শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

হবিগঞ্জ বিসিকে হাজারো লোকের কর্মসংস্থান

  • আপডেট টাইম বুধবার, ২৪ জুন, ২০১৫
  • ৩৬৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ সকাল হলেই দলে দলে লোক আসেন। আবার বিকাল হলে তারা ফিরে যান। সারা দিন তাদের কর্মচাঞ্চল্যে মুখর হয়ে পড়ে হবিগঞ্জ বিসিক শিল্পনগরী। এখানকার ৪২টি ক্ষুদ্র কলকারখানায় কাজ করছেন হাজারো লোক। তারা এখন স্বাবলম্বী, সংসারে এসেছে সুখ-সমৃদ্ধি। তাদের চোখেমুখে এখন সোনালি স্বপ্ন। আর এখানে উৎপাদিত পণ্য যাচ্ছে দেশের বিভিন্ন স্থানসহ বিদেশেও।
হবিগঞ্জ জেলা কারাগারের কাছেই প্রায় ১৫ একর জমিতে বিসিক শিল্পনগরীর অবস্থান। ১৯৮৭ সালে এটি স্থাপিত হয়। ১৯৯৮ সালে এখানে হাতেগোনা কয়েকটি কারখানার কাজ শুরু হয়। এখানে কারখানা স্থাপনে তেমন একটা আগ্রহী ছিলেন না উদ্যোক্তারা। তারপরও কর্তৃপক্ষ উদ্যোক্তাদের নানাভাবে উৎসাহ জোগান। এতে তারা ধীরে ধীরে কারখানা স্থাপন শুরু করে। গ্যাস, বিদ্যুৎ, পানি ও সড়ক যোগাযোগের সহজলভ্যতাকে কাজে লাগিয়ে মুড়ি, চিড়া, কৃষিপণ্য, কনফেকশনারি খাবার, ময়দার মিল, দরজা-জানালা, কাপড়, মবিল, টায়ার তৈরির কারখানাসহ ৪২টি শিল্পকারখানা স্থাপন করা হয়। এসব প্রতিষ্ঠানে কর্মসংস্থান হয়েছে হাজারো লোকের। এছাড়া আরও ১৬টি কারখানার নির্মাণ কাজ প্রক্রিয়াধীন। এসব প্রতিষ্ঠান স্থাপন হলে আরও এক হাজার লোকের কর্মসংস্থান হবে। এখানের মুড়ি উৎপাদনে নিয়োজিত সারাজ আলী বলেন, বাড়িতে বেকার ছিলাম। এখন এ অভিশাপ থেকে মুক্ত। এখানে কাজ করে প্রতিদিন ২০০ টাকার মতো পাই। আমার মতো আরও অনেক বেকার লোকের কর্মসংস্থান হয়েছে এখানে। তিনি বলেন, এখানকার মুড়ি সারা দেশে যাচ্ছে। মুড়ি উৎপাদনে রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় না। এ কারণে এর চাহিদাও বেশি। কাঠের দরজা তৈরিতে নিয়োজিত সমুজ আলী বলেন, দেশি কাঠের আসবাবপত্র স্থানীয় চাহিদা পূরণ করে নানা স্থানে সরবরাহ করা হচ্ছে। দিন দিন এখানকার শিল্প প্রতিষ্ঠানটি এগিয়ে যাচ্ছে। তার বেতন ৬ হাজার টাকা। ওভারটাইম করলে আরও ২ থেকে ৩ হাজার টাকা পাওয়া যায়। তার সংসারে এখন অভাব নেই। কনফেশনারি খাবার তৈরিতে নিয়োজিতরা বলেন, এখানে স্বাস্থ্যসম্মতভাবে মিষ্টি, জিলাপি, রসমলাই, পিজা, নিমকিসহ নানা ধরনের খাবার তৈরি করে বিক্রির জন্য পাঠানো হচ্ছে। কোনো ধরনের বাসি-পচা খাবার সরবরাহ করা হয় না। হবিগঞ্জ বিসিক শিল্পনগরীর শিল্পসহায়ক কেন্দ্রের সহকারী মহাব্যবস্থাপক মুহসীন কবির খান বলেন, দিন দিন লোকজন শিল্পমুখী হচ্ছে। উদ্যোক্তারা কারখানা স্থাপনে আগ্রহী হচ্ছেন। অনেকে কারখানা স্থাপন করেছেন। এতে লোকজনের কর্মসংস্থান হয়েছে। তারা সৎপথে উপার্জন করে জীবিকা নির্বাহ করতে পারছেন।
তিনি বলেন, বিসিক কার্যালয়ে লোকবল সঙ্কট রয়েছে। যেভাবে এখানে ক্ষুদ্র শিল্পের কলেবর বৃদ্ধি পাচ্ছে তাতে কয়েক বছরের মধ্যে এটি গুরুত্বপূর্ণ স্থান হিসেবে পরিচিতি লাভ করবে। এখানকার প্রতিষ্ঠানগুলো সাধারণত দেশীয় শিল্প রক্ষায় কাজ করছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com