মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১২:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে আওয়ামী লীগের দুই নেতার নির্বাচনী সভাকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আহত ২০ রাজধানীর উত্তরা এলাকায় পুলিশের বিশেষ অভিযান ॥ নবীগঞ্জের কলেজ ছাত্র তাহসিন হত্যা মামলার আসামী শাফি গ্রেফতার বাংলাদেশের স্বাধীনতা অর্জনে নাট্যকর্মীদের অবদান অনস্বীকার্য- এমপি আবু জাহির পুলিশের দায়েরকৃত মামলায় যুবদল ও ছাত্রদলের চার নেতা কারাগারে জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আলেয়া আক্তারকে হবিগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দের ফুলেল শুভেচ্ছা খোশ আমদেদ মাহে রমজান সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় চুনারুঘাটের প্রবাসী যুবক নিহত প্রবাসে সাংবাদিকতায় অনন্য অবদান রাখায় নবীগঞ্জের সাংবাদিক মতিউর মুন্নাকে গ্রিসে বাংলাদেশ দূতাবাসের সম্মাননা প্রদান মাধবপুরে নিখোঁজের ৪ দিন পর নদী থেকে হৃদয়ের লাশ উদ্ধার ক্যান্সারে আক্রান্ত সাবেক চেয়ারম্যান সত্যজিত দাশকে বাচাতে এগিয়ে আসুন

সাবেক প্রধান বিচারপতি মাহমুদ হোসেনের মৃত্যুবার্ষিকী পালিত

  • আপডেট টাইম মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১
  • ৪১১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের কৃতি সন্তান প্রখ্যাত আইনবিদ ও লেখক, বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি সৈয়দ এ বি মাহমুদ হোসেনের ৩৯তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার বাদ জোহর হাইকোর্ট মাজার মসজিদে সাবেক প্রধান বিচারপতি সৈয়দ এ বি মাহমুদ হোসেন স্মৃতি সংসদের উদ্যোগে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে হাইকোর্টের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন।
উল্লেখ্য, সাবেক প্রধান বিচারপতি সৈয়দ এবি মাহমুদ হোসেন ১৯১৬ সালে হবিগঞ্জ জেলার লস্করপুর গ্রামের সম্ভ্রান্ত জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা তরফ রাজ্য বর্তমানে হবিগঞ্জ সদর উপজেলার লস্করপুর হাবিলীর জমিদার কথাসাহিত্যিক ও কবি সৈয়দ আব্দুল মোতাকাব্বির আবুল হোসেন। শিাজীবন শেষে তিনি ১৯৪০ সালে ঢাকা জেলা আদালতে আইন ব্যবসা শুরু করেন। তখন কিছুদিন জন্য দারুল উলুম সিনিয়র মাদ্রাসায় অধ্যরে দায়িত্ব পালন করেন। ১৯৪২ সালে তিনি হবিগঞ্জ মহকুমা আদালতে যোগ দেন এবং ১৯৪৩ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত সেখানে সহকারি সরকারি উকিল হিসেবে কর্মরত ছিলেন। সৈয়দ এ.বি মাহমুদ হোসাইন ১৯৪৮ সালে ঢাকা হাইকোর্টে আইন ব্যবসায় যোগ দেন। তিনি পাকিস্তানের ফেডারেল কোর্টের এটর্নি (১৯৫১) ও সুপ্রিম কোর্টের সিনিয়র এডভোকেট হিসেবে (১৯৫৮) তালিকাভুক্ত হন। ১৯৬৫ সালে তিনি হাইকোর্টের বিচারপতি পদে আসীন হন। বাংলাদেশের স্বাধীনতার পর সুপ্রিম কোর্টের আপীল বিভাগের বিচারপতি নিযুক্ত হন। ১৯৭৫ সালের নভেম্বর মাসে তিনি বাংলাদেশের প্রধান বিচারপতি নিযুক্ত হন এবং ১৯৭৮ সালে এ পদ থেকে অবসর গ্রহণ করেন। বিচারপতি সৈয়দ এ.বি মাহমুদ হোসেন হযরত আব্দুল কাদের জিলানীর (রঃ) ফার্সি ভাষায় লিখিত দিওয়ান-এ-গওসিয়া নামক বিখ্যাত গ্রন্থটি ইংরেজি ও বাংলায় অনুবাদ করেন। এছাড়াও জীবদ্দশায় তিনি বিভিন্ন বই রচনা করেছেন। ১৯৮২ সালের ২ আগস্ট তিনি মৃত্যুবরণ করেন। পরবর্তীতে তার ছেলে সৈয়দ দস্তগীর হোসেন সুপ্রিমকোর্টের বিচারপতি হন। সাবেক প্রধান বিচারপতি সৈয়দ জে.আর মোদাচ্ছির হোসেন তার ভাতিজা। তার আরেক ভাতিজা সৈয়দ আক্রামুজ্জামান নাদিম সুপ্রিম কোর্টের ব্যাঞ্চ অফিসার পদে কর্মরত আছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com