। পাশাপাশি সহস্রাধিক কৃষক এর সুফল হাবে। এছাড়া বছরে প্রায় কোটি টাকার ধান উৎপাদন হবে। এ ব্যাপারে হবিগঞ্জ সদর উপজেলার মররা গ্রামের কৃষক নুরুল হক ও একই উপজেলার কদমতলী গ্রামের কৃষক খলিলুর রহমান জানান, তাদের পক্ষে কোন ধরনের কুপ বসানোর ক্ষমতা নেই। সেখানে তারা বিনা খরচে এ আর্টিশিয়ান কুপ পেয়ে তারা অত্যন্ত আনন্দিত। তারা জানান, এতে স্থানীয় কৃষকদের ব্যাপক উন্নতি হবে। শুধু তাই নয় এ জন্য তাদেরকে কোন রকম অর্থ দিতে হবে না। পাশপাশি বছরের পুরো সময় তারা ধান আবাদের পাশপাশি অন্যান্য ফসল আবাদ করতে পারবে। এ ব্যাপারে হবিগঞ্জ কৃষি উন্নয়ন কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী প্রনজিত কুমার দেব জানান, হবিগঞ্জের যে সব স্থানে ৫ থেকে ৬শ ফুটের মধ্যে পানির স্তর রয়েছে এবং যেসব স্থানে বছরের অধিকাংশ একটি পাইপ বা বাশ দিয়ে অনবরত পানি পড়তে থাকে। সেসব স্থানে সেচ সুবিধার জন্য সরকার বিনা খরচে কৃষকদের আর্টিশিয়ান কুপ স্থাপনের কাজ শুরু করেছে। এতে তারা সেচ সুবিধার পাশপাশি বিশুদ্ধ পানি সংগ্রহ করতে পারবে। তিনি বলেন, হবিগঞ্জের কয়েকটি স্থান রয়েছে যেখানে শুধু পাইপ বসিয়ে দিলেই বিরামহীন পানি উঠতে থাকে। সেই সব এলাকায় কোন ধরনের যান্ত্রিক কিছু ছাড়াই পাইপ বসিয়ে কৃষকরা ১২ মাস সেচ সুবিধা পাবে।
উল্লেখ্য সাবেক সমাজকল্যাণ মন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ এমপির প্রচেষ্টায় এ প্রকল্পটি জেলায় ২০১২ সাল থেকে কাজ শুরু করেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com