বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে বাস চাপায় ২ পথচারী নিহত শতাধিক পরিবারের ৫৫ একর ভূমি লীজ নিয়ে বিরোধ ॥ সাতাইহাল পূর্বপাড়া সমিতি ও শ্রীমঙ্গল টি স্টেটের লোকজনের মধ্যে উত্তেজনা ॥ সংঘর্ষের আশঙ্কা বিএনপি নেতা ইলিয়াস আলী গুমের ১২ বছর ॥ ইলিয়াস আলীর জন্য দোয়া চাইলেন তাহসিনা রুশদীর লুনা নবীগঞ্জে লটারির মাধ্যমে হারভেস্টার মেশিন বিতরণের তালিকা নির্ধারণ চুনারুঘাটে বিপুল পরিমাণ মাদকসহ বিক্রেতা গ্রেপ্তার বৈশাখী ঝড়ে লন্ডভন্ড জেলা ॥ বিভিন্ন এলাকা বিদ্যুৎবিহীন হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে পুলিশসহ আহত ১৫ বৃন্দাবন কলেজের শিক্ষকের বাসায় চুরি ॥ মালসহ আটক ২ বানিয়াচংয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি

কি ঘটেছিল রশিদপুর চা বাগানে?

  • আপডেট টাইম শুক্রবার, ১০ অক্টোবর, ২০১৪
  • ৫৬৪ বা পড়া হয়েছে

বাহুবল প্রতিনিধি ॥ দু’পক্ষে মাঝে সৃষ্ট একটি সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে বাহুবল উপজেলার রশিদপুর বাগানের চা শ্রমিক ও স্থানীয় বাঙালি গ্রামবাসীর মাঝে অস্থিরতা বিরাজ করছে। একপক্ষ ঘটনাটিকে এক তরফা হামলা দাবি করে মামলা দায়ের করেছে। এর প্রেক্ষিতে পুলিশ কথিত হামলাকারীদের গ্রেফতারে জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে। গ্রেফতার এড়াতে গ্রামবাসী গা-ঢাকা দেয়ায় সুন্দ্রাটিকি গ্রাম ও রশিদপুর বাজার কার্যত জনশূন্য হয়ে পড়েছে। সর্বত্র চলছে ঘটনা নিয়ে চুলছেড়া বিশ্লেষণ। স্থানীয় লোকজন দাবি করেছেন, ঘটনাটিকে ঘিরে কেউ কেউ রাজনৈতিক ফায়দা হাসিল করতে মরিয়া হয়ে উঠেন। ফলে স্থানীয় পর্যায়ে অস্থিরতা বাড়ছে। হুমকির মুখে পড়েছে চা শ্রমিক ও বাঙালি গ্রামবাসীর শতবর্ষী সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক।
বাহুবল উপজেলার ভাদেশ্বর ইউনিয়নের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ চা শ্রমিক। এ ইউনিয়নে চা শ্রমিক ও বাঙালি গ্রামবাসীর মাঝে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক দীর্ঘ দিনের। এ সম্পর্কের সেতুবন্ধন হিসেবে কালের সাক্ষী হয়ে উঠেছে রশিদপুর বাজার। চা Bahubal Picবাগান ঘেঁষে গড়ে উঠা এ বাজারে প্রতিদিন চা শ্রমিক ও বাঙালি গ্রামবাসীর মিলনমেলা বসছে। এ কারণে চা শ্রমিকদের পূজা-পার্বন, সামাজিকতা, বিয়ে-সাদীতে বাঙালি গ্রামবাসীর অংশগ্রহণ চোখে পড়ে। এবারও রশিদপুর চা বাগানের বিভিন্ন মন্ডপের দুর্গাপূজার নানা আনুষ্ঠানিকতায় দর্শক হিসেবে বাঙালি গ্রামবাসীর উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। দুর্গাপূজার শেষ দিন শনিবার স্থানীয় সুন্দ্রাটিকি গ্রামের কতিপয় বখাটে এক চা শ্রমিক যুবতীকে উত্যক্ত করে। এ নিয়ে ওই বখাটেদের সাথে কয়েক চা শ্রমিকের বাকবিতন্ডা ও হাতাহাতির ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীদের বর্ণনা মতে, পরদিন রোববার সকালে রশিদপুর চা বাগানের জয়রাম লোহার নামে এক চা শ্রমিক স্থানীয় পাহাড়ি ছড়ায় গোসল করতে গেলে সুন্দ্রিাটিকি গ্রামের কতিপয় লোক তার উপর হামলা চালায়। এ ঘটনার খবর চা বাগানে ছড়িয়ে পড়লে রশিদপুর চা বাগানের নারী-পরুষ চা শ্রমিকরা দা, রামদা, ফিকল ও তীর-ধনুক নিয়ে রশিদপুর বাজার হয়ে স্থানীয় ফয়জাবাদ হাইস্কুলের সামনের রাস্তায় এসে সুন্দ্রাটিকি গ্রামবাসীকে ডাকাডাকি শুরু করে। এ পরিস্থিতিতে সুন্দ্রাটিকি গ্রামের কতিপয় লোক ফিকল, কুচা, রামদা ইত্যাদি দেশীয় অস্ত্রাদি নিয়ে বের হয়ে আসে। এ সময় চা শ্রমিকরা তীর-ধুনক উড়িয়ে ধাওয়া করলে সুন্দ্রাটিকি গ্রামবাসী ফিরে যায়। এক পর্যায়ে গ্রামবাসী শক্তিসঞ্চয় করে পরবর্তীতে চা শ্রমিকদের ধাওয়া করে চা বাগানের ভিতরে নিয়ে যায়। এ সময় কতিপয় দুর্র্বৃত্ত চা শ্রমিকদের কয়েকটি বাড়িঘরে হামলা ও ভাংচুর করে। ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় উভয়পক্ষে অন্ততঃ ৩০ জন লোক আহত হয়। আহতদের বাহুবল, হবিগঞ্জ ও সিলেটে চিকিৎসা প্রদান করা হয়েছে। ঘটনার পরপর চা শ্রমিকরা দাবি করে, রোববার সকালে বাগানের জয়রাম লোহার নামে এক শ্রমিক ছড়ায় গোসল করতে গেলে সুন্দ্রাটিকি গ্রামের লোকজন তার ওপর হামলা চালায়। ঘটনার খবর বাগানে পৌঁছুলে সেখানে উত্তেজনা দেখা দেয়। এক পর্যায়ে শত শত গ্রামবাসী বাগানের শ্রমিকদের বাড়িঘরে হামলা চালায়। এ সময় বাড়িঘর ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনাও ঘটে। তারা আরো দাবি করছে, সংঘর্ষে আহত অন্তঃসত্ত্বা রিনা রবি দাস নামে এক চা শ্রমিক বুধবার মারা গেছে।
ঘটনার খবর পেয়ে সংঘর্ষের আহত চা শ্রমিকদের দেখতে জেলা পরিষদ প্রশাসক ডাঃ মুশফিক হোসেন চৌধুরী হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালে ছুটে যান। এ সময় তিনি আহত চা শ্রমিকদের সমুদয় চিকিৎসা খরচ বহন করেন।
ঘটনার একদিন পর ঈদের দিন জয়রাম লোহার নামে এক চা শ্রমিক বাদী হয়ে বাহুবল থানায় ৫১জন লোকের নাম উল্লেখসহ ১৫০ গ্রামবাসীর বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করেন। এ অভিযোগের প্রেক্ষিতে পুলিশ দ্রুতবিচার আইন ও দন্ডবিধি আইনে মামলা রুজু করে আসামী গ্রেফতারে সাঁড়াশি অভিযানে নামে। শেষ খবর পাওয়া পর্যন্ত গ্রেফতার হয় ৬ গ্রামবাসী। পাশাপাশি চলতে থাকে র‌্যাব-পুলিশের টহল। গ্রেফতার এড়াতে গ্রামবাসী গা-ঢাকা দেয়। এর প্রভাব পড়ে স্থানীয় রশিদপুর বাজারে। ফলে সোমবার ও মঙ্গলবার বাজারটি ছিল প্রায় জনশূন্য। এ প্রেক্ষিতে বুধবার স্থানীয় ফয়জাবাদ পরগনার (প্রায় ৪০টি গ্রাম নিয়ে গঠিত ঐতিহ্যবাহী পরগনা) বিশেষ সভা আহ্বান করা হয়। ফয়জাবাদ পরগনার নেতা হুমায়ূন কবির হিরণ-এর সভাপতিত্বে সভায় ফয়জাবাদ পরগনাসহ আশপাশের বিভিন্ন গ্রামের কয়েক শত নেতৃস্থানীয় লোকজন অংশগ্রহণ করেন। সভায় বক্তারা সংঘর্ষ পরবর্তী পরিস্থিতির জন্য ভোটের রাজনীতির সাথে জড়িত ব্যক্তিদের ভূমিকার তীব্র সমালোচনা করেন এবং আপোষ রফার মাধ্যমে উভয় পক্ষে শান্তি ও স্বস্তি ফিরিয়ে আনতে নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান। বক্তারা নিরপরাধ লোকদের হয়রানী না করতে স্থানীয় প্রশাসনের প্রতিও আহ্বান জানান। সভায় সর্বস্তরের লোকজনকে সকল আশঙ্কা দূর করে পূর্বের মতো রশিদপুর বাজারে কেনাকাটা করতে আসারও আহ্বান জানানো হয় বলে বৈঠকে উপস্থিত সূত্রে জানা গেছে।
এদিকে, বুধবার বিকেলে সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী রশিদপুর চা বাগান পরিদর্শন করেন। এ সময় তিনি স্থানীয় নেতৃবৃন্দ, প্রশাসনের কর্মকর্তা ও চা শ্রমিক নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন। মন্ত্রী এ সময় ক্ষতিগ্রস্ত চা শ্রমিকদের সহায়তা দেয়ারও আশ্বাস দেন। খোজ নিয়ে জানা গেছে, আগামী শনিবার সমাজকল্যাণ মন্ত্রী স্থানীয় বাঙালি গ্রামবাসীর সাথে মতবিনিময় করতে আসছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com