বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
বাহুবলে নতুন মেয়াদে গঠিত হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির প্রথম সভা অনুষ্ঠিত ডিসি অফিসে সন্দেহভাজন ব্যক্তিকে থানায় সোপর্দ নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ

নবীগঞ্জে নদীগর্ভে ভিটেমাটি ছাড়া শতাধিক পরিবার ॥ ভাঙ্গনের কবলে দুটি মসজিদ

  • আপডেট টাইম সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮
  • ৪৪৭ বা পড়া হয়েছে

ছনি চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলার দীঘলবাক ইউনিয়নের প্রমত্তা কুশিয়ারা নদীর উত্তর পাড়ে পশ্চিম মাধবপুর গ্রামের অবস্থান। গ্রামের মধ্য দিয়ে বয়ে যাওয়া কালনী নামক সরু খাল রয়েছে। খালটি লাগাতার ভাঙ্গনের ফলে সরু খালটি এখন নদীতে পরিণত হয়েছে। এর ভাঙনের কবলে পড়ে এলাকার কয়েক শতাধিক পরিবার ভিটে মাটি হারিয়ে চরম মানবেতর জীবন যাপন করছে। বিগত দিনের টানা বর্ষনে ভয়াবহ ভাঙনে নদী গর্ভে বিলিন হয়ে গেছে প্রায় ৪০টি পরিবারের বসত ঘরবাড়ি।
গতকাল রবিবার সকালে সরেজমিনে গিয়ে মাধবপুর গ্রামবাসীর সঙ্গে আলাপকালে জানা যায়, প্রায় পাঁচ বছর পূর্বে কুশিয়ারা নদী সংযুক্ত এই খালটির ছিল সরু যার প্রস্থ ছিল ৩ থেকে ৪ হাত। কয়েক বছর ধরে পার্শ্ববর্তী সুনামগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ড কর্তৃক অস্থায়ী বাঁধ নির্মাণ করা হয়। স্থায়ী বাঁধ নির্মাণ না করার ফলে প্রতিবছর বাঁধে ভাঙ্গন দেখা দেয়। এতে তীব্র ভাঙনের ফলে পর্যায়ক্রমে ভেঙ্গে ভেঙ্গ সরু খালটি এখন বিরাট নদীতে পরিণত হয়েছে। এতে প্রায় শতাধিক পরিবার নিঃস্ব হয়েছে। এছাড়াও ভাঙ্গনের কবলে পড়েছে খালের দুই পাড়ের দুইটি ধর্মীয় প্রতিষ্ঠান মসজিদ। ইতো মধ্যেই পশ্চিম মাধবপুর বড় জামে মসজিদের সীমানাপ্রাচীর নদী গর্ভে বিলীন হয়ে গেছে। খালের ভাঙন অব্যাহত থাকায় যে কোন সময় তলিয়ে যেতে পারে ঐতিহ্যবাহী দুইটি জামে মসজিদ। এই খালের ভাঙন ব্যাপক আকার ধারণ করায় মাথা গোঁজার ঠাঁই হারানোর আতঙ্কে রয়েছেন আরো প্রায় শতাধিক পরিবারের লোকজন। পশ্চিম মাধবপুর এলাকার মাও. এলাইছ মিয়া বলেন, বাধ অইতো ভালা কথা, স্থায়ীবাধ হউক, প্রতি বছর এই অস্থায়ীভাবে বাঁধ দেওয়ার কারণে যখন ভাঙে তখন ঘরবাড়ি ভাঙ্গিয়া লইয়া যায় আমরা এখন নিরুপায় কই যাইতাম বিভিন্ন জায়গায় দরখাস্ত দিয়াও কোনো সাড়া পাইলাম না ।
দীঘলবাক ইউনিয়ন জাতীয় শ্রমিক লীগের সভাপতি মোঃ রবিউল ইসলাম, মসজিদের খতিব কারী ছুনু মিয়া জানান, বিগত ৪ বছর যাবত এই খালের ভাঙন অব্যাহত থাকায় ফসলি জমি ও কয়েকটি পরিবারের বসতভিটা নদী গর্ভে বিলিন হয়েছে। যে কোন সময় বিলিন হবে আমাদের ২টি জামে মসজিদ। ভাঙ্গনের কবল থেকে রক্ষা করতে মাননীয় প্রধানমন্ত্রীর জরুরী হস্তক্ষেপ কামনা করেন।
ভাঙ্গন অব্যাহত থাকার পরও প্রতিবছর সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক অস্থায়ী বাঁধ নির্মাণ করা হয়। অস্থায়ী বাধের ফলে পানি আটকে গিয়ে ভাঙ্গন চরম আকার ধারন করে। এতে ভয়াবহ ক্ষতির সম্মুখিন হন খালের দুই পাড়ের বাসিন্দা। খালের মুখে অস্থায়ী বাঁধ দেয়া থেকে বিরত থাকার জন্য সুনামগঞ্জ জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ড বরাবর আবেদন করেছেন ভুক্তভোগী পশ্চিম মাধবপুর গ্রামের বাসিন্দারা। এছাড়াও কুশিয়ারা উত্তর পাড়ের পশ্চিম মাধবপুর গ্রামের শতাধিক পরিবার ও দুইটি জামে মসজিদকে ভাঙ্গনের কবল থেকে রক্ষা করতে স্থায়ী সুরক্ষা বাঁধ নির্মাণের জন্য হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড বরাবর আবেদেন করা হয়েছে। এ ব্যাপারে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।
এবিষয়ে নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তৌহিদ বিন-হাসান জানান, এব্যাপারে খোঁজ-খবর নিয়ে স্থানীয় চেয়ারম্যানের সঙ্গে আলাপ-আলোচনা করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com