শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

বানিয়াচঙ্গের নয়াপাথারিয়া গ্রামে ‘জিন্দাবাবা’ আবির্ভাব ॥ স্বেচ্ছায় ৪৮ ঘন্টা কবরে অবস্থানের পর উত্তোলন

  • আপডেট টাইম বুধবার, ৩০ মার্চ, ২০১৬
  • ৫২৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচং উপজেলার নয়াপাথারিয়া গ্রামে ‘জিন্দাবাবা’ নামে এক ব্যক্তির আবির্ভাব ঘটেছে। ৩ দিন স্বেচ্ছায় কবরে অবস্থানের পর গতকাল মঙ্গলবার দুপুরে কবর খুঁড়ে যখন ‘জিন্দাবাবা’কে বের করে আনা হয় তখন সেখানে হাজার হাজার জনতর ঢল নামে। কেউ বলছেন কেরামতি আবার কেউ বলছেন ভন্ডামি। তবে জিন্দাবাবার ইস্যুটি ছিল গতকাল ‘টক অব দ্য হবিগঞ্জ’।
Habiganj_Jinda Shah Pic (4) copy‘জিন্দাবাবা’র আসল নাম জিতু মিয়া। তার পৈত্রিক নিবাস সুনামগঞ্জ জেলার শাল্লা গ্রামে। তার বাবার নাম টেকাই মিয়া। প্রায় ২৫ বছর পূর্বে নবীগঞ্জ উপজেলার তিমিরপুর গ্রামে এসে বসবাস শুরু করেন জিতু মিয়া। সেখানে স্ত্রী সন্তানদের রেখে বিভিন্ন মাজারে গিয়ে আধ্যাত্মিক সাধনা করেন। প্রায় ১ সপ্তাহ পূর্বে তিনি নয়া পাথারিয়া গ্রামে আসেন। এখানে আসার পর তিনি বিভিন্ন কেরামতি দেখাতে শুরু করেন। হাত-পা বাঁধা অবস্থায় গ্রামের বিভিন্ন পুকুরে ভেসে থেকে তিনি কেরামতি দেখান। পুকুরে তার ভেসে থাকা দেখে গ্রামের লোকজন তাকে পীর হিসেবে বিশ্বাস করেন। পরবর্তীতে তিনি ওই গ্রামের মেন্দি মিয়ার পুকুর পাড়ে গিয়ে আস্তানা করার জন্য অবস্থান নেন। প্রথমে মেন্দি মিয়া ও তার পরিবারের লোকজন জায়গা দিতে অনীহা প্রকাশ করলেও পরবর্তীতে আলাপ আলোচনার মাধ্যমে তাকে জায়গা দেন। এরপর তার পুকুরের মধ্যে দীর্ঘ সময় ভেসে থাকলে মেন্দি মিয়ার পরিবারের লোকজন তাকে বিশ্বাস করেন এবং তার প্রতি দুর্বল হয়ে পড়েন। জিতু মিয়া ওরফে জিন্দাশাহ তাদের জানান, তিনি কবর খুঁড়ে ৩ দিনের জন্য চিল্লায় যাবেন। এতে তারা অনেকটা ভয় পেয়ে যান। তার কথা শুনে গ্রামের লোকজনদের দাওয়াত দিয়ে বাড়িতে আনেন মেন্দি মিয়া। মেন্দি মিয়ার পুত্র জুয়েল মিয়া গ্রামবাসীর সাথে জিন্দাশাহ এর বিষয়ে কথা বলেন।
৩ দিন পূর্বে যখন ৮৬ বছর বয়স্ক জিতু মিয়াকে কবর এর ভেতরে প্রবেশ করানো হয় তখন তার সঙ্গে দেওয়া হয়েছিল  ৩শ গ্রাম আঙ্গুর আর একটি বিস্কুটের ‘বৈয়াম’। মঙ্গলবার যখন কবর থেকে তাকে বের করা হয় তখন কবরের ভিতর কোন প্র¯্রাব-পায়খানা ছিল না।
জিতু মিয়া গ্রামবাসীর উদ্দেশ্যে বলেন-এর আগেও তিনি একাধিকবার কবরে অবস্থান করেছেন। তিনি জানান, গত ৪৫ বছর ধরে ভারতসহ দেশের বিভিন্ন মাজারে মাজারে ‘সাধনা’ করেছেন। তিনি হবিগঞ্জ শহরতলীর আধ্যাত্মিক সাধক দেওয়ান মাহবুব রাজার ভক্ত। স্বপ্নের মাধ্যমে মাহবুব রাজার কাছ থেকে কবরে ‘চিল্লা’য় যাওয়ার নির্দেশ পেয়েছেন তিনি। জিতু মিয়া বলেন, ‘এর আগে ১১ বার আমি চিল্লায় গিয়েছি। আর এটাই আমার শেষ চিল্লা। তিনি বলেন, ‘আমি নিজের ইচ্ছায় কবরে যাচ্ছি। আমি আগেও গিয়েছি। যদি কোথাও লিখে বলতে হয় আমি তাও রাজি আছি। আমি যদি মারাও যাই তবুও কেউ দায়ী নয়। আমার দায়দায়িত্ব আমার।’ তার কথামতো গত রবিবার ৩ দিনের চিল্লায় যাওয়ার দিন ঠিক করা হয়। এর পূর্বে পুকুরপাড়ে গ্রামের জুয়েল মিয়াসহ কয়েকজন টাকা উত্তোলন করে একটি চাপ্টা ঘর তৈরি করেন। গতকাল মঙ্গলবার যখন তাকে কবর থেকে উত্তোলন করে গ্রামের উমর আলীর বাড়ীতে আনা হলে সেখানে উপস্থিত সাংবাদিকদের তিনি জানান, তিনি দেওয়ান মাহবুব রাজার হুকুমে চিল্লায় গেছেন। এবার তিনি আগুনে প্রবেশ করে সবাইকে দেখাবেন। তিনি নিজেকে ধর্মীয় শিক্ষায় শিক্ষিত নয় বলে স্বীকার করলেও স্বপ্নে মাহবুব রাজার হুমুক থেকে এ ধরণের কাজ করেছেন বলে জানান।
‘জিন্দাবাবা’ জিতু মিয়াকে জায়গা দানকারী মেন্দি মিয়ার পুত্র জুয়েল মিয়া জানান, শনিবার সকাল ১১টায় হাজারো মানুষের সামনে তিনি হাত-পা বাধা অবস্থায় প্রায় ৪০ মিনিট পুকুরের পানিতে ভেসে থাকেন। ‘জিন্দাবাবা’ জিতু মিয়ার পুত্র শামীম মিয়া জানান, তার বাবা আরও কয়েকবার চিল্লায় গিয়েছেন। তবে তারা দেখেননি। এটি তারা প্রথম দেখেছেন।
এদিকে তার আস্তানাকে ঘিরে ইতোমধ্যে ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠতে শুরু করেছে। পাথারিয়া গ্রামের বৃদ্ধ আফরোজ মিয়া জানান, এই ঘটনায় এলাকার উন্নয়ন হবে। এখন কাম হইয়া গেছি গা। কেউ কেউ বলছেন ‘বাবা ভর কর’। লুকড়া গ্রাম থেকে আসা আব্দুর রউফ বলেন, ‘বেটা আউলিয়া হইয়া গেছে’। কাশিপুর থেকে আসা আব্দুর রহিম বলেন, ‘পাথাইড়া গ্রামবাসীর কপাল খুলছে’।
নাম প্রকাশে অনিচ্ছুক হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের জনৈক চিকিৎসক বলেন, এটি এক ধরণের যাদু ও ভন্ডামি। সাধারণ মানুষকে বিভ্রান্ত করতে এ ধরণের ঘটনা ঘটানো হচ্ছে। হবিগঞ্জ শহরের চৌধুরী বাজার জামে মসজিদের ইমাম মুফতি আব্দুল মজিদ এ ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি।
বানিয়াচং থানার ওসি অমূল্য কুমার চৌধুরী জানান, বিষয়টি উপজেলা আইনশৃঙ্খলা মিটিংয়ে উপজেলা চেয়ারম্যান উত্থাপন করেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com