রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সাতছড়ি উদ্যান পরিদর্শনে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব লাখাই উপজেলার কৃষ্ণপুর গণহত্যা দিবস পালিত শিবপাশা নবদম্পতির আত্মহত্যার চেষ্টা আজমিরীগঞ্জের কাকাইলছেও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের নার্স ও সহকারীর বিরুদ্ধে এন্তার অভিযোগ দূর্গাপূজা উপলক্ষ্যে নতুন শাড়ি ও মাস্ক বিতরণ করেছেন গিরেন্দ্র চন্দ্র রায় চুনারুঘাট উপজেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত নবীগঞ্জে সিএনজি চোর চক্রের সদস্য গ্রেফতার ॥ সিএনজি ফিরিয়ে দেয়ার নামে ১ লাখ টাকাও হাতিয়ে নেয় নবীগঞ্জ প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির সভায় সাংবাদিক সরওয়ার ও মুজিবের উপর মিথ্যা মামলা দায়েরে নিন্দা হবিগঞ্জে ৯/১১ ব্যাচের বন্ধুদের প্রতিষ্ঠাবার্ষিকীতে মিলন মেলা বিএনপির মতবিনিময় সভায় জিকে গউছ ॥ মানুষের ভোটাধিকার ছিনতাই করে আ.লীগ গণতন্ত্র ধ্বংস করেছে

সাবেক প্রধান বিচারপতি মাহমুদ হোসেনের মৃত্যুবার্ষিকী পালিত

  • আপডেট টাইম মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১
  • ৩৬ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের কৃতি সন্তান প্রখ্যাত আইনবিদ ও লেখক, বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি সৈয়দ এ বি মাহমুদ হোসেনের ৩৯তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার বাদ জোহর হাইকোর্ট মাজার মসজিদে সাবেক প্রধান বিচারপতি সৈয়দ এ বি মাহমুদ হোসেন স্মৃতি সংসদের উদ্যোগে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে হাইকোর্টের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন।
উল্লেখ্য, সাবেক প্রধান বিচারপতি সৈয়দ এবি মাহমুদ হোসেন ১৯১৬ সালে হবিগঞ্জ জেলার লস্করপুর গ্রামের সম্ভ্রান্ত জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা তরফ রাজ্য বর্তমানে হবিগঞ্জ সদর উপজেলার লস্করপুর হাবিলীর জমিদার কথাসাহিত্যিক ও কবি সৈয়দ আব্দুল মোতাকাব্বির আবুল হোসেন। শিাজীবন শেষে তিনি ১৯৪০ সালে ঢাকা জেলা আদালতে আইন ব্যবসা শুরু করেন। তখন কিছুদিন জন্য দারুল উলুম সিনিয়র মাদ্রাসায় অধ্যরে দায়িত্ব পালন করেন। ১৯৪২ সালে তিনি হবিগঞ্জ মহকুমা আদালতে যোগ দেন এবং ১৯৪৩ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত সেখানে সহকারি সরকারি উকিল হিসেবে কর্মরত ছিলেন। সৈয়দ এ.বি মাহমুদ হোসাইন ১৯৪৮ সালে ঢাকা হাইকোর্টে আইন ব্যবসায় যোগ দেন। তিনি পাকিস্তানের ফেডারেল কোর্টের এটর্নি (১৯৫১) ও সুপ্রিম কোর্টের সিনিয়র এডভোকেট হিসেবে (১৯৫৮) তালিকাভুক্ত হন। ১৯৬৫ সালে তিনি হাইকোর্টের বিচারপতি পদে আসীন হন। বাংলাদেশের স্বাধীনতার পর সুপ্রিম কোর্টের আপীল বিভাগের বিচারপতি নিযুক্ত হন। ১৯৭৫ সালের নভেম্বর মাসে তিনি বাংলাদেশের প্রধান বিচারপতি নিযুক্ত হন এবং ১৯৭৮ সালে এ পদ থেকে অবসর গ্রহণ করেন। বিচারপতি সৈয়দ এ.বি মাহমুদ হোসেন হযরত আব্দুল কাদের জিলানীর (রঃ) ফার্সি ভাষায় লিখিত দিওয়ান-এ-গওসিয়া নামক বিখ্যাত গ্রন্থটি ইংরেজি ও বাংলায় অনুবাদ করেন। এছাড়াও জীবদ্দশায় তিনি বিভিন্ন বই রচনা করেছেন। ১৯৮২ সালের ২ আগস্ট তিনি মৃত্যুবরণ করেন। পরবর্তীতে তার ছেলে সৈয়দ দস্তগীর হোসেন সুপ্রিমকোর্টের বিচারপতি হন। সাবেক প্রধান বিচারপতি সৈয়দ জে.আর মোদাচ্ছির হোসেন তার ভাতিজা। তার আরেক ভাতিজা সৈয়দ আক্রামুজ্জামান নাদিম সুপ্রিম কোর্টের ব্যাঞ্চ অফিসার পদে কর্মরত আছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com