শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

শুদ্ধ ফুয়াদ সাদী-VIBE এর ফ্রন্টম্যানের প্রত্যাবর্তন ॥ ‘পরাজিত বীর’ এখন শোনা যাচ্ছে বিশ^ব্যাপী সকল জনপ্রিয় স্ট্রিমিং প্ল্যাটফর্মে

  • আপডেট টাইম সোমবার, ১৪ জুন, ২০২১
  • ৩৫৩ বা পড়া হয়েছে

নিজের হাতে গড়া ব্যান্ড (২০০৮ সালের শ্রেষ্ঠ ব্যান্ড, সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস) ১ এর যুগান্তকারী অভিষেক অ্যালবাম ‘চেনা জগৎ’ ২ এর এক দশক পর ঠওইঊ এর ফ্রন্টম্যান নবীগঞ্জের গর্ব বীর মুক্তিযোদ্ধা, হবিগঞ্জ-১ আসনের সাবেক এমপি মরহুম দেওয়ান মাহবুবুর রব সাদী-এর সুযোগ্য সন্তান দেওয়ান শুদ্ধ ফুয়াদ সাদী ফিরে এলেন তার সর্ব প্রথম একক গান- ‘পরাজিত বীর’ নিয়ে। পরাজিত বীর বাংলাদেশে প্রকাশ পায় ২০১৯ সালের ৩ রা নভেম্বর এবং আন্তর্জাতিকভাবে বিতরণ হয় ২০২০ সালে। বাংলাদেশে প্রকাশের পর পর গানটি দ্রুত গ্রামীণফোনের ‘এচ গঁংরপ ইরষষনড়ধৎফ ঐড়ঃ ২০’৩ তালিকায় ৩য় অবস্থান দখল করে নেয়। “পরাজিত বীর এখন বিশে^র সকল জনপ্রিয় স্ট্রিমিং প্ল্যাটফর্মে পাওয়া যাচ্ছে”, বললেন ঠওইঊ এর ফ্রন্টম্যান দেওয়ান শুদ্ধ ফুয়াদ সাদী। গানটি শোনা যাচ্ছে ঝঢ়ড়ঃরভু, রঞঁহবং, অঢ়ঢ়ষব গঁংরপ, অসধুড়হ গঁংরপ সহ আরও বেশ কিছু প্ল্যাটফর্মে। সিঙ্গেলটি মূলত ঠওইঊ এর ট্র্যাক, ‘অবাক সব স্বপ্ন’ এর সিক্যুয়াল। শুদ্ধ’র সাথে এখানে ড্রাম্স-এ কাজ করেছেন তানভীর তমাল, যিনি ছিলেন ঈষড়াবৎ গরহফং এর অন্যতম প্রতিষ্ঠাতা এবং ঞধহঃৎরশ (পরবর্তিতে অৎঃপবষষ-এ নামান্তর করা হয়) এর মাস্টার মাইন্ডদের মধ্যে একজন। যুক্তরাষ্ট্রে তিনি বর্তমানে কাজ করছেন ঝপৎবধসরহম গড়হশবুং, ঔড়ঃরষ এবং ঝযঁসধঁহ এর মতো ব্যান্ডদের সাথে। “আবার গান লেখায় ফিরে আসাটা আমার জন্য অবিশ^াস্য ছিল”, বলছিলেন শুদ্ধ। “১৩ বছর আগে স্বপ্ন এবং আবেগের বিনিময়ে উচ্চ শিক্ষা বেছে নিয়ে টঝঅ-তে পাড়ি জমাই। কিছু বুঝে উঠার আগেই দৌড়াতে থাকি ‘আমেরিকান ড্রিম’ এর পিছু। সব সময় জানতাম একদিন গানে ফিরবই, তবে নিয়তিতে যে অন্যকিছু লেখা থাকবে তা কল্পনাই করতে পারি নি। বছরের পর বছর শুদ্ধ’র জীবনে বয়ে চলে একের পর এক ঝড়-ক্যান্সারের বিরুদ্ধে মায়ের লড়াই, প্রথম সন্তানের বিরল এক রোগ এবং বাবার বিষাদময় মৃত্যু। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন এবং ঋড়ৎঃঁহব ১০০ কোম্পানীতে রোবটিক্স ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছেন। ‘পরাজিত বীর’ এর মাধ্যমে শুদ্ধ চিত্রণ করার চেষ্টা করেছেন শক্ত ও সৎ আদর্শ আকড়ে ধরে বেঁচে থাকার বাস্তবতা। তাঁর গানের মধ্য দিয়ে তিনি তাঁর বাবা, নিজের জীবন, অজ¯্র শ্রুতা এবং মহান সৃষ্টি কর্তার মাঝে অনুভব করেন দৃঢ় এক সংযোগ।
“পরাজিত বীর-এর প্রথম কিছু লাইন লিখেছিলেন আমার বাবা, মরহুম দেওয়ান মাহবুবুর রব সাদী”, বললেন শুদ্ধ। “তিনি চিরকালের জন্য না ফেরার দেশে পাড়ি দেবার পর এই গানের বাকীটুকু আমি সম্পূর্ণ করার সাহস করি”।
“বাবা আমার আদর্শ ছিলেন”, যোগ করেন শুদ্ধ। “বেশীর ভাগ বাংলাদেশীদের কাছে তিনি ছিলেন আদর্শের জাতীয় প্রতীক এবং সাহিত্য বিশারদ, যিনি বাংলাদেশের মহিমান্বিত সংস্কৃতি, ঐশ^র্য ও ঐতিহ্যের ধারক। যদিও তিনি হেভি মেটালের ভক্ত ছিলেন না, আমি অনেক ভাগ্যবান যে, আমাকে নিজের পথ খোজে নেয়ার পূর্ণ স্বাধীনতা তিনি দিয়েছিলেন”।
শুদ্ধ জানান, সঙ্গীত শিল্পত্যাগে প্রভাব রেখেছিল তাঁর ধর্ম বিশ^াস। তবে সময়, সতর্ক স্ব-ধর্ম অধ্যয়ন এবং প্রচুর অনুচিন্তা খোজ দিয়েছে তাঁর জীবন-উদ্দেশ্য। “গানের মাধ্যমে কিছু পূণ্য করতে চাই এবং আমার কাছে এটাই সৃষ্টি কর্তার কাজ”। শুদ্ধ তার শ্রুতাদের কাছে চিরকৃতজ্ঞ, যারা এত বছর পরেও তার গান বাঁচিয়ে রেখে তাকে ফিরে আসতে অনুপ্রাণিত করেছেন। ঠওইঊ এর ফ্রন্টম্যান আরও জানান যে, খুব শীঘ্রই মুক্তি পেতে যাচ্ছে তার সম্পূর্ণ ভিন্ন ধাচের নতুন একটি গান ‘নীরব মিছিলে’। আশা করা যাচ্ছে গানটি প্রকাশ হবে ১৫ জুন ২০২১ দেশীয় ও আন্তর্জাতিক সকল জনপ্রিয় স্ট্রিমিং প্ল্যাটফর্মে। আরও জানান যে, শীঘ্রই ঠওইঊ ব্যান্ডটির প্রর্তাবর্তনের অফিসিয়াল ঘোষণা আমরা শোনতে পাবো তাঁর ও সাব্বির হোসেন তূর্য’র মুখ থেকে।
1. 4th Citycell-Channel i Music Awards. (2008, December 06). The Daily Star, Retrieved from
http://archive.thedailystar.net/newDesign/cache/cached-news-details-66245.html
2. Ferdous, F. (2013, December 07). Chena Jogot: The Quintessential Bangla Rock. The Daily Star,
Retrieved from https://www.thedailystar.net/news/chena-jogot
3. GP Music. (2019, November 09). What’s your favorite song on this week’s Hot 20 Top Chart?
[Infographic]. Retrieved from https://www.facebook.com/GPMusicNow/posts/2557009744530414

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com