শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

হবিগঞ্জ পৌরসভার ৭৬ কোটি ১০ লাখ টাকার বাজেট ঘোষনা

  • আপডেট টাইম শুক্রবার, ১২ জুন, ২০১৫
  • ৩৯২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ নতুন কোন করারোপ ছাড়াই আসছে ২০১৫-২০১৬ অর্থ বছরের জন্য ৭৬ কোটি টাকার বাজেট ঘোষনা করেছে হবিগঞ্জ পৌরসভা। গতকাল বৃহস্পতিবার দুপুরে হবিগঞ্জ পৌরভবনের সভাকক্ষে এক সাংবাদিক সম্মেলনে হবিগঞ্জ পৌরসভার এ বাজেট ঘোষনা করেন হবিগঞ্জ পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র পিয়ারা বেগম। ঘোষিত বাজেটে আয় দেখানো হয়েছে ৭৬ কোটি ১০ লাখ ৩০ হাজার ১১০ টাকা,  ব্যয় দেখানো হয়েছে ৭৪ কোটি ৮৮ লাখ ৩৫ হাজার ৪৮২ টাকা এবং বাজেটে উদ্বৃত্ত দেখানো হয়েছে ১ কোটি ২১ লাখ ৯৪ হাজার ৬২৮ টাকা। মোট আয়ের মধ্যে রাজস্ব আয় ২৫ কোটি ৩৪ লাখ ৯৯ হাজার ৯শ টাকা এবং উন্নয়ন খাতে আয় ৫০ কোটি ৭৫ লাখ ৩০ হাজার ২১০ টাকা। মোট ব্যয়ের মধ্যে রাজস্ব ব্যয় ২৫ কোটি ৫ লাখ ৫২ হাজার ৫৮৬ টাকা এবং উন্নয়ন খাতে ব্যয় ৪৯ কোটি ৮২ লাখ ৮২ হাজার ৮৯৬ টাকা। রাজস্ব খাতে আয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো বিভিন্ন ধরনের কর ও রেইট বাবদ ৪ কোটি ৮২ লাখ ৩৫ হাজার টাকা, হাট-বাজার ইজারা ১ কোটি ১০ লাখ টাকা, নজীর সুপার মার্কেটের সামনে পৌরসভার নিজস্ব ভূমিতে মার্কেট নির্মানের সালামী বাবদ ১৩ কোটি ৯০ লাখ টাকা ও পিটিআইয়ের সামনে কিচেন মার্কেট নির্মানের সালামী বাবদ ৩ কোটি টাকা। রাজস্ব খাতে ব্যয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো পৌর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ১ কোটি ৭৫ লাখ ১৩ হাজার ৫৯২ টাকা, ড্রেন পরিস্কার, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী বাবদ ৯৬ লাখ ৩৮ হাজার টাকা, নজীর সুপার মার্কেটের সামনে পৌরসভার নিজস্ব ভূমিতে মার্কেট নির্মাণ বাবদ ১৩ কোটি ৯০ লাখ টাকা ও পিটিআইয়ের সামনে কিচেন মার্কেট নির্মাণ ৩ কোটি টাকা। উন্নয়ন খাতে আয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা ১ কোটি ৫০ লাখ টাকা, ইউজিপ-৩ থেকে ১৫ কোটি ৭৬ লাখ ৩৮ হাজার টাকা, গুরুত্বপূর্ন নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প ১ কোটি ৫০ লাখ টাকা, বিএমডিএফ হতে ২০ কোটি ৫৯ লাখ ৪৪ হাজার ৮৯৬ টাকা ও শ্মশানঘাট সংলগ্ন পানি সরবরাহ প্রকল্প-৩ বাবদ আয় ৮ কোটি ৫০ লাখ টাকা। উন্নয়ন খাতে ব্যয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো অবকাঠামো উন্নয়ন ১ কোটি ২৪ লাখ টাকা, পৌর শিশুপার্ক নির্মান ১ কোটি ৫০ লাখ টাকা, ট্রাক টার্মিনাল নির্মাণ ২ কোটি ৫০ লাখ টাকা, কিচেন মার্কেট নির্মাণ ২ কোটি ২৬ লাখ ৯ হাজার ৪৭ টাকা, পৌর কমপ্লেক্স নির্মাণ ১০ কোটি টাকা, রাস্তা ও ড্রেইন নির্মাণ ১৫ কোটি ৭৬ লাখ ৩৮ হাজার টাকা ও শ্মশানঘাট সংলগ্ন পানি সরবরাহ প্রকল্প-৩ নির্মাণ বাবদ ব্যয় ৮ কোটি ৫০ লাখ টাকা। এছাড়াও করমেলা, বইমেলা, বৈশাখী মেলা, মিলাদ মাহফিল, খুন্নাতে খাৎনা, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, জাতীয় দিবস পালন, হজ্ব প্রশিক্ষণ, বৃক্ষ রোপন, মশক নিধন, বেওয়ারিশ লাশ দাফন, কন্যাদান, পৌরবাসীর মুখোমুখি অনুষ্ঠান, শিক্ষা বৃত্তি প্রদান ইত্যাদি কর্মসুচীতে যথারীতি বরাদ্দ রাখা হয়েছে।
বাজেট ঘোষনার পর সাংবাদিক সম্মেলনের উপস্থিত সাংবাদিকবৃন্দের প্রশ্নের উত্তর দেন পিয়ারা বেগম। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, পানি সরবরাহের ত্র“টি সারানো হচ্ছে। শীঘ্রই পানি সরবরাহের সমস্যা সমাধান হবে। সাংবাদিকদের মধ্য থেকে পানি নিস্কাশন, মশক নিধন, বাইপাস সংলগ্ন অবৈধ দখলকৃত রেলের জমি দখলমুক্তকরন, পুরাতন খোয়াই নদীর জমি দখলমুক্তকরন, শিশুপার্ক নির্মাণসহ বিভিন্ন সমস্যার ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে ভারপ্রাপ্ত মেয়র সকলের সহযোগিতায় এসব সমস্যার সমাধান করা হবে বলে আশ্বস্থ করেন।
সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন পৌরকাউন্সিলর আবুল হাসিম, মোহাম্মদ জুনায়েদ মিয়া, মোঃ আলমগীর, পৌর সচিব মোহাম্মদ নুরে আলম সিদ্দিকী, নির্বাহী প্রকৌশলী মধুসুদন দাস, হিসাব রক্ষক মোঃ শাহীন মিয়া প্রমুখ। সম্মেলনে আমন্ত্রিত সুধিবৃন্দ ছাড়াও পৌরসভার বিভিন্ন সেকশনে কর্মরত শাখাপ্রধানগণ, নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরন প্রকল্প-৩ এর আওতায় হবিগঞ্জ পৌরসভায় দায়িত্বরত কর্মকর্তাবৃন্দ এবং হবিগঞ্জ পৌরকর্মচারী সংসদের সভাপতি সিদ্ধার্থ বিশ্বাস ও সাধারণ সম্পাদক মোঃ মহিবুর রহমান দুলনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com