শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

বাহুবলে তিন বছর ধরে ঝুলে আছে প্রধান শিক্ষক পদে বদলীর আদেশ ॥ ভারপ্রাপ্ত দিয়ে চলছে বিদ্যালয় ॥ জানেন না শিক্ষা অফিসার

  • আপডেট টাইম রবিবার, ২২ এপ্রিল, ২০১৮
  • ৬২৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বাহুবল উপজেলার একমাত্র আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক শূন্য পদে বদলী নিয়োগ দেওয়ার পরও তিন বছর যাবৎ ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলছে শিক্ষা কার্যক্রম। কমিটির পছন্দের লোক বদলী না হওয়ায় বদলীকৃত শিক্ষককে যোগদানে বাঁধা দিয়ে সহকারি শিক্ষক দিয়েই বছরের পর বছর ভারপ্রাপ্তের দায়িত্ব পালন করাচ্ছেন কর্তৃপক্ষ। স্কুল থেকে ৫ মিটার দূরে অবস্থিত উপজেলা শিক্ষা অফিসের কর্তাব্যক্তি। কিন্তু উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুল মজিদ শূন্য পদের বিষয়টির কথা জানেনই না! এদিকে বদলীর আদেশপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুস সহিদ নতুন কর্মস্থলে যোগদানের সহায়তা চেয়ে সংশ্লিষ্ট বরাবরে বারবার আবেদন করলেও আজও এর কোন ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। এতে করে স্কুলের কাংখিত শিক্ষাকার্যক্রম থেকে বঞ্চিত এলাকার শিশু শিক্ষার্থীরা। আর শিশুদের এই বঞ্চনায় হতাশায় ভূগছেন অভিভাবকরা। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বাহুবল উপজেলা সদরে অবস্থিত একমাত্র আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহ মোসাহিদ আলী ২০১৫ সনের ৫ জুলাই অবসর গ্রহণ করলে পদটি শূন্য হয়। একই বছর ২৪ জুলাই ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মতে সহকারি শিক্ষিকা মাধুরী রাণী দে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব নেন। পরে করিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সহিদ সহ আরও কয়েকজন শূন্যপদে বদলী নিয়োগের জন্য আবেদন করেন। এ প্রেক্ষিতে ২০১৬ সনের ৪ জানুয়ারি বিভাগীয় উপ-পরিচালক তাহমিনা খাতুন স্বাক্ষরিত পত্রে আব্দুস সহিদকে ওই পদে বদলী পূর্বক নিয়োগের আদেশ প্রদান করা হয়। আর এই আদেশটি পছন্দসই না হওয়ায় প্রধান শিক্ষক হিসেবে বদলী নিয়োগপ্রাপ্ত আব্দুস সহিদকে সরাসরি বাঁধা প্রদান করে স্কুল ব্যবস্থাপনা কমিটি। এই বাঁধা পেয়ে আব্দুস সহিদ বদলীকৃত কর্মস্থলে যোগদানের ব্যবস্থা চেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরে কয়েকবার আবেদন করেও কোন রকম সহযোগিতা পাননি। এ ব্যাপারে কর্তৃপক্ষের রহস্যজনক নিরব ভূমিকায় জনমনে দেখা দিয়েছে নানান প্রশ্ন। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় কয়েক ব্যক্তি জানান, এই স্কুলে পাহাড় পরিমান দূর্নীতি রয়েছে। একই ব্যক্তি দুইবারের বেশি ব্যবস্থাপনা কমিটিতে না থাকার বিধান থাকলেও উক্ত স্কুলের সভাপতি পদে একযুগ ধরে শফী আহমেদ চৌধুরী কর্তৃপক্ষের আশীর্বাদেই বহাল তবিয়তে রয়েছেন।
প্রধান শিক্ষক আব্দুস সহিদ জানান, সভাপতির পছন্দসই দুই একজন প্রধান শিক্ষক পদে যোগদানের আবেদন করেছিলেন কিন্তু ডিজি মহোদয় নীতিমালা অনুসরণ করে আমাকে বদলী নিয়োগের আদেশ করেছিলেন। সভাপতির পছন্দসই লোকজন বিধিমালায় না পরাতেই আমার উপর ক্ষেপেছেন। তিনি আমার বিরুদ্ধে অভিভাবকদের কাছে অনেক কুৎসা রটনা করেছেন। আমি নিয়োগপত্র পাওয়ার পরে যেদিন যোগদান করতে স্কুলে যাওয়ার প্রস্তুতি নেই সেদিন ১৫-২০ যুবককে আমাকে বাঁধা প্রদান করতে প্রস্তুত রাখেন তিনি। তখন আমি বিষয়টি আঁচ করতে পেরে শিক্ষা অফিসারকে অবগত করলে তিনি আমাকে যোগদানের সময় আছে বলে অপেক্ষা করতে বলেন। পরে আমি কর্তৃপক্ষের বরাবরে যোগদানের ব্যবস্থা চেয়ে লিখিত আবেদন করলে সভাপতি ক্ষেপে গিয়ে আমাকে বিভিন্নভাবে হুমকি প্রদানও করেন। পরে আমি যোগদান করতে না পারার কারণ দর্শিয়ে বদলী আদেশ বাতিলের জন্য কর্তৃপক্ষের বরাবরে আবেদনও করেছি। তবে আজ অবধি আমাকে যোগদানের ব্যবস্থা করেও দেয়া হয়নি। তাছাড়া আমার বদলী আদেশও বাতিল করা হয়নি। রহস্যজনক কারণে এ ব্যাপারে শিক্ষা অফিস কোন রকম পদক্ষেপ নিচ্ছে না।
ম্যানেজিং কমিটির সভাপতি শফী আহমেদ চৌধুরী বলেন, সহিদ মাষ্টারের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ আছে, তাই আমরা কমিটির পক্ষ থেকে যোগদান করতে নিষেধ করেছি। উপজেলার একমাত্র মডেল স্কুলে ভাল লেখা পড়ার স্বার্থে ওই শিক্ষক ছাড়া যে কোন শিক্ষক এখানে আসুক সেই ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাবরে আবেদনও করেছি।
এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল মজিদ এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য কি-না তা আমার জানা নাই। আমি জানুয়ারিতে এই উপজেলায় যোগদান করেছি। শিক্ষা অফিসের ৫ মিটার দূরত্বে অবস্থানরত উপজেলার একমাত্র মডেল স্কুলটির প্রধান শিক্ষক পদ শূন্যের বিষয়টি চার মাসেও কেন জানেননি জানতে চাইলে তিনি জানান, অফিসে আসেন কাগজ দেখে বলতে পারব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com