সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০২:৫০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
প্রেমিকার সাথে বিশ্বাসঘাতকতা করায় তেঘরিয়ার খোকনকে গলা টিপে হত্যা ॥ প্রেমিকা ও তার বন্ধু ও বান্ধবী গ্রেফতার হবিগঞ্জ জেলাকে মডেল হিসেবে গড়ে তুলতে চান জেলা প্রশাসক ইশরাত জাহান খোশ আমদেদ মাহে রমজান সার-বীজ বিতরণ অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ স্বাস্থ্যবিধি অনুসরণ না করে রাস্তায় বের হওয়া মানেই জীবনের ঝুঁকি ব্রি ৮৮ জাতের নতুন ধান আগাম কাটতে পেরে বেজায় খুশি কৃষক হবিগঞ্জে স্বাস্থ্য-বিধি লঙ্ঘনের করায় ৪০ জনকে জরিমানা ঠিকাদারের বিরুদ্ধে সুতাং বাজারের পুরাতন ব্রীজের রাড বিক্রির অভিযোগ ॥ ট্রাক বোঝাই রড আটক বানিয়াচংয়ে ব্র্যাক সিড এর ধান কর্তন সহায়তা কর্মসূচি ল্যাবএইড হাসপাতালে ৮ কেজি ওজনের টিউমার অপসারণ সংবাদ সম্মেলন দাবী ॥ গ্রাম্য মাতব্বরদের ইন্ধনে বানিয়াচংয়ে প্রতিপক্ষের হামলায় নারী আহত
প্রাকৃতিক সৌন্দর্যময় চুনারুঘাটকে ধ্বংস করে দিচ্ছে বালুখাদকরা ॥ পরিবেশে নেমে এসেছে মারাত্মক বিপর্যয়

প্রাকৃতিক সৌন্দর্যময় চুনারুঘাটকে ধ্বংস করে দিচ্ছে বালুখাদকরা ॥ পরিবেশে নেমে এসেছে মারাত্মক বিপর্যয়

নুরুল আমিন, চুনারুঘাট থেকে ॥ বালু খেকোরা ধ্বংশ করে দিয়েছে প্রাকৃতিক সৌন্দর্যময় চুনারুঘাট উপজেলাকে। নদী, ছড়া, চা বাগানের অভ্যন্তর থেকে নির্বিচারে বালু উত্তোলনের কারনে নদী গর্ভে ভেঙ্গে পড়েছে বাড়ি-ঘর। চা বাগানের চা গাছ তলিয়ে গেছে পাহাড়ী ছড়ার মাঝে। নদী-ছড়ার উপর নির্মিত ব্রীজগুলোর এপ্রোস পিলার ভেসে উঠেছে। কোটি টাকায় নির্মিত রাস্তা-ঘাট ভেঙ্গে একাকার। জনবহুল ও স্কুল কলেজের সামনে গড়া বালু ডিপো গুলো কোমলমতি শিক্ষার্থীদের লেখা পড়ার পরিবেশে মারাত্মক প্রতিবন্ধকতার সৃষ্টি করেছে। চুনারুঘাটের রয়েছে ২২টি চা বাগান। রয়েছে ১৮ হাজার একর বনভুমি। খোয়াই, ইছালিয়া, ভুই, করাঙ্গী, সতাং, মুড়িসহ বহু নদী-ছড়া বয়ে গেছে চুনারুঘাটের বুক ছিঁড়ে। ভারত থেকে প্রবাহিত এসব নদী থেকে বিগত ১৫ বছর যাবৎ অপরিকল্পিত উপায়ে উত্তোলন করা হচ্ছে সিলিকা বালু। চা বাগানের জন্য অতি প্রয়োজনীয় পাহাড়ী ছড়াতেও বালুখাদকরা থাবা বসিয়েছে। চুনারুঘাটে পাকুরিয়া, আমকান্দি-কাচুয়া ও রাজার বাজার এলাকাতে রয়েছে বড় ৩টি বালুর ডিপো। রাজার বাজার সরকারী উচ্চ বিদ্যালয়, ডিসিপি উচ্চ বিদ্যালয় সংলগ্ন এলাকা ও আমকান্দি বালুর ডিপোগুলো মারাত্মক ঝুঁকির মধ্যে রেখেছে ছাত্র ছাত্রীসহ সাধারণ মানুষকে। খোয়াই নদী থেকে মেশিন দিয়ে বালু উত্তোলনের কারনে নদীটির গভীরতা বেড়েছে ৮ থেকে ১০ ফুট। এতে করে খোয়াই নদীর উপর নির্মিত রাজার বাজার ব্রীজ, চুনারুঘাট ব্রীজ ও ইছালিয়া ব্রীজ হুমকীতে পড়েছে। রাজার বাজার এলাকার মানুষের বাড়িঘর নদীতে বিলীন হচ্ছে। প্রতিটি বালুর ডিপো গড়ে উঠেছে রাস্তার উপর। ৩০ থেকে ৪০ টন উজনের বালু বাহি ট্রাকের চাকায় ইতোমধ্যে সড়কে বিরাট খানা-খন্দকের সৃষ্টি হয়ে যান চলাচলে মারাত্মক বাধার সৃষ্টি করেছে।
প্রাকৃতিক সৌন্দর্যময় চুনারুঘাট উপজেলায় ছোট বড় ২০ টি বালুর ডিপো থেকে শত শত ট্রাক বালু পাচার হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। বালুর আগ্রাসন থেকে মুক্ত হতে রাজার বাজার সরকারী উচ্চ বিদ্যালয়ের ১ হাজার ৫’শ শিক্ষার্থী মানববন্ধন করেছে কিন্তু বালু উত্তোলন ১ দিনের জন্যও বন্ধ হয়নি প্রকারান্তরে বালু ব্যবসায়ীরা হামলা মামলার ভয় দেখিয়ে সাধারন মানুষের মুখ বন্ধ রেখেছে। বালু ব্যবসায়ীরা রাজনৈতিক ছত্র ছায়ায় থাকার কারনে প্রশাসন থেকেও বালু উত্তোলন বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহন করা যাচ্ছে না। হবিগঞ্জ-৪ আসনের এমপি, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বালু উত্তোলন বন্ধের আহবান জানিয়েছেন কিন্তু বালুখাদকরা তা মানছে না।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com