বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

হবিগঞ্জ জেলা জুড়ে চলছে বিদ্যুতের ভেলকিবাজি

  • আপডেট টাইম সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩
  • ১২০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বিদ্যুৎ সাশ্রয়ের নামে হবিগঞ্জ জেলা জুড়ে শুরু হয়েছে বিদ্যুতের ভেলকিবাজি। দিন নেই রাত নেই ২৪ ঘণ্টায় কম করে হলেও ১০ বার লোডশেডিং করা হচ্ছে। এতে করে অতিষ্ঠ হয়ে এলাকাবাসী আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন।
শহরের আরডি হল প্রাঙ্গণে মানববন্ধন আয়োজনের প্রস্তুতি নিয়েছেন ভুক্তভোগীরা। দিনে রাতে মিলিয়ে ১০-১২ ঘণ্টাই থাকছে না বিদ্যুৎ। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করছেন গ্রাহকরা। অনেকেই বলছেন, ঘন ঘন বিদ্যুতের উঠানামার কারণে বেশি পরিমাণ ইউনিট কাটা হচ্ছে। যে কারণে প্রতিটি কার্ডই নির্ধারিত সময়ের আগেই শেষ হয়ে যাচ্ছে। এ বিষয়টিকে পিডিবির অদায়িত্বশীল আচরণ বলছেন গ্রাহকরা। গতকাল ডিসি অফিসে বিভিন্ন সভা ছিলো। বিদ্যুৎ না থাকায় সভায় উপস্থিত কর্মকর্তা-কর্মচারী ছাড়াও অন্যান্য অফিস-আদালতের কাজে চরম ব্যাঘাত ঘটেছে।
গত দুই দিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে পিডিবিকে তুলোধুনো করে প্রতিবাদ করছেন সাধারণ মানুষ। অনেকেই বলছেন, লোডশেডিং করা হচ্ছে ঠিকই। কিন্তু হবিগঞ্জ শহর ও জেলা জুড়ে অসংখ্য ব্যাটারিচালিত টমটম আর অটোরিকশা চার্জের গ্যারেজ গুলো ঠিকই চলছে। গত শীত মৌসুমে মানুষজন অপ্রয়োজনে বিদ্যুৎ ব্যবহার না করায় লোডশেডিং তেমন একটা ছিলো না। এখন গরম এসেছে। জলবায়ুর পরিবর্তনের কারণে গরম অন্য বছরের তুলনায় বাড়ছে। কিন্তু লোডশেডিং কমছে না। এর পেছনে টমটম ও অটোরিকশার চার্জ দেয়াকে দায়ী করছেন অনেকে।
একদিকে গরম ও অন্যদিকে লোডশেডিং করায় অতিষ্ঠ হয়ে মানুষ বিকল্প উপায় হিসেবে চার্জার ফ্যানের দিকে ঝুঁকছেন। এ সুযোগে এক শ্রেণির ব্যবসায়ীরা এখন চার্জার ফ্যানের দামও বাড়িয়ে দিয়েছে। ৩ হাজার টাকার রিচার্জেবল ফ্যান এখন বিক্রি করা হচ্ছে ৩৮শ থেকে ৪ হাজার টাকায়। এতে করে সাধারণ মানুষ পড়েছেন চরম বিপাকে।
মোজাম্মেল হক সুমন নামের এক সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারী অভিযোগ করেছেন, হবিগঞ্জ শহরে অনুমোদিত ১৩শ টমটমের ৫টি করে ব্যাটারি হলে ব্যাটারির সংখ্যা দাঁড়ায় ৬৫০০টি। এ ব্যাটারির চার্জ দিয়ে কত ইউনিট বিদ্যুৎ ব্যয় হচ্ছে তা জানতে পারছেন না গ্রাহকরা। অনুমোদনকৃত ১৩শ টমটমের ৬৫০০ ব্যাটারির চার্জে খরচ হওয়া ইউনিটই যদি আবাসিক বাসা বাড়িতে ব্যবহার করা হতো তবে বিদ্যুতের এমন বেহাল অবস্থা হতো না বলে মনে করেন তিনি।
জানা যায়, দেশব্যাপী চলছে প্রচন্ড তাপদাহ। এর মধ্যে হবিগঞ্জ জেলা জুড়ে ঘন ঘন বিদ্যুৎ আসা যাওয়ার কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বাসা-বাড়িতে থাকা বৃদ্ধ ও শিশুরা অসুস্থ হয়ে পড়ছেন গরমে। বিদ্যুৎ অফিস থেকে শিডিউল দেয়া হলেও তারাই মানছে না নিয়ম। পবিত্র রমজান মাসে ইফতার, তারাবিহ নামাজ কিংবা সাহরি সব সময়ই নেয়া হচ্ছে বিদ্যুৎ।
গরমে অতিষ্ঠ হয়ে বিদ্যুৎ অফিসে এলাকাবাসী একাধিকবার ফোন দিয়ে বিষয়টি জানতে চাইলেও কেউ রিসিভ না করায় ভোগান্তি আরও বেড়েছে। পল্লী বিদ্যুতেরও অবস্থা তো আরও ভয়াবহ।
যদিও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সিলেট বিভাগের প্রধান প্রকৌশলী বলছেন, ১৮ এপ্রিল থেকে এ অবস্থার অনেকটা উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এখন দেখার বিষয় কতটা উন্নতি হয় ?।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com