শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন

পইলে মাছের মেলা শুরু ॥ উঠেছে প্রচুর দেশীয় মাছ

  • আপডেট টাইম রবিবার, ১৫ জানুয়ারী, ২০১৭
  • ৫৩৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ সবাই এ মেলাকে বলে মাছের মেলা। না মূলত এটা জামাই মেলা। বলছি, হবিগঞ্জ সদর উপজেলার পইল গ্রামের মাছের মেলার কথা।
এ দিনটির জন্য সারা বছর অপেক্ষায় থাকেন সদর উপজেলার পইল ইউনিয়নবাসি। এক টিকেটে দুই ছবি! এ মেলায় আছে একের ভেতর দুই। এককথায় রথ দেখা আর কলা বেচা। কারণ এটা জামাই মেলা হলেও গত কয়েক দশক ধরে এখানে বসে মাছের বিরাট মেলা।
পইল এবং এর আশপাশে গ্রামে যাঁরা বিয়ে করেছেন সেই জামাইরা হচ্ছেন ওই মেলার মূল ক্রেতা ও দর্শনার্থী। তা ছাড়া এ মেলাকে ঘিরে এলাকার জামাইদের মধ্যে চলে এক ধরনের নীরব প্রতিযোগিতা। আর এ প্রতিযোগিতাটি হচ্ছে কোন জামাই সবচেয়ে বড় মাছটি কিনে শ্বশুরবাড়িতে নিয়ে যেতে পারেন। কিন্তু কালের পরিক্রমায় এ মেলা এখন মাছের মেলায় নাম ধারণ করেছে। গতকাল শনিবার বিকাল থেকে শুরু হয়েছে পইল ইউনিয়নে জামাই মেলা খ্যাত মাছের মেলা। চলবে রবিবার দুপুর পর্যন্ত। বিকেলে সরেজমিনে পরিদর্শণ কালে দেখা যায়, একটা মাছকে ঘিরে ক্রেতা জামাইদের জটলা লেগে আছে। মাছের নাম বাঘাইড়। বিক্রেতা দাম হেঁকেছেন ৪০ হাজার টাকা। ক্রেতাদের মধ্যে স্থানীয় এক জামাই মাছটির দাম সর্বোচ্চ ১১ হাজার টাকা বলছেন। কিন্তু বিক্রেতা আরো বেশি দাম পাওয়ার আশায় মাছটি ছাড়ছেন না। চলছে দরকষাকষি। যত না ক্রেতা, তার চেয়ে অনেক বেশি উৎসুক জনতা ভিড় জমিয়েছেন মাছটি দেখার জন্য।
পৌষ মাসের শেষে মাঘ মাসের প্রথম দিন শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত সরেজমিনে পইল গ্রামের ঐতিহ্যবাহী মাছের মেলায় গিয়ে দেখা যায় এই দৃশ্য।
পইল ছাড়াও উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে লোকজন তো এসেছেনই। এর বাইরে থেকেও অনেকে এসেছেন উপজেলার সর্ববৃহৎ এই মাছের মেলায়। হবিগঞ্জ সদর উপজেলার উমেদ নগর গ্রামের শুকুর মিয়া মাছের দোকানে গিয়ে দেখা যায় প্রচুর ভিড়। মেলায় সবচেয়ে বড় মাছটি তুলেছেন তিনি। ১০ কেজি ওজনের বাঘাই মাছটির দাম চাওয়া হয়েছে ১৮ হাজার টাকা। সবার দৃষ্টি এ মাছটির প্রতিই। কেউ বলছেন ৯ হাজার আবার কেউ বলছেন ১০ হাজার। কেউ আবার কারো কারো সাথে শলা পরামর্শ করছেন। ভাবখানা এমন যেন তারা কোরবানির গরু কিনতে এসেছেন। হবেই না-বা কেন। মাছের দাম কি আর কুরবানির গরুর দামে চেয়ে কম।
পইল ছাড়াও উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে লোকজন তো এসেছেনই। এর বাইরে থেকেও অনেকে এসেছেন উপজেলার সর্ববৃহৎ এই মাছের মেলায়।
মেলায় সরেজমিনে ঘুরে দেখা যায়, কয়েকশ’ বিক্রেতা অংশ নিয়েছেন পইল মাছের মেলায়। বড় বড় মাছের সাথে অনেকে দেশীয় নানা প্রজাতির ছোট মাছও নিয়ে এসেছেন বিক্রেতারা। বেচাকেনাও চলছে ধুমছে। প্রত্যেকটি দোকানের সামনে মানুষের জটলা। কেই মাছের দাম হাকাচ্ছেন।
প্রতি বছর পৌষ-সংক্রান্তিতে অনুষ্ঠিত হয় এ মেলা। এবারের মেলায় তিন শতাধিক মাছ ব্যবসায়ী বাহারি মাছের পসরা সাজিয়ে বসেছেন বলে জানা গেছে।
মেলায় মাছ ছাড়াও আসবাবপত্র, খেলনা, মিষ্টি ইত্যাদির পসরাও বসেছে। মাছের মেলায় সামুদ্রিক চিতল, বাঘাইড়, আইড়, বোয়াল, কালী বাউশ, পাবদা, গুলসা, গলদা চিংড়ি, বাইম, কাইকলা, রূপচাঁদা মাছের পাশাপাশি স্থান পেয়েছে নানা রকমের দেশি মাছও।
মাছের মেলার আয়োজকরা জানান, এ মেলাটি প্রথম অনুষ্ঠিত হতো খুবই ক্ষুদ্র পরিসরে। এটি অগ্রহায়ণের ধান কাটা শেষে পৌষ-সংক্রান্তি ও নবান্ন উৎসবে আয়োজন করা হতো। প্রায় ২৫০ বছর ধরে মেলাটি আয়োজন হয়ে আসছে। সময়ের সঙ্গে সঙ্গে বর্তমানে এ মেলাটি একটি সর্বজনীন উৎসবে রূপ নিয়েছে।
মেলা আয়োজক কমিটি জানান, ব্রিটিশ শাসনামলে শুরু হওয়া মাছের মেলা এখন ঐতিহ্যে রূপ নিয়েছে। এ মেলা হবিগঞ্জ জেলার সবচেয়ে বড় মাছের মেলা হিসেবে স্বীকৃত।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com