শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

লাখাইয়ে চেয়ারম্যানের দেয়া সনদে জীবিত থেকেও মৃত বৃদ্ধ আলীমুদ্দিন! ॥ ৬ মাস ধরে বয়স্ক ভাতা বন্ধ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১১৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ জীবিত থেকেও তিনি মৃত। টানা ১২ বছর বয়স্ক ভাতা পেলেও মৃত দেখিয়ে এবার তার ভাতা বন্ধ করে দেয়া হয়েছে। ৬ মাস ধরে ভাতা না আসায় অফিসে গিয়ে জানতে পারেন তিনি মৃত। তাই ভাতা পাচ্ছেন না। এমন কান্ড ঘটেছে লাখাই উপজেলার মুড়িয়াউক গ্রামে। ভুক্তভোগী ব্যক্তি হচ্ছেন আলীমুদ্দিন ভূইয়া। বয়স প্রায় ১শ’ ছুঁই ছুঁই। কে এমন কাজ করেছে তা জানেন না স্থানীয় ইউপি চেয়ারম্যান, মেম্বার কেউই। অথচ সমাজসেবা কার্যালয়ে জমা দেয়া মৃত্যু সনদটিও ইউপি চেয়ারম্যান স্বাক্ষরিত। এ নিয়ে রিতি মতো হতোবক বয়সের ভারে নূয়ে পড়া আলীমুদ্দিন ভূইয়া। তেমন কিছু ভালো করে বলতেও পারেন না। কথা বোঝেনও কম।
তিনি বলেন, ৬/৭ মাস ধরে ভাতা পাচ্ছিনা। হঠাৎ জানতে পারি আমার নাম মৃত তালিকায় তোলা হয়েছে। এরপর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, ইউএনও অফিসে গিয়েছি। তারা কাগজপত্র রেখেছে। কিন্তু এখনও কিছু হয়নি।
তার পুত্রবধূ রাবেয়া খাতুন বলেন, আমার শ^শুরের নাম মৃত তালিকায় এসেছে শোনে আমি উপজেলায় ইউএনও’র কাছে যাই। তার কাছে এ বিষয়ে একটি লিখিত দেই। তিনি বলেন ইউপি চেয়ারম্যানের সাথে কথা বলতে। কে এমন করেছে তা জানার জন্য। ৭/৮ দিন পূর্বে সর্বশেষ চেয়ারম্যানের সাথে দেখা করি। চেয়ারম্যান বলেন একবার আমি মৃত দিয়েছি এখন জীবিত দেয়া আমার পক্ষে সম্ভব নয়। ৩ মাস ধরে যাচ্ছি। কিন্তু কোন ফল হচ্ছে না।
মুড়িয়াউক ইউপির মেম্বার নূর আলম জানান, আলীমুদ্দিন ভূইয়ার বয়স প্রায় ১শ’ বছর বা তার বেশি হবে। তাকে সব সময়ই কিছু দেয়ার চেষ্টা করেন তিনি। কিন্তু হঠাৎ শুনতে পারেন তাকে মৃত দেখিয়ে ভাতা বন্ধ করে দেয়া হয়েছে। অথচ এ গ্রামেই আরেকজন আলীমুদ্দিন ছিলেন যিনি মারা গেছেন। তিনি বলেন, আমরা পরিষদ নির্বাচিত হওয়ার পর থেকেই চেয়ারম্যানের কাছে বয়স্ক ভাতাসহ বিভিন্ন ভাতার তালিকা চাচ্ছি। কিন্তু তিনি দিচ্ছেন না। দিলে হয়তো আমাদের পক্ষে যাচাই করা সম্ভব হতো। আমার গ্রামে কোন লোক মারা গেলে অবশ্যই আমার জানার কথা। বিষয়টি শোনে আমি নিজেও অবাক হয়েছি। কেউ না কেউতো তালিকায় তুলেছে। এমনি এমনিতো তার নাম মৃত তালিকায় উঠেনি। তার ভাতার কার্ড সংশোধনের বিষয়ে তিনি সব ধরণের সহযোগিতার আশ^াস দেন।
ইউপি চেয়ারম্যান মোঃ নোমান মিয়া বলেন, স্থানীয় মেম্বারের মাধ্যমে জানতে পেরে তার নাম মৃত তালিকায় প্রদান করেছিলাম। কিন্তু এটি ভুলে হয়েছিল। ভুলতো হতেই পারে। পরবর্তীতে জানতে পেরে বিষয়টি সংশোধন করে উপজেলা সমাজ সেবা অফিসে প্রেরণ করা হয়েছে। আশাকরি খুব শীঘ্রই তিনি ভাতা পাবেন।
উপজেলা সমাজসেবা অফিসার আফজালুর রহমান জানান, চেয়ারম্যান সাহেবের তালিকায় আলী মুদ্দিন ভূইয়াকে মৃত দেয়ায় আমরা অন্যজনকে বয়স্ক ভাতাটি স্থানান্তর করেছিলাম। কিন্তু বিষয়টি জানার পর বিষয়টি সংশোধনের জন্য দেয়া হয়েছে। আশাকরি আগামী সপ্তাহের মধ্যেই পুণরায় তিনি ভাতা উত্তোলন করতে পারবেন।
উপজেলা নির্বাহী অফিসার নাহিদা সুলতানা সাথে মোবাইল ফোনে যোগযোগ করা হলে তিনি জানান, বিষয়টি তদন্তাধিন আছে। এর বাইরে মোবাইল ফোনে কোন কথা বলবেন না বা তথ্য দেয়া সম্ভব নয় বলে জানান তিনি।
জানা গেছে, মুড়িয়াউক ইউনিয়নের মুড়িয়াউক গ্রামের মোঃ আলী মুদ্দিন ভূইয়া ২০১০ সাল থেকে নিয়মিত বয়স্ক ভাতা উত্তোলন করে আসছেন। ২০২২ সালে নিজ নিজ মোবাইল ফোনের মাধ্যমে বয়ষ্ক ভাতার টাকা প্রদান করা হয়। এ প্রেক্ষিতে তিনিও মোবাইল ফোনের মাধ্যমেই ভাতা উত্তোলন করছেন। কিন্তু হঠাৎ গত ২০২২ সালের জুলাই মাস থেকে তার বয়স্ক ভাতার টাকা বন্ধ রয়েছে। সম্প্রতি তিনি বিষয়টি জানার জন্য উপজেলা সমাজসেবা অফিসে যোগাযোগ করেন। সেখানে গিয়ে জানতে পারেন তার মৃত্যু হয়েছে মর্মে স্থানীয় ইউপি চেয়ারম্যান মোঃ নোমান মিয়া স্বাক্ষরিত একটি মৃত্যু সনদ দেয়া আছে। ফলে তার বয়স্ক ভাতাটি অন্যজনের নামে স্থানান্তরিত করা হয়েছে। বিষয়টি তিনি শোনে হতবাক হয়ে পড়েন। এরপর ধর্ণা দেন বিভিন্ন স্থানে। কিন্তু কোন সুরাহা হয়নি। একজন জীবিত ব্যক্তিকে মৃত সাজিয়ে সনদ দেয়ায় এলাকায় বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com