বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

শেষ হল পইলের ঐতিহ্যবাহী মাছের মেলা ॥ ৪৫ কেজি ওজনের একটি মাছের দাম হাঁকা হয় ৯০ হাজার টাকা

  • আপডেট টাইম সোমবার, ১৬ জানুয়ারী, ২০১৭
  • ৪৭৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ পইলে ৩দিনের মাছের মেলা গতকাল শেষ হয়েছে। শুক্রবার থেকে মেলা শুরু হয়। শেষ দিন গতকাল মেলায় ছিল উপছে পড়া ভীড়। মেলার প্রধান আকর্ষণ হচ্ছে মাছ। স্থানীয়সহ অনেক দূরদুরান্ত থেকে বিভিন্ন ধরণের বড় বড় মাছ নিয়ে এসে পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা। আর এজন্যই মেলার নাম মাছের মেলা। পইল গ্রামে পৌষ সংক্রান্তি উপলক্ষে প্রায় ২শ বছর ধরে এ মেলার আয়োজন করছে গ্রামবাসী। জেলার গণ্ডি পেরিয়ে মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়াসহ আশপাশের জেলা থেকে হাজার হাজার মানুষের আগমনে এক মহা-মিলনমেলায় পরিণত হয় মেলা। এ মেলাকে ঘিরে ওই এলাকায় উৎসবের আমেজ সৃষ্টি হয়। এ মেলাকে স্বামীর বাড়ি থেকে বাপের বাড়িতে নাইওর আসার অপেক্ষায় থাকেন অনেক নারী। এ বছর মেলায় সর্বোচ্চ ৪৫ কেজি ওজনের একটি বাঘাই মাছের দাম হাঁকা হয়েছে ৯০ হাজার টাকা।
স্থানীয়রা জানান, ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম বাগ্মী নেতা বিপিন পালের জন্মভূমি হবিগঞ্জ সদর উপজেলার পইল গ্রাম। এ গ্রামে প্রায় দুইশ বছর ধরে প্রতি বছর পহেলা মাঘ বসে মেলা। এখানে বিভিন্ন জেলা থেকে ব্যবসায়ীরা বিশালাকৃতির মাছ নিয়ে আসেন। তাই এ মেলা মাছের মেলা নামেই পরিচিতি পেয়েছে।
মেলা উপলক্ষে এ গ্রামে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়। প্রতিটি বাড়িতে স্বজন, সুহৃদদের নিমন্ত্রণ দেয়া হয়। এ বছর মেলায় সবচেয়ে বড় বাঘাই মাছটি নিয়ে আসেন উমেদনগর গ্রামের সমরাজ মিয়া। ৪৫ কেজি ওজনের এ মাছটির দাম হাঁকেন তিনি ৯০ হাজার টাকা। তিনি জানান, মেঘনা নদী থেকে মাছটি ধরেছেন। শনিবার বিকেলে মাছটি নিয়ে তিনি মেলা প্রাঙ্গণে হাজির হন। রাত পর্যন্ত মাছটির দাম উঠে ৫০ হাজার টাকা। উপযুক্ত দাম না পেলে তিনি মাছটি বিক্রি করবেন না। পইল ইউপি চেয়ারম্যান সৈয়দ মঈনুল হক আরিফ জানান, মেলাটি পৌষ সংক্রান্তি উপলক্ষে বসলেও সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে এটি মাছের মেলা নামে পরিচিতি পেয়েছে। প্রথমদিকে মেলাটি সনাতন ধর্মাবলম্বীরা আয়োজন করলেও যুগে যুগে এটি সার্বজনিন মেলায় রূপ নিয়েছে। দুই শতাধিক বছর ধরে ধর্ম, বর্ণ নির্বিশেষে সর্বস্তরের মানুষ ঐক্যবদ্ধভাবে মেলাটি উদযাপন করে আসছেন। ভবিষ্যতেও মেলাটি ঐতিহ্য ধরে রাখবে বলে প্রত্যাশা করেন আয়োজকসহ এলাকার মানুষ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com