শনিবার, ০৪ মে ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে বয়োবৃদ্ধ দম্পত্তিকে দলবেঁধে পিটিয়ে জখম ॥ আহত নারীর মাথার খুলি ফেটে গেছে হবিগঞ্জ শহরে দীর্ঘদিন পর স্বস্তির বৃষ্টি ॥ শহরবাসীর মাঝে উল্লাস চুনারুঘাটে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর মাজার জিয়ারত পৌর এলাকার অটোরিক্সা চালকদের যাচাই বাছাই কার্যক্রম ও তামাক বিরোধী মতবিনিময় সভা অনুষ্ঠিত জুমার খুৎবায় হাফেজ আমিনুল হক ॥ দুযকের আগুন থেকে রক্ষা পেতে হলে সন্তানদেরকে মক্তব ও মসজিদে পাঠান জেলা আইনজীবি সমিতির শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রধান বিচারপতি-ওবায়দুল হাসান ॥ অধিকার বঞ্চিত মানুষের কল্যাণ নিশ্চিত করতে কাজ করুন মাধবপুরে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৪ জনসহ নিহত ৫ নবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ১৯ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ নবীগঞ্জে কলেজ ছাত্র তাহসিন হত্যা মামলার আসামী সাজু মিয়া গ্রেপ্তার উপজেলা নির্বাচন বর্জনের আহবানে জেলা বিএনপির লিফলেট বিতরণ

হবিগঞ্জ পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে সভা ॥ ডিসেম্বরের মধ্যে হবিগঞ্জের বর্জ্য ব্যবস্থাপনা সংকট দূর হবে-মেয়র সেলিম

  • আপডেট টাইম বুধবার, ১৯ অক্টোবর, ২০২২
  • ১৯৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা আধুনিক ও সুশৃঙ্খল করে জনগণের সার্বিক জীবন মান বৃদ্ধি ও পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার (১৮ অক্টোবর) সকাল ১১টায় হবিগঞ্জ পৌরসভার সভাকক্ষে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), সিলেট উক্ত আলোচনা সভা আয়োজন করে। বাপা হবিগঞ্জের সভাপতি মোঃ ইকরামুল ওয়াদুদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম।
সভায় মেয়র বলেন, আগামী ডিসেম্বর মাসের মধ্যে হবিগঞ্জের বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে সংকট দূর হবে। আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি। স্থায়ী ডাম্পিং স্টেশনের জন্য রিচি ইউনিয়নে জায়গা ক্রয় করা হয়েছে। শহরের বর্তমান ময়লা স্থানান্তরের জন্য অস্থায়ী ডাম্পিং স্টেশন করতে মির্জাপুরে প্রায় ১৬০ শতক জায়গা কেনা হয়েছে। ওই জায়গার চারপাশে দেয়াল তৈরির জন্য টেন্ডার প্রক্রিয়া করা হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বর মাসের মধ্যে অস্থায়ী ডাম্পিং স্টেশনে ময়লা ফেলা যাবে। আমি পরিবেশবাদী বিভিন্ন সরকারি বেসরকারি সংগঠনসহ এ সংশ্লিষ্ট সকলকে স্থায়ী এবং অস্থায়ী ডাম্পিং স্টেশন পরিদর্শনের আহবান জানাচ্ছি।
সভায় বেলার পক্ষ থেকে বলা হয়, হবিগঞ্জ পৌরসভায় প্রতিদিন ৩৫ টন বর্জ্য উৎপাদিত হয়। এর মধ্যে মনুষ্য বর্জ্য, গৃহস্থালি বর্জ্য ও চিকিৎসা বর্জ্য আছে। গৃহস্থালির বর্জ্য প্রতিটি বাসা বাড়ি থেকে পরিচ্ছন্ন কর্মীর মাধ্যমে আবর্জনা সংগ্রহ করে সেকেন্ডারি ডাস্টবিনে ফেলা হয়। ৯টি ওয়ার্ডে আবর্জনা সংগ্রহের জন্য ৭১ টি যানবাহন আছে। এর মধ্যে ট্রাক, ভ্যান, রিক্সা, ট্রলি, ব্যাটারি চালিত পিকআপ রয়েছে। দিনের শুরুতেই বর্জ্য সংগ্রহ করে প্রাইমারী ডাম্পিং স্টেশনে স্থানান্তর করা হয়। মেডিকেল বর্জ্য হয় পৌরশহরে অনুমোদিত ৩৪টি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার থেকে। এসব হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বর্জ্য ব্যবস্থাপনা প্রতিষ্ঠান সমূহের নিজস্ব ব্যবস্থাপনায় চলে।
আলোচনায় উঠে আসা করনীয়গুলো হল- পৌরসভার জন্য একটা মাস্টারপ্ল্যান করতে হবে, পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনার (অবকাঠামো, যন্ত্রপাতি, কর্মীর স্বাস্থ্য নিরাপত্তার প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহসহ) জন্য পৃথক বাজেট বরাদ্দ নিশ্চিত করা প্রয়োজন। করোনা বর্জ্য ব্যবস্থাপনার জন্য আলাদা পরিকল্পনা ও সে অনুযায়ী কার্যক্রম গ্রহণ জরুরী, শহরের গুরুত্বপূর্ণ জায়গাসমূহ থেকে ডাম্পিং স্টেশন সরানো প্রয়োজন, খোয়াই নদীর তীর থেকে জরুরী ভিত্তিতে ময়লা অপসারণ করতে হবে, প্রক্রিয়াধীন ফাইনাল ডাম্পিং স্টেশনের কার্যক্রম শুরুর আগে (পরিবেশগত প্রভাব নিরূপণ) ইআইএ করতে হবে এবং স্থান অনুমোদনের পূর্বে সম্ভাব্য ক্ষতিগ্রস্ত ও স্থানীয় জনসাধারণের মতামত গ্রহণ করতে হবে, পৌরসভার আওতাধীন গৃহস্থালি, বাণিজ্যিক, চিকিৎসা বর্জ্যসহ (তরল ও কঠিন) সকল বর্জ্য পৌরসভাকেই বাছাই, সংগ্রহ ও সংরক্ষণের দায়িত্ব নিতে হবে, তরল বর্জ্য, ক্ষতিকর নয় এমন পচনশীল/অপচনশীল বর্জ্য, চিকিৎসা বর্জ্য, প্লাস্টিক বর্জ্যকে আলাদাভাবে সংগ্রহ ও সংরক্ষণের ব্যবস্থা করতে হবে, প্লাস্টিক বর্জ্য পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য চরম ক্ষতিকর। তাই এগুলো পোড়ানো যাবে না, একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জন করার জন্য সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করতে হবে। সভায় বক্তব্য দেন, সিনিয়র সাংবাদিক মনসুর উদ্দিন ইকবাল, বাপা হবিগঞ্জ সহ-সভাপতি তাহমিনা বেগম গিনি, বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, হবিগঞ্জ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্টিজের প্রেসিডেন্ট মিজানুর রহমান শামিম, হবিগঞ্জ ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক ওর্নার এসোসিয়েশন সাধারণ সম্পাদক সফিকুল বারী আওয়াল, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি রাসেল চৌধুরী, কাউন্সিলর গৌতম কুমার রায়, সাংবাদিক সোয়েব চৌধুরী, সাংবাদিক হাফিজুর রহমান নিয়ন, সাংবাদিক প্রদীপ দাশ সাগর, এনজিও কর্মকর্তা মো. আরেফ আলী মণ্ডল। এছাড়াও সভায় বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com