শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে বাস চাপায় ২ পথচারী নিহত শতাধিক পরিবারের ৫৫ একর ভূমি লীজ নিয়ে বিরোধ ॥ সাতাইহাল পূর্বপাড়া সমিতি ও শ্রীমঙ্গল টি স্টেটের লোকজনের মধ্যে উত্তেজনা ॥ সংঘর্ষের আশঙ্কা বিএনপি নেতা ইলিয়াস আলী গুমের ১২ বছর ॥ ইলিয়াস আলীর জন্য দোয়া চাইলেন তাহসিনা রুশদীর লুনা নবীগঞ্জে লটারির মাধ্যমে হারভেস্টার মেশিন বিতরণের তালিকা নির্ধারণ চুনারুঘাটে বিপুল পরিমাণ মাদকসহ বিক্রেতা গ্রেপ্তার বৈশাখী ঝড়ে লন্ডভন্ড জেলা ॥ বিভিন্ন এলাকা বিদ্যুৎবিহীন হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে পুলিশসহ আহত ১৫ বৃন্দাবন কলেজের শিক্ষকের বাসায় চুরি ॥ মালসহ আটক ২ বানিয়াচংয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি

রতনপুরে গভীর নলকূপ প্রকল্প কৃষকদের নিকট থেকে বেশি টাকা আদায় করায় ক্ষোভ আবারো সংঘর্ষের আশংকা

  • আপডেট টাইম মঙ্গলবার, ৪ মার্চ, ২০১৪
  • ৪২০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর উপজেলার নিজামপুর ইউনিয়নের রতনপুর গ্রামে স্থাপিত গভীর নলকুপের দখল নিয়ে পাল্টাপাল্টি মামলা হওয়ায় এবং সংঘর্ষে বাড়িঘর, দোকানপাটে হামলা ও লুটপাটের ঘটনা ঘটেছে। এ নিয়ে আবারো রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করছেন গ্রামবাসী। স্থানীয় কৃষকরা জানান, জমিতে নলকুপের পানি নিতে সর্দার বাড়ির জলফু মিয়া ও জামাল উদ্দিন সর্দারকে কের প্রতি ১৫শ টাকা করে দিতে হচ্ছে।
হবিগঞ্জ বিএডিসি অফিস ও এলাকাবাসী সূত্রে জানা যায়, ২০০৭ সালে রতনপুর গ্রামের মোলা বাড়ির মৃত ইমান আলী সর্দারের পুত্র শফিক মিয়ার নামে ৪৮/১(৩)নং স্মারকে এ নলকুপটি বরাদ্দ দেওয়া হয়। ২০০৮/০৯ অর্থ বছরে রতনপুর মৌজার ৩০৪ দাগে শফিক মিয়ার বাড়ির সামনে তার নিজস্ব ভূমিতে নলকুপটি স্থাপন করা হয়। গ্রামের বেশ কয়েকজন কৃষক জানান, শফিক মিয়া এ নলকুপের পানি সেচ বাবৎ কের প্রতি ৭’শ টাকা করে নিতেন। কৃষকরা বলেন, ২০১২ সালে জলফু মিয়া এলাকার প্রভাবশালী কিছু লোকজনকে নিয়ে গ্রামের কৃষকদের বলেন শফিক মিয়া তোমাদের কাছ থেকে পানির জন্য বেশি টাকা হাতিয়ে নিচ্ছে। আমি তোমাদের কাছ থেকে কের প্রতি ৬’শ টাকা করে নিব। এই বলে হবিগঞ্জ বিএডিসিতে একটি আবেদন করেন। এই আবেদনের ফলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান ও বিএডিসির কর্মকর্তারা সরেজমিনে গিয়ে ৮জনকে সদস্য করে প্রকল্পটি পরিচালনার জন্য একটি কমিটি গঠন করে দেন। বিভিন্ন গ্রামের কৃষক জনাব আলী, আইয়ুব আলী, আদম আলী, সফর আলী, আব্দুস ছামাদ, আব্দুল কাইয়ুম, আতর আলী, গাজিউর রহমান, লৎফুর রহমান, সিরাজুল ইসলামসহ বেশ কয়েকজন কৃষক জানান- জলফু মিয়া কের প্রতি আমাদের কাছ থেকে ১৫’শ টাকা করে নিয়ে আসছেন। ঐ কমিটির অন্তর্ভূক্ত আলাই মিয়া, মকসুদ আলী, রফিক মিয়া, আজিজুর রহমান কৃষকদের কাছ থেকে বেশী টাকা আদায় করার বিরোধীতা করলে পরবর্তীতে জলফু মিয়া আইন অমান্য করে এ কমিটির ৪জন সদস্যকে বাদ দিয়ে প্রকল্পটি একাই পরিচালনা করে আসছেন। কিছুদিন পূর্বে রাতের আধারে দু®কৃতকারীরা নলকুপটিতে ইট দিয়ে পানি সরবরাহ বন্ধ করে দেয়। সেজন্য জলফু মিয়া বাদী হয়ে শফিক মিয়াসহ ১৩জনকে আসামী করে সদর থানায় একটি চাঁদাবাজীর মামলা দায়ের করেন।
এ ব্যাপারে শফিক মিয়া জানান, জলফু মিয়ার লোকজনই রাতের আধারে এ ঘটনা ঘটিয়ে আমাদের উপর মিথ্যা চাঁদাবাজীর মামলা দায়ের করে। পরে তারাই আবার এসে নলকুপটি মেরামত করে। আমার নামে বরাদ্ধকৃত ও আমার জায়গায় স্থাপিত নলকূপটি ফিরে পেতে আমি হবিগঞ্জ সিনিয়র সহকারী জজ আদালতে প্রধান প্রকৌশলী মোস্তাফিজুর রহমান, প্রকল্প পরিচালক বিএডিসিসহ হবিগঞ্জের সহকারী প্রৌকশলী মোহাম্মদ হোসেন খান, জামাল মিয়াসহ ১২জনকে আসামীকে অপর একটি মামলা দায়ের করি।
এ ব্যাপারে বিএডিসি হবিগঞ্জের সহকারী প্রৌকশলী মোহাম্মদ হোসেন খান জানান, আদালতে মামলা থাকায় এ ব্যাপারে আমি কিছু বলতে পারবো না। তবে নলকুপটি বর্তমানে চালু আছে। ধান জমিতে পর্যাপ্ত পানি দেওয়া হয়েছে। ধানের কোন ক্ষতি হয়নি।
এব্যাপারে জলফু মিয়া জানান, আমি এলাকার কৃষকদের কাছ থেকে ১৪’শ টাকা করে নিয়ে আসছি। প্রতি বছর পাইপ ভেঙ্গে যায় এবং বিদ্যুতের দাম বেড়ে যাওয়ার কারণে কৃষকদের কাছ থেকে অতিরিক্ত টাকা নিয়ে থাকি। যদিও পাইপ অথবা নলকুপটি নষ্ট হলে বিএডিসি অফিস কর্তৃক সেটি মেরামত করার কথা।
উলেখ্য নলকুপের আধিপত্য নিয়ে গত ২৮ ফেব্র“য়ারী জলফু মিয়ার লোকজন ও শফিক মিয়ার লোকজনের মধ্যে সংঘর্ষ হয়। এসময় জলফু মিয়ার লোকজন শফিক মিয়ার বাড়িতে দেশীয় অস্র নিয়ে হামলা ও ভাংচুর করে। হামলায়  অন্তত ৩০জন লোক আহত হয়। সরেজমিনে গিয়ে দেখা যায়, জমিতে সেচ ও ধানের কোন ক্ষতি সাধিত হয় নাই। বাড়ি ঘর, দোকান ও গ্রামের একটি কিন্ডার গার্ডেন স্কুল ভাংচুরে প্রায় ৪/৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবী করেন ক্ষতিগ্রস্তরা। এলাকাবাসীর আশংকা আবারো যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটতে পারে।
ক্যাপশন- ভাংচুরকৃত কিন্ডার গার্ডেন স্কুল ও  জমিতে নলকুপের পানি দেয়া ধান। পাশে একটি টং দোকান ভাংচুরের দৃশ্য।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com