সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন

লোগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয় নিয়ে রশি টানা টানি

  • আপডেট টাইম বুধবার, ৩ আগস্ট, ২০১৬
  • ৫৩১ বা পড়া হয়েছে

এম এ বাছিত, নবীগঞ্জ থেকে ॥ লোগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়। এর ভৌগলিক অবস্থান হবিগঞ্জ জেলার নবীগঞ্জে। শিক্ষার্থীরাও সবাই নবীগঞ্জের। কিন্তু বিদ্যালয়ে সব ধরণের কার্যক্রম পরিচালিত হচ্ছে মৌলভীবাজার জেলা থেকে। আর এ জটিলতার কারণে বিদ্যালয়ে পাঠদানসহ উন্নয়ন কার্যক্রম ব্যাহত হচ্ছে। এছাড়া বিদ্যালয়ের শিক্ষার্থীরাও চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ৯৬ বছরেও জটিলতার অবসান হচ্ছেনা। এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা অনেকটা অভিশপ্ত বলে মন্তব্য করেন এলাকাবাসী।
এলাকাবাসী সূত্রে জানা গেছে, দিনারপুর পাহাড়ী অঞ্চলের ওই এলাকায় তৎকালীন সময়ে দুটি বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। পাশাপাশি দুটি বিদ্যালয় হওয়ায় হবিগঞ্জ জেলার আওতায় সরকারি করণের সুযোগ না থাকায় কৌশলে লোগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়কে মৌলভীবাজার জেলার অন্তর্ভূক্ত করা হয়। সেই থেকে বিদ্যালয়টি নিয়ে চলছে টানাপোড়েন। হবিগঞ্জ জেলা প্রশাসন বা উপজেলা প্রশাসনের যেমন নজর নেই তেমনি নেক নজর নেই মৌলভীবাজার প্রশাসনেরও।
শিক্ষা অফিস ও বিদ্যালয় সূত্র জানায়, নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়নে ১৯২০ সালে প্রতিষ্ঠিত হয় ওই বিদ্যালয়। লোগাঁও গ্রামের বিয়ানিবাজারে এর ভৌগলিক অবস্থান। ছাত্র-ছাত্রী সবাই একই গ্রামের। কিন্তু অফিসিয়াল সকল কার্যক্রম মৌলভীবাজার জেলা শিক্ষা অফিসের আওতাধীন। শিক্ষকরাও মৌলভীবাজারের। ভৌগলিক অবস্থান হবিগঞ্জ হওয়ায় মৌলভীবাজার জেলার শিক্ষকরা এখানে আসতে চান না। আবার অফিসিয়াল কার্যক্রম মৌলভীবাজার অফিসের আওতাধীন হওয়ায় হবিগঞ্জ জেলার শিক্ষকদের এখানে নিয়োগ দেয়া সম্ভব হচ্ছে না। এমন টানাপোড়েনে বিদ্যালয়টির নাভিশ্বাস চলছে। ভিন্ন জেলা থেকে অনিয়মিত উপস্থিতি ছাড়াও সময়মতো শিক্ষকদের ক্লাস নেয়া সম্ভব হয়না। তিনজন শিক্ষক কর্মরত থাকলেও রুটিন করে আসেন। বিদ্যালয়ে শিক্ষার্থী গেলেও অনেক সময় শিক্ষকের খবর থাকেনা। ৫ম শেণীর ছাত্র ইমন জানান,“স্যাররা আমারে (আমাকে) স্কুলের চাবি দিয়া গেছইন (দিয়ে গেছেন)। স্যার কইছন (বলছেন) তারা আওয়ার (আসার) আগ পর্যন্ত আমি ওয়ান-টু‘র ছাত্র ছাত্রীরে ক্লাস করাইতাম। শিক্ষকরা আসার আগ পর্যন্ত ইমনই যেন শিক্ষক! বিদ্যালয়ের সহকারী শিক্ষক রিপন চন্দ্র পাল বলেন, অনেক দুর থেকে খারাপ রাস্তা দিয়ে আসতে গিয়ে অনেক সময় বিলম্ব হয়। টিক সময়ে হাজির হওয়া সম্ভব হয়না। একই কথা জানালেন প্রধান শিক্ষক সাচ্ছু মিয়া। এভাবেই চলছে শিক্ষা কার্যক্রম। গ্রামের বাসিন্দা জালাল মিয়া ও রাখাল বৈদ্য ক্ষোভ প্রকাশ করে বলেন, স্বাধীনতার চারযুগ অতিক্রম হলেও জটিলতা অবসানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাথা ব্যাথা নেই। তরুণ সমাজসেবক সবুজ আখঞ্জি বলেন, মৌলভীবাজার থেকে শিক্ষকরা এখানে আসতে চায়না। শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা মারাত্বকভাবে ব্যাহত হচ্ছে। বিদ্যালয়টি নবীগঞ্জ শিক্ষা অফিসের অধীনে নিয়ে আসা অতীব জরুরী। বিদ্যালয়ের দাতা সদস্য সোহেল রানা বলেন, বিদ্যালয়ে নানা দুর্নীতি হচ্ছে। শিক্ষকরা প্রতিদিন আসেননা। আসলেও ছুটি দিয়ে চলে যান। তারা মনে হয় স্কুল ছুটি দেয়ার জন্যই আসেন। গজনাইপুর ইউপি চেয়ারম্যান ও বিদ্যালয়ের পরিচালনা কমিটির সাবেক সভাপতি আবুল খায়ের গোলাপ বলেন, বিদ্যালয়টিকে হবিগঞ্জ জেলার অধীনে অন্তর্ভূক্ত করার জন্য অনেক দৌড়ঝাপ হয়েছে। এনিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতায় ক্ষোভ প্রকাশ করেন তিনি। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষা কর্মকর্তা বলেন, হবিগঞ্জ ও মৌলভীবাজারের জেলা প্রশাসক বিদ্যালয় পরিদর্শন করে জটিলতা নিরসনে মন্ত্রণালয়ে লিখিত দিয়েছেন। এ বিষয়টি বর্তমানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে।
বিদ্যালয়টিতে শুধু শিক্ষক সংকটই চলছে না। প্রাথমিকের সমাপনী পরীক্ষা দিতে শিক্ষার্থীরা প্রায় ২০-২৫ কিলোমিটার দূরবর্তী মৌলভীবাজার সদর উপজেলার কাগাবলা ইউনিয়নের মিলনপুর উচ্চ বিদ্যালয়ে যেতে হয়। একইভাবে উপবৃত্তি নিতে যেতে হয় প্রায় ২০ কিলোমিটার দূরের আথানগিরিতে। এ অবস্থায় শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘবসহ পাঠদান কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করতে হলে হবিগঞ্জ জেলার অন্তর্ভূক্ত করার জন্য ভুক্তভোগীরা দাবী জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com