শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

হবিগঞ্জের সন্তান নাবিলের ড্রোন আবিষ্কার

  • আপডেট টাইম শুক্রবার, ৩১ জানুয়ারী, ২০১৪
  • ৫৭৮ বা পড়া হয়েছে

বরুন সিকদার  ॥ হবিগঞ্জের কৃতি সন্তান নাবিলের আবি®কৃত ড্রোন অবশেষে আকাশে উড়ল।
গত ২৯ শে জানুয়ারি রোজ বুধবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়ের একাডেমিক ভবনের খেলার মাঠে বেলা দেড়টার দিকে পরীক্ষামূলক ভাবে উড্ডয়ন করা হয় ড্রোনটি। প্রায় তিনফুট লম্বা মনুষ্যবিহীন ম্যানুয়াল ম্যুডে এয়ারক্রাফ্টি দেখতে এসময়ে মোঃ জাফর ইকবাল, বিভিন্ন বিভাগের শিক্ষার্থী, গনমাধ্যমকর্মী সহ বহু উৎসুক জনতা উপস্থিত ছিল। আকাশে উড্ডয়মান ড্রোনটির স্থায়িত্ব ছিল প্রায় ১ মিনিট।
জানা যায়, টেষ্ট ড্রোনটি আবিষ্কারে শাবি এর পদার্থ বিজ্ঞানের সাস্ট রোবোটিক্স, অ্যারোনেটিক্স অ্যান্ড ইন্টারফেসিং রিসার্চ গ্র“পের সদস্য হবিগঞ্জের সন্তান সৈয়দ রেজওয়ানুল হক সহ ওই বিশ্ববিদ্যালয়ের আরো তিন শিক্ষার্র্থীদের সহযোগীতায় দীর্ঘ ৯ মাসের অক্লান্ত গবেষণার সার্থকতার প্রতিফলন ঘটে। পূর্ণরূপে মনুষ্যবিহীন ম্যানুয়াল ম্যুডের ড্রোনটি আবি®কৃত হলে দেশের প্রয়োজনে নজরদারী, আবহাওয়া ও  জরীপের বিভিন্ন গুরুত্বপূর্ন কাজে সহায়ক করা। এছাড়াও পাইলটদের জীবনের নিরাপত্তা সহ সুলভ মূল্যে এর ব্যবহার করা যাবে। যা সেনাবাহিনী, নৌ বাহিনী এর সদস্যদের ব্যবহারে এক নতুন মাত্রা যোগ হবে। তবে এর পূর্নরূপ দানে আর্থিক সহায়তা সহ সরকারী পৃষ্ঠপোষকতা প্রয়োজন বলে মনে করেন নাবিল সহ তার সহপাঠিরা।
সৈয়দ রেজওয়ানুল হক নাবিল (২৫) হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় থেকে ২০০৫ সালে কৃতিত্বের সহিত বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পাস করে। সে সদর শহরের ঈদগাঁ রোডস্থ সৈয়দ মনিরুল হক ও মাতা মোছাম্মত আয়েশা খাতুনের জ্যেষ্ঠ পুত্র।
ফোনে একান্তে আলাপকালে নাবিল জানায়, এটি মূলত আমাদের আবিষ্কারের পরীক্ষামূলক চালনা। যা পুরোপুরি ড্রোন বলা যায় না। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তত্বাবধায়ন সহ সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানের অনুদানের মাধ্যমেই পরিপূর্ন ড্রোন আবিষ্কার বাস্তবায়ন সম্ভব।
নাবিলের স্কুল বন্ধু আবু বকর সিদ্দিক মুসা ও আফসার রায়হান জানায়, স্কুল জীবন থেকেই সে বিভিন্ন বিজ্ঞান মেলায় অংশগ্রহন করত। তখন থেকেই সকল ছাত্র ও তার সহপাঠিদের  কাছে ক্ষুদে বিজ্ঞানী নামে পরিচিতি লাভ করে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com