শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

ইউপি নির্বাচন-২০১৬ \ দলীয় প্রতীক পেতে জোর লবিং আওয়ামীলীগ-বিএনপিতে

  • আপডেট টাইম শনিবার, ২৩ জানুয়ারী, ২০১৬
  • ৪২০ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী \
সদ্য সম্পন্ন পৌর নির্বাচনের পর এবার প্রচার প্রচারণায় নেমেছেন ইউনিয়ন পরিষদ নির্বাচনের সম্ভাব্য চেয়ারম্যান, মেম্বার ও সংরক্ষিত আসনের প্রার্থীরা। জেলার পুরাতন ৭৭টি ও নব গঠিত ব্রাক্ষণডুরা ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্টানের সমূহ সম্ভাবনা রয়েছে আগামী মার্চ ও এপ্রিল মাসের দিকে। কিন্তু এই নির্বাচনকে সামনে রেখে আগাম প্রচারনায় সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীরা শুভেচ্ছা অভিনন্দন দিয়ে ঝুলিয়েছেন ব্যানার ফেস্টুন। নববর্ষের শুভেচ্ছা জানিয়ে নিজেকে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী হিসেবে জানান দিচ্ছেন। প্রচারণার ক্ষেত্রে নৌকা-ধানের শীষ প্রতিক ব্যবহার করতেও দ্বিধা করছে না কেউ কেউ। আবার কোথাও কোথাও শুরু হয়েছে প্রার্থীদের গণসংযোগ, মিছিলসহ সভা-সমাবেশ।
তবে গত পৌর নির্বাচনে দেশের অধিকাংশ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নির্বাচিত হলেও হবিগঞ্জের বেলায় ছিল ভিন্ন। ৫টি পৌরসভার মাঝে ৩ টিতেই বিএনপি প্রার্থী জয় লাভ করে। এর মধ্যে সবছেয়ে বেশি আলোচনায় আসেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও পৌরসভার সাময়িক বরখাস্তকৃত মেয়র আলহাজ্ব জিকে গউছ ও নবীগঞ্জ পৌর সভার নব-নির্বাচিত মেয়র আলহাজ্ব ছাবির আহমেদ চৌধুরী। জিকে গউছ যিনি পর পর তিনবার গুরুত্বপূর্ণ এই হবিগঞ্জ পৌর সভার মেয়র নির্বাচিত হন। শুধু তাই নয় এবারের নির্বাচনে ছিল এর ভিন্নরূপ। এবারের নির্বাচনে তিনি চমক দেখিয়েছেন কারাগারে থেকে নির্বাচনে অংশ নিয়ে নির্বাচিত হয়ে। নির্বাচনী প্রচারনায় তার পক্ষে জেলা বিএনপির শীর্ষ নেতাকর্মীদের খুব একটা দেখা না গেলেও তার পুত্র ও স্ত্রী সন্তানদের নির্ঘুম প্রচারনয়া নির্বাচিত হন তিনি। আর নবীগঞ্জ পৌরসভায় পর পর ৩ বার নির্বাচিত আওয়ামীলীগ সমর্থিত মেয়র অধ্যাপক তোফাজ্জুল ইসলাম চৌধুরীকে পরাজিত করে আরেক চমক সৃষ্টি করেন পর পর ৩ বারের কাউন্সিলর আলহাজ্ব ছাবির আহমেদ চৌধুরী। তিনি এবারই প্রথম বারের মতো মেয়র পদে অংশ নিয়ে প্রতিদ্ব›িদ্বতা করে বিপুল ভোটে নির্বাচিত হন।
এদিকে ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফশীল ঘোষণা না হলেও কথায় আছে “আগে হাটলে চোরে পথ পায়” এমন আপ্তবাক্যকে মাথায় রেখে অনেকেই আগেই হাটা শুরু করেছেন। আর আগে হাটার কারণ হচ্ছে দলীয় প্রতীক বাগিয়ে আনা। দলীয় প্রতীককে অনেকেই সোনার হরিণ মনে করছেন। এ প্রতীক কোনভাবে বাগিয়ে আনতে পারলেই নির্বাচনী বৈতরণী পার হওয়া সহজ হবে বলে তারা মনে করেন। আর বড় দুটি দল আওয়ামীলীগ ও বিএনপি থেকে দলীয় মনোনয়ন লাভের আশায় গ্র“পিং, লবিং ও দৌড়ঝাপ চলছে। ধরনা দিচ্ছেন জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের নেতাকর্মীদের কাছে। এক্ষেত্রে এখন অনেককেই দলীয় রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় হতে দেখা যাচ্ছে। দলের ঝিমিয়ে পড়া নেতাকর্মীদের সক্রিয় করে তোলার চেষ্টা করছেন তারা। অভিযোগ রয়েছে রাজনৈতিক মাঠে দেওলিয়া এমন অনেক নেতাকেই এখন দেখা যাচ্ছে নির্বাচনী প্রচারনায়। জানান দিচ্ছেন তিনিও এখন চেয়ারম্যান প্রার্থী। এদের মধ্যে রয়েছেন রাজনৈতিক মাঠে নিস্ক্রিয়, এলাকায় টাউট বাটপার, বিভিন্ন দপ্তর ও থানার দালাল, ভূমি দস্যু বলে পরিচিত এবং চুরি-ছিনতাইসহ নানা অপকর্মে লিপ্তরাও প্রার্থী হচ্ছেন চেয়ারম্যান পদে। তারাই সবছেয়ে বেশি প্রচার চালিয়ে যাচ্ছেন এলাকায়। হঠাৎ করেই তারা নিজেদেরকে এলাকায় ভাল মানুষ হিসেবে আখ্যায়িত করার চেষ্ঠা চালাচ্ছেন। সরকারী দল আওয়ামীলীগ ও বিএনপির মনোনয়ন পেতে বেশি মরিয়া এলাকায় বির্তকিত প্রার্থীরা।
এদিকে আওয়ামীলীগ ও বিএনপি জোটের শরীক দলগুলোর স্থানীয় পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে এক ধরণের চাপা ক্ষোভ বিরাজ করছে। পৌর নির্বাচনে শরীক দলগুলোকে ভাগ না দেয়ার কারণেই তারা মনে করছেন ইউপি নির্বাচনেও তাদের অংশ দেয়া হবেনা আর তা-ই অসন্তোষের কারণ বলে অনেকে মন্তব্য করেন।
দলীয় মনোনয়নের ব্যাপারে আওয়ামীলীগের নীতিনির্ধারক কয়েকজনের সাথে আলাপ করে জানা গেছে, বর্তমানে চেয়ারম্যান রয়েছেন এমন দলীয় ব্যক্তিকে বেশী প্রাধান্য দেয়া হবে। এছাড়া দলীয় কর্মকাণ্ডে সক্রিয় এবং এলাকায় গ্রহণযোগ্যতা রয়েছে এমন ব্যক্তিকেই কেবল দলীয় মনোনয়ন দেয়া হবে। কোন টাউট বাটপারকে দলীয়ভাবে গ্রহণ করা হবে না বলেও তারা বলেন।
অপরদিকে পৌর নির্বাচনে দেশব্যাপি ভরাডুবির কারণে বিএনপি এখন ভেবে চিন্তে গ্রহণযোগ্য ব্যক্তিকে মনোনয়ন দেবে বলে কয়েকজনের সাথে আলাপ করে জানা গেছে।
ইউপি নির্বাচন সম্পর্কে আওয়ামীলীগ থেকে মনোনয়ন প্রত্যাশি কয়েকজনের সাথে আলাপ হলে তারা জানান, আওয়ামী লীগ সরকারের উন্নয়নমূলক কাজে সাধারণ মানুষ খুশি। এজন্যই গত পৌর নির্বাচনে অধিকাংশ আসন আওয়ামী লীগ পেয়েছে। আগামী ইউপি নির্বাচনেও আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের মানুষ ভোট দেবে। এই আত্মবিশ্বাসেই প্রার্থীরা মাঠে কাজ করছেন।
বিএনপির একাধিক মনোনয়ন প্রত্যাশী জানান, নির্বাচন করেই লাভ কি? বর্তমানে অবাধ ও সুষ্ঠু  নির্বাচন হয় না। কারচুপির মাধ্যমে প্রার্থীদের জয়ী করানো হয়। তবে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে এ জেলায় আওয়ামীলীগের চরম ভরাডুবি হবে। যা স¤প্রতি অনুষ্ঠিত হবিগঞ্জের ৫টি পৌরসভা নির্বাচনের ফলাফলই বলে দেয় জেলায় কোন দলের গ্রহণ যোগ্যতা বেশি।
জাতীয় পার্টি থেকে মনোনয়ন প্রত্যাশী একাধিক প্রার্থী জানান, দলের চেয়ারম্যান আলহাজ্ব হুসাইন মোহাম্মদ এরশাদ যাকে মনোনয়ন দেবেন তার পক্ষেই তারা কাজ করবেন। হবিগঞ্জে জাতীয় পার্টির একটি অতীত ইতিহাস ও ঐতিহ্য আছে আমরা তা ধরে রাখতে চাই।
এ ব্যাপারে জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এডঃ এনামুল হক সেলিম বলেন, দলীয়ভাবে হঠাৎ করে ইউনিয়ন পরিষদ নির্বাচন দেয়া সরকারে একটি ষড়যন্ত্র। যতই নিল নকশা সরকার করোক না কেন বিএনপি নির্বাচনে অংশ গ্রহণ করবে। কারন গণ মানূষ, ভোট ও ভোটারের দল বিএনপি। যদিও ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন দেয়ার প্রক্রিয়া এখনো চুড়ান্ত হয়নি তবুও আমার বিশ্বাষ তৃণমূলের আন্দোলন সংগ্রামে পরিক্ষিত মাঠ পর্যায়ের তুলনা মূলক বিচারে সঠিক প্রার্থীকেই দলীয় মনোনয়ন দেয়া হবে। বিএনপি কোন বির্তকিত প্রার্থীকে মনোনয়ন দেবেনা। এছাড়া বিএনপি কখনোই কোন বির্তকিত ব্যক্তিকে সমর্থন করেনা। তিনি বলেন আমরা ঐক্যবদ্ধ আছি এবং দলীয় আনুগত্য ঠিক রেখে আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ঐক্যবদ্ধভাবে দলীয় প্রার্থীর পক্ষে কাজ করার আহŸান জানান সকলের কাছে।
এ ব্যাপারে জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোঃ আলমগীর চৌধুরী বলেন, বর্তমান সরকার উন্নয়নে বিশ্বাসী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে দেশ আজ এগিয়ে যাচ্ছে। আওয়ামীলীগ সব সময় তৃণমুল কর্মীদের মূল্যায়ন করে থাকে তাই আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনেও আওয়ামীলীগ তৃণমূলের কর্মীদের মূল্যায়ন করবে। তৃণমূলের মতামতের ভিত্তিতেই ত্যাগী, পরিক্ষিত, গ্রহণযোগ্য ও জনপ্রিয় ব্যক্তিকে মনোনয়ন দেয়া হবে। কোন ধরনের বির্তকিত ব্যক্তিকে আওয়ামীলীগ কখনো মনোনয়ন দেয় না এবং ভবিষ্যতেও দিবেনা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com