বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

বাহুবলে ওমেরা সিলিন্ডার কোম্পানীর শ্রমিকদের বিক্ষোভ

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৮ আগস্ট, ২০১৮
  • ৫৯৯ বা পড়া হয়েছে

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবলে ওমেরা সিলিন্ডার কোম্পানীতে বিনা নোটিশে শ্রমিক ছাঁটাই করার প্রতিবাদে কাজ বন্ধ রেখে শ্রমিকরা বিক্ষোভ করছে। ফ্যাক্টরীর ভেতরে বিক্ষোভকালে নিরাপত্তাকর্মীদের হামলায় চাকুরিচ্যুত মোর্শেদ নামের এক শ্রমিক আহত হয়েছেন।
গতকাল সোমবার বেলা ১টার দিকে উপজেলার নতুন বাজারে অবস্থিত ওমেরা কোম্পানীতে এ শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনাস্থলে বাহুবল থানার পুলিশ পৌছে শ্রমিকদের শান্ত থাকতে পরামর্শ দেন। জানা যায়, ওমেরায় ফরমিন লাইনের সহকারী অপারেটর মোর্শেদকে বিনা নোটিশে চাকুরিচ্যুত করা হয়। এতে শ্রমিকরা ফুঁসে উঠে। বেলা ১টায় এ খবর পেয়ে শ্রমিকরা কাজ বন্ধ রেখে ফ্যাক্টরীর ভিতরে বিক্ষোভ করতে থাকে।
শ্রমিকরা জানায়, সকাল ৮ থেকে টানা রাত ১০টা পর্যন্ত ডিউটি করে বেতন দেওয়া হয় সর্বোচ্চ ৭ হাজার টাকা। শ্রমিকরা সর্বনিম্ন মজুরি মাসিক ১৫ হাজার টাকা দাবী করলে শুরু হয় শ্রমিক ছাঁটাই।
নাম প্রকাশ না করার শর্তে এক শ্রমিক জানান, সকাল থেকে রাত পর্যন্ত ডিউটি করছি, শ্রম আইন অনুয়ায়ী আমরা কিছুই পাইনা। শ্রম আইন চালু থাকলেও ওমেরা কোম্পানীতে এই আইন কার্যকর করা হয়না। এ ব্যাপারে কিছু বললেই শুরু হয় আমাদের উপর নির্যাতন। বন্ধ করে দেওয়া হয় বেতন ভাতাদি।
অপর এক শ্রমিক জানান, কর্তৃপক্ষ আমাদের কাছ থেকে একটি অঙ্গিকার নামায় স্বাক্ষর নিয়েছে। তবে কি কারনে স্বাক্ষর নিয়েছে তা কোন শ্রমিক জানতে পারেননি।
ওমেরা সিলিন্ডার্স কোম্পানীর এডমিন ম্যানেজার বলেন, মোর্শেদ নামের শ্রমিককে চাকুরিচ্যুত করা হয়নি। তাকে ঢাকায় বদলী করা হয়েছে।
ওমেরার এনকেনের পরিচালক সালাউদ্দিন জানান, স্থানীয় শ্রমিক আমাদের ফ্যাক্টরীতে কাজ করে প্রায় ৯৫ পার্সেন্ট। শ্রমিকদের নেতৃত্ব দেয় মোর্শেদ। সে সব শ্রমিকদের একত্রিক করে অবৈধ আবদার করে আমাদের কাছে। তাই কোম্পানীর স্বার্থে তাকে ঢাকায় বদলী করা হয়েছে। এ ধরনের তালিকায় আরো কয়েকজন শ্রমিক রয়েছে, তাদেরকেও পর্যায়ক্রমে বদলী করা হবে।
কোম্পানীর প্ল্যান্ট ম্যানেজার (পিএম) উৎফুল কুমার দাস সন্ধ্যা সাড়ে ৬টায় বলেন, আমরা উত্তেজিত শ্রমিকদের নিয়ে মিটিংয়ে বসেছি। পরে কথা বলব।
বাহুবল মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মাসুক আলী জানান, শ্রমিক অসন্তোষের খবর পেয়ে ফ্যাক্টরীতে পুলিশ পাঠানো হয়েছে। শুনেছি শ্রমিকরা কাজে কোন ধরনের গন্ডগোল না করার শর্তে তাদের কাছ থেকে একটি অঙ্গিকার নামা নেয়া হয়েছে। গন্ডগোল করলে পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com