শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

হবিগঞ্জের রিচি গ্রামের হাফেজ নুরুজ্জামানের কৃতিত্ব তেল, গ্যাস ব্যতীত সম্পূর্ণ বাতাসে চালিত মোটর সাইকেল আবিস্কার

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৬ মার্চ, ২০১৪
  • ৬৩৩ বা পড়া হয়েছে

মোঃ ছানু মিয়া ॥ তেল, গ্যাস ব্যতীত সম্পূর্ণ বাতাসে চালিত মোটর সাইকেল আবিস্কার করেছে হবিগঞ্জের মোঃ নুরুজ্জামান। সম্পূর্ণ নিজস্ব Habiganj Pic-3প্রযুক্তিতে সে মোটর সাইকেলটি আবিস্কার করেছে। নুরুজ্জামান হবিগঞ্জ সদর উপজেলার রিচি গ্রামের মোঃ সৈয়দ আলীর পুত্র। সে চট্টগ্রাম শ্যামলী পলিটেকনিক ইনস্টিটিউটের তৃতীয় বর্ষের ছাত্র। অর্থসংকট ও টেকনিক্যাল সাপোর্ট না পাওয়ায় নুরুজ্জামান তার আবিস্কারের প্রতিফলন ঘটনাতে পারছে না। সম্পূর্ণ টেকনলজি ব্যবহার করে পুর্ণঙ্গভাবে চালু করতে এতে ব্যয় হবে ৪ থেকে সাড়ে ৪ লাখ টাকা।
নুরুজ্জামান হবিগঞ্জ শহরের শায়েস্তানগর গাউছিয়া মাদ্রাসা থেকে কোরান শিক্ষা লাভ করে। হাফেজ সনদ পাবার পর সে জেলার দিনারপুর ফুলতলী দাখিল মাদ্রাসা থেকে ২০১০ সালে দাখিল পাস করে। পরে সে ওই সনেই চট্টগ্রামের শ্যামলী পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তি হয়। বর্তমানে সে তৃতীয় বর্ষের ছাত্র। লেখাপড়ার পাশাপাশি সে তেল-গ্যাস ছাড়া শুধুমাত্র বাতাসে চালিত মোটর সাইকেল আবিস্কারে মনোনিবেশ করে। দীর্ঘ প্রচেষ্টার পর সে সফলতা অর্জন করে।
মোটর সাইকেলের আবিস্কারক হাফেজ মোঃ নুরুজ্জামান জানান, এটি একটি ইঞ্জিন টেকনোলজি যার সাথে হাইড্রোলিকস মেকানিজম সংযুক্ত গিয়ার বক্স এবং সংকোচিত বাতাস ভর্তি সিলিন্ডার রয়েছে। তার আবিস্কৃত মোটর সাইকেলটিতে ৪টি এয়ার রিজার্ভার (সিলিন্ডার) রয়েছে। এতে ৮৩৩ পিএসআই পরিমান বাতাস সংরক্ষন করা সম্ভব। সিলিন্ডার বাতাস সঞ্চয় এবং ইঞ্জিনে সরবরাহ করবে। এ বাতাস দিয়ে বর্তমানে প্রায় এক কিলোমিটার পথ চলা সম্ভব। এতে ব্যয় হয় ৯১ পয়সা। তবে সম্পূর্ণ প্রযুক্তি সংযোজন সম্পন্ন হলে মোটর সাইকেলটি চলতি অবস্থায় এয়ার রিজার্ভার (সিলিন্ডার) থেকে যে পরিমান বাতাস ক্ষয় হবে তা সয়ংক্রিয়ভাবে পূর্ণ হবে। এতে ৬৬ শতাংশ অর্থ সাশ্রয় হবে। পাশাপাশি পরিবেশ দুষণমুক্ত থাকবে। এর গতি হবে প্রতি ঘন্টায় ৮০ কিলোমিটার। নুরুজ্জামান আরো জানান, টেকনলজির পূর্ণাঙ্গ ভাবে উন্নতি করা হলে এ যানটি হবে পৃথিবীর সবচাইতে দ্রুতগামী যান। কারণ এটি এমন একটি টেকনলজি যা পৃথিবীর আর কোন ইঞ্জিন টেকনলজিতে ব্যবহার করা হয়নি। তবে এটি তেল অথবা গ্যাস দিয়েও চালানো যাবে।
Habiganj Pic-2গতকাল বুধবার হাফেজ মোঃ নুরুজ্জামান তার আবিস্কৃৃত মোটর সাইকেলটি প্রদর্শন করেন। হবিগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটে প্রদর্শনকালে আয়োজিত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ বৃন্দাবন কলেজের অধ্যক্ষ বিজিৎ কুমার ভট্টাচার্য্য, হবিগঞ্জ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান, মাওঃ শেখ ফরহাদ ছাদ উদ্দিন, হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ নাহিজ। বক্তব্য হবিগঞ্জ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের শিক্ষক সাহাবুদ্দিন। এ সময় নুরুজ্জামান মোটর সাইকেল উদভাবনের বর্ণনা দেন। পরে হফেজ নুরুজ্জামান মোটর সাইকেলটি চালালে উপস্থিত শত শত মানুষ করতালি দিয়ে তাকে উৎসাহিত করেন ও অভিভাদন জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com